scorecardresearch
 

Upendra Dwivedi: ভারতের সেনাবাহিনীর নতুন প্রধান হলেন লেফটেন্যান্ট জেনারেল উপেন্দ্র দ্বিবেদী

সৈনিক স্কুল, রেওয়া (এমপি) এর একজন প্রাক্তন ছাত্র, লেফটেন্যান্ট জেনারেল উপেন্দ্র দ্বিবেদী ১৯৮৪ সালে ১৮টি জম্মু ও কাশ্মীর রাইফেলে কমিশন লাভ করেন, একটি ইউনিট যা তিনি পরে কমান্ড করেছিলেন। জেনারেল অফিসার উত্তর এবং পশ্চিম উভয় থিয়েটারের সুষম প্রকাশের একটি অনন্য স্বাতন্ত্র্য অর্জন করেছেন।

Advertisement
ফাইল ছবি ফাইল ছবি

Upendra Dwivedi: লেফটেন্যান্ট জেনারেল উপেন্দ্র দ্বিবেদীকে সেনাবাহিনীর নতুন প্রধান হিসেবে নিযুক্ত করা হল। ৩০ জুন নতুন দায়িত্ব গ্রহণ করবেন তিনি। জেনারেল মনোজ পান্ডের স্থলাভিষিক্ত হবেন তিনি। মনোজ ৩০ জুন অবসর নিতে চলেছেন।

৩০তম সেনাপ্রধান হিসাবে, লেফটেন্যান্ট জেনারেল দ্বিবেদী সেনাবাহিনীর ভাইস চিফ, নর্দার্ন আর্মি কমান্ডার, ডিজি ইনফ্যান্ট্রি এবং বাহিনীতে আরও অনেক কমান্ড নিয়োগের পর দায়িত্ব গ্রহণ করবেন। অপারেশনে নতুন প্রযুক্তির আধানের একজন শক্তিশালী সমর্থক, লেফটেন্যান্ট জেনারেল দ্বিবেদীর চীন সীমান্তের পাশাপাশি পাকিস্তানের সীমান্ত বরাবর অপারেশনের ব্যাপক অভিজ্ঞতা রয়েছে। 

সৈনিক স্কুল, রেওয়া (এমপি) এর একজন প্রাক্তন ছাত্র, লেফটেন্যান্ট জেনারেল উপেন্দ্র দ্বিবেদী ১৯৮৪ সালে ১৮টি জম্মু ও কাশ্মীর রাইফেলে কমিশন লাভ করেন, একটি ইউনিট যা তিনি পরে কমান্ড করেছিলেন। জেনারেল অফিসার উত্তর এবং পশ্চিম উভয় থিয়েটারের সুষম প্রকাশের একটি অনন্য স্বাতন্ত্র্য অর্জন করেছেন।

৩৯ বছর জুড়ে বিস্তৃত তার বর্ণাঢ্য কর্মজীবনে, তিনি দেশের দৈর্ঘ্য ও প্রস্থ বিস্তৃত চ্যালেঞ্জিং অপারেশনাল পরিবেশে নিজের দক্ষতা প্রকাশ করেছেন। তিনি কাশ্মীর উপত্যকার পাশাপাশি রাজস্থানে তার ইউনিটের নেতৃত্ব দেন। তিনি অসম রাইফেলসের সেক্টর কমান্ডার এবং ইন্সপেক্টর জেনারেল ছিলেন। লেফটেন্যান্ট জেনারেল উপেন্দ্র দ্বিবেদী পশ্চিম সীমান্ত বরাবর অপারেশনাল ভূমিকা নিয়ে রাইজিং স্টার কর্পসের নেতৃত্ব দেন। পরবর্তীতে তিনি উত্তর ও পশ্চিম উভয় সীমান্তে অত্যন্ত চ্যালেঞ্জিং অপারেশনাল পরিবেশে ২০২২-২৪ সাল পর্যন্ত মর্যাদাপূর্ণ উত্তর সেনাবাহিনীর নেতৃত্ব দেন।

তার কমান্ডের সময়, তিনি J&K-তে গতিশীল কাউন্টার-টেরোরিজম অপারেশন পরিচালনার পাশাপাশি উত্তর ও পশ্চিম সীমান্তে শক্তিশালী অপারেশনের পরিকল্পনা ও বাস্তবায়নের জন্য কৌশলগত দিকনির্দেশনা এবং অপারেশনাল তদারকি করেন। এই সময়কালে, জেনারেল অফিসার উত্তেজিত সীমান্ত সমস্যা সমাধানে চিনের সাথে চলমান আলোচনায় সক্রিয়ভাবে নিযুক্ত ছিলেন। তিনি ভারতীয় সেনাবাহিনীর সর্ববৃহৎ সেনা কমান্ডের আধুনিকীকরণের সঙ্গে জড়িত ছিলেন, যেখানে তিনি আত্মনির্ভর ভারত-এর অংশ হিসাবে দেশীয় সরঞ্জামাদি আনয়নের নেতৃত্ব দিয়েছিলেন। তিনি জম্মু, কাশ্মীর এবং লাদাখের জনগণের সাথে একাত্মীভূত জাতি-গঠনের ফলাফল এবং অবকাঠামো উন্নয়নের জন্য সমন্বয় করেছিলেন। চ্যালেঞ্জিং কমান্ড অ্যাসাইনমেন্টের পাশাপাশি, লেফটেন্যান্ট জেনারেল উপেন্দ্র দ্বিবেদী হেডকোয়ার্টার আর্মার্ড ব্রিগেড, মাউন্টেন ডিভিশন, স্ট্রাইক কর্পস এবং ইন্টিগ্রেটেড হেডকিউ (আর্মি) এ গুরুত্বপূর্ণ স্টাফ নিয়োগ করেছেন।

Advertisement

জেনারেল অফিসার ডিফেন্স সার্ভিসেস স্টাফ কলেজ, ওয়েলিংটন এবং এডব্লিউসি, মহুতে উচ্চতর কমান্ড কোর্সে অংশ নিয়েছেন। জেনারেল অফিসারকে USAWC, Carlisle, USA-তে লোভনীয় NDC সমমানের কোর্সে 'বিশিষ্ট ফেলো' উপাধি দেওয়া হয়। তিনি USAWC, USA থেকে একটি সহ কৌশলগত স্টাডিজ এবং সামরিক বিজ্ঞানে দুটি স্নাতকোত্তর ডিগ্রি ছাড়াও প্রতিরক্ষা ও ব্যবস্থাপনা অধ্যয়নে এম ফিল করেছেন। জেনারেল অফিসার বিভিন্ন পেশাদার ফোরাম, জার্নালে রচনা উপস্থাপিত করেছেন। তিনি ভারত - মায়ানমার বর্ডার ম্যানেজমেন্টের প্রথম সংকলনের পথপ্রদর্শক।

 

Advertisement