scorecardresearch
 

Muslim Students Win Ramayana Quiz: এটাই ভারত, রামায়ণের ক্যুইজে সেরা কেরলের দুই মুসলিম ছাত্র

Muslim Students Win Ramayana Quiz:রামায়ণ নিয়ে অনলাইন কুইজে জিতেছে কেরালার দুই মুসলিম ছাত্র, আলোচনা চলছে সর্বত্র

Advertisement
রামায়ণ ক্যুইজজয়ী কেরলের দুই ছাত্র রামায়ণ ক্যুইজজয়ী কেরলের দুই ছাত্র
হাইলাইটস
  • হিন্দুদের মাত দিল দুই মুসলিম ছাত্র
  • কুইজে সেরা কেরলের দুই মুসলিম ছাত্র
  • দেশজুড়ে চর্চা শুরু ঘটনায়

Muslim Students Win Ramayana Quiz: রামায়ণ নিয়ে অনলাইন কুইজে জিতেছেন দুই মুসলিম ছাত্র। মোট পাঁচজন শিক্ষার্থীর মধ্যে দুজন সবার নজর কেড়েছে। মোহাম্মদ জাবির পিকে এবং মোহাম্মদ বাসিত এম, মালাপ্পুরমের দুই মুসলিম ছাত্র অনলাইন রামায়ণ কুইজে শীর্ষস্থানীয়। যেখানে এক হাজারের বেশি মানুষ অংশ নেন। তারা দুজনেই কেকেএইচএম ইসলামিক অ্যান্ড আর্টস কলেজ, ভ্যালেনচেরিতে ওয়াফি কোর্স করছেন। বিজয়ের পর বিভিন্ন অঞ্চলের মানুষ দুজনকে অভিনন্দন জানাতে শুরু করেছে।

রামায়ণের চোপাই মুখস্থ

আপনি যদি মুসলিম যুবক মোহাম্মদ বসিত এম কে রামায়ণ থেকে তার প্রিয় চৌপাই সম্পর্কে জিজ্ঞাসা করেন, তিনি অবিলম্বে 'অযোধ্যাকাণ্ড'-এর চৌপাই পুনরাবৃত্তি করবেন, যা লক্ষ্মণের ক্রোধ এবং ভগবান রাম তার ভাইকে দেওয়া সান্ত্বনাকে নির্দেশ করে। এতে ভগবান রাম সাম্রাজ্য ও ক্ষমতার অসারতা বিশদভাবে ব্যাখ্যা করছেন।

আরও পড়ুনঃ 5G-র দাম হবে চড়া, 4G র দামও বাড়তে চলেছে!

সাবলীল এবং মিষ্টিভাবে উপস্থাপন মোহম্মদ বসিত এম শুধুমাত্র 'অধ্যাত্ম রামায়ণম'-এর শ্লোকগুলিকে সাবলীল এবং সুরেলাভাবে রেন্ডার করবেন না, তবে পবিত্র লাইনগুলির অর্থ এবং বার্তাও বিশদভাবে বর্ণনা করবেন। আসুন আমরা আপনাকে বলি যে 'অধ্যাত্ম রামায়ণম' হল মহাকাব্যের মালায়ালম সংস্করণ, থুনচাথু রামানুজন এজুথাচান রচিত। শীর্ষস্থানীয় প্রকাশক প্রতিষ্ঠান ডিসি বুকস অনলাইনে প্রতিযোগিতাটির আয়োজন করে।

পাঁচজন বিজয়ীর মধ্যে নাম রয়েছে উত্তর কেরালার দুই মুসলিম ছাত্রের

পাঁচজন বিজয়ীর মধ্যে নাম রয়েছে উত্তর কেরালা জেলার ভালানচেরির কেকেএসএম ইসলামিক অ্যান্ড আর্টস কলেজের আট বছরের কোর্সের (ওয়াফি প্রোগ্রাম) যথাক্রমে পঞ্চম এবং শেষ বর্ষের ছাত্র বসিত এবং জাবির, গত মাসে অনুষ্ঠিত কুইজের পাঁচজন বিজয়ীর মধ্যে ছিলেন। রামায়ণ কুইজে ইসলামিক কলেজের শিক্ষার্থীদের জয় গণমাধ্যমের নজর কেড়েছে।

হিন্দুধর্ম সম্বন্ধে গভীর জ্ঞান

Advertisement

শৈশব থেকে মহাকাব্য সম্পর্কে তথ্য ছাত্ররা বলেছিল যে যদিও তারা শৈশব থেকেই মহাকাব্য সম্পর্কে জানত, তারা ভাফি কোর্সে যোগদানের পর রামায়ণ এবং হিন্দুধর্ম সম্পর্কে গভীরভাবে পড়তে এবং শিখতে শুরু করে, যার পাঠ্যক্রমে সমস্ত প্রধান ধর্মের শিক্ষা রয়েছে।

'প্রত্যেকেরই রামায়ণ ও মহাভারত মহাকাব্য পড়া উচিত'

'প্রত্যেকেরই রামায়ণ ও মহাভারত মহাকাব্য পড়া উচিত' জাবির বলেছেন, 'সমস্ত ভারতীয়দের রামায়ণ এবং মহাভারত মহাকাব্য পড়া এবং শেখা উচিত কারণ তারা দেশের সংস্কৃতি, ঐতিহ্য এবং ইতিহাসের অংশ। আমি বিশ্বাস করি যে এই গ্রন্থগুলি শেখা এবং বোঝা আমাদের দায়িত্ব।

আরও পড়ুনঃ Psychological Tricks Simple Ways To Remember: কিছুই মনে থাকে না? এই ৩ উপায় শিখে নিন; স্মৃতিশক্তি হবে চাঙ্গা

রামের মতো চরিত্র হওয়া উচিত

তিনি বলেন, রামকেও তার শ্রদ্ধেয় পিতা দশরথকে দেওয়া প্রতিশ্রুতি পূরণ করতে তার রাজ্য ত্যাগ করতে হয়েছিল। ক্ষমতার জন্য অবিরাম সংগ্রামের সময়ে বাস করে, আমাদের অবশ্যই রামের মতো চরিত্র এবং রামায়ণের মতো মহাকাব্যের বার্তা থেকে অনুপ্রেরণা নিতে হবে।

অন্যদিকে, বাসিত বলেছেন যে একটি বিস্তৃত পাঠ অন্যান্য ধর্ম এবং এই সম্প্রদায়ের লোকেরা আরও বুঝতে সাহায্য করবে। তিনি বলেন, কোনো ধর্মই ঘৃণার প্রচার করে না, শুধু শান্তি ও সম্প্রীতির প্রচার করে। তিনি বলেছিলেন যে কুইজে জয় তাকে আরও গভীরভাবে মহাকাব্য শিখতে অনুপ্রাণিত করেছে।

 

Advertisement