scorecardresearch
 

khalistani Activist Hardeep Singh Nijjar: কানাডায় খতম মোস্ট ওয়ান্টেড হরদীপ, সলমনকে হুমকি দেওয়া গ্যাংস্টারকে সাহায্য করাই কাল?

খালিস্তানি সন্ত্রাসী হরদীপ সিং নিজ্জারকে কানাডায় গুলি করে হত্যা করা হয়েছে। ভারত সরকার তাকে সন্ত্রাসবাদী ঘোষণা করেছিল। সম্প্রতি ভারত সরকার ৪১ জন সন্ত্রাসীর একটি তালিকা প্রকাশ করেছে, তাতে হরদীপ নিজ্জারের নামও রয়েছে। তথ্য অনুসারে, কানাডার সারেতে হরদীপ নিজ্জারকে গুলি করা হয়েছিল। তারপর তিনি মারা যান।

Advertisement
ফাইল ছবি। ফাইল ছবি।
হাইলাইটস
  • খালিস্তানি সন্ত্রাসী হরদীপ সিং নিজ্জারকে কানাডায় গুলি করে হত্যা করা হয়েছে।
  • ভারত সরকার তাকে সন্ত্রাসবাদী ঘোষণা করেছিল।

খালিস্তানি সন্ত্রাসী হরদীপ সিং নিজ্জারকে কানাডায় গুলি করে হত্যা করা হয়েছে। ভারত সরকার তাকে সন্ত্রাসবাদী ঘোষণা করেছিল। সম্প্রতি ভারত সরকার ৪১ জন সন্ত্রাসীর একটি তালিকা প্রকাশ করেছে, তাতে হরদীপ নিজ্জারের নামও রয়েছে।
তথ্য অনুসারে, কানাডার সারেতে হরদীপ নিজ্জারকে গুলি করা হয়েছিল। তারপর তিনি মারা যান। তিনি কানাডিয়ান শিখ সংগঠন শিখ ফর জাস্টিসের সঙ্গে যুক্ত ছিলেন। তিনি পাঞ্জাবের জলন্ধর জেলার বাসিন্দা ছিলেন। বর্তমানে ভারতীয় তদন্তকারী সংস্থা কানাডার তদন্তকারী সংস্থার কাছ থেকে এই ঘটনার তথ্য সংগ্রহ করছে। 

কেন ভারতীয় সংস্থার কাছে নিজ্জার গুরুত্বপূর্ণ ছিল?
গোয়েন্দা সংস্থা সূত্রে জানা গেছে, তিনি গত বেশ কয়েক বছর ধরে কানাডায় বসবাস করছিলেন এবং সেখান থেকে ভারতের বিরুদ্ধে খালিস্তানি সন্ত্রাসে ইন্ধন জোগাচ্ছিলেন। নিজ্জার গত এক বছরে ভারতীয় তদন্তকারী সংস্থাগুলির জন্য আরও বড় মাথাব্যথা হয়ে উঠেছিলেন। কারণ তিনি লরেন্স বিষ্ণোই গ্যাংয়ের অপারেটরদের বিদেশে রসদ এবং অর্থ সরবরাহ শুরু করেছিলেন। কয়েকদিন আগে, ভারত সরকার হরদীপ সিং নিজ্জারকে মনোনীত সন্ত্রাসী হিসাবে ঘোষণা করেছিল। নিজ্জারের দুই সহযোগীকে কয়েক মাস আগে ফিলিপাইন ও মালয়েশিয়া থেকে গ্রেফতার করা হয়।

পুরোহিত হত্যার অভিযোগও ২০২২ সালের শুরুতে। জাতীয় তদন্ত সংস্থা (এনআইএ) পলাতক খালিস্তানি সন্ত্রাসী হরদীপ সিং নিজারকে পাঞ্জাবের জলন্ধরে একজন হিন্দু পুরোহিতকে হত্যার ষড়যন্ত্র করার জন্য ১০ লাখ টাকা পুরস্কার ঘোষণা করেছিল। NIA-এর মতে, পুরোহিতকে হত্যার ষড়যন্ত্র খালিস্তান টাইগার ফোর্স (KTF) করেছিল। কানাডায় বসবাসকারী নিজ্জার কেটিএফের প্রধান ছিলেন।

আরও পড়ুন

এনআইএ-র এফআইআর-এ নিজারের নামও উল্লেখ করা হয়েছে, যখন ভারতে কৃষি আইনের বিরুদ্ধে কৃষকদের আন্দোলন চলছিল, সেই সময় খালিস্তানি সংগঠন শিখ ফর জাস্টিসের সন্ত্রাসীরা বিদেশে ভারতীয় দূতাবাসের বাইরে বিক্ষোভ দেখায়। এই ক্ষেত্রে, NIA ভারত সরকারের বিরুদ্ধে অনুভূতি উসকে দেওয়ার জন্য এফআইআর নথিভুক্ত করেছিল। এই এফআইআর অনুসারে, ভারত সরকারের বিরুদ্ধে গ্রাউন্ড প্রচার এবং প্রচারের জন্য বিপুল পরিমাণ অর্থ সংগ্রহ করা হয়েছে, যার মধ্যে বিদেশে ভারতীয় দূতাবাসগুলির বিরুদ্ধে প্রতিবাদে জনগণকে প্ররোচিত করা অন্তর্ভুক্ত ছিল। এতে তিন সন্ত্রাসী গুরপতবন্ত সিং পান্নুন, পরমজিৎ সিং পাম্মা এবং হরদীপ সিং নিজ্জারের নাম অন্তর্ভুক্ত ছিল, যেখানে চতুর্থ কলামে অজানা সন্ত্রাসীরা ভারত সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্র করছে।

Advertisement

 

Advertisement