scorecardresearch
 

Meghalaya Exit Poll Results 2023: মেঘালয়ে ত্রিশঙ্কু বিধানসভা, বুথ ফেরত সমীক্ষায় কার কত আসন?

এই প্রথম বিজেপি সব আসনে এককভাবে নির্বাচনে লড়ল। খ্রিস্টান অধ্যুষিত রাজ্যে দ্রুত সংগঠন বাড়িয়েছে তারা। এবার সরকার গঠনের স্বপ্ন তাদের। অন্যদিকে, ন্যাশনালিস্ট পিপলস পার্টি ও ইউডিপির মতো আঞ্চলিক দলগুলিও ক্ষমতায় আসতে চাইছে। নির্বাচনী মাঠে একা লড়াই করেছে কংগ্রেসও।

Advertisement
মেঘালয় বিধানসভা নির্বাচন। মেঘালয় বিধানসভা নির্বাচন।
হাইলাইটস
  • মেঘালয়ে কেউই পাচ্ছে না সংখ্যাগরিষ্ঠতা।
  • ত্রিশঙ্কু ফলের ইঙ্গিত।

মেঘালয়ের বিধানসভা নির্বাচন এবার আকর্ষণীয় হয়ে উঠেছে। এই প্রথম বিজেপি সব আসনে এককভাবে নির্বাচনে লড়ল। খ্রিস্টান অধ্যুষিত রাজ্যে দ্রুত সংগঠন বাড়িয়েছে তারা। এবার সরকার গঠনের স্বপ্ন তাদের। অন্যদিকে, ন্যাশনালিস্ট পিপলস পার্টি ও ইউডিপির মতো আঞ্চলিক দলগুলিও ক্ষমতায় আসতে চাইছে। নির্বাচনী মাঠে একা লড়াই করেছে কংগ্রেসও। এ রাজ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ প্রচার করেছেন। তবে কোনও দলই এবার মেঘালয়ে সরকার গঠন করতে পারছে না, এমনই ইঙ্গিত দিল Axix My India এবং Aaj Tak-এর বুথ ফেরত সমীক্ষা। 

বুথ ফেরত সমীক্ষা কী বলছে?

এনপিপি ১৮ থেকে ২৪ আসন
বিজেপি ৪ থেকে ৮ আসন
কংগ্রেস ৬ থেকে ১২ আসন 

অর্থাৎ কেউই সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে না। বড় কথা হল, গত বিধানসভা নির্বাচনে কংগ্রেস একক বৃহত্তম দল ছিল। তারা পেয়েছিল ২১টি আসন। ওই নির্বাচনে বিজেপি ৪৭টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করেছিল। কিন্তু, মাত্র ২টি আসনে জয়লাভ করেছিল। অন্যদিকে, এনপিপি ২০টি আসন পেয়েছিল। অনেকেই বলেন,নির্বাচনের পর সরকার গঠনের কৌশল সাজিয়েছিলেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। নির্বাচনের পরে এনপিপির সঙ্গে যোগাযোগ করেন এবং সরকার গঠনের প্রস্তাব দেন। রাজ্যের মুখ্যমন্ত্রী হন কনরাড সাংমা। বিজেপি দুটি আসন পাওয়া সত্ত্বেও সরকার গড়ে। 

এবার বিজেপি একাই নির্বাচনের মাঠে নেমেছিল। দুর্নীতি এবং জাতীয়তাবাদের ইস্যু নিয়ে প্রচার করেছিল তারা। গেরুয়া শিবির দাবি করেছিল, এই রাজ্যে প্রথমবারের মতো বিশাল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করবে। অন্যদিকে,কংগ্রেসের কথা বললে এবার মেঘালয়ের নির্বাচন দলের জন্য আরও চ্যালেঞ্জিং হয়েছে। এর প্রধান কারণ একাধিক বিধায়ক আগেই তৃণমূলে দলে যোগ দিয়েছিলেন। বর্তমানে মেঘালয় বিধানসভায় কংগ্রেসের মাত্র দুজন। তারা একাই নির্বাচনী ময়দানে নেমেছিল। 

Advertisement

আরও পড়ুন- ত্রিপুরায় ফের গেরুয়া ঝড়, ঘুরে দাঁড়াতে পারবে না বাম-কংগ্রেস

নির্বাচনী সমীকরণ

মেঘালয় ছোট রাজ্য হলেও প্রচার করে এসেছেন হেভিওয়েটরা। বিজেপির হয়ে প্রচার করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, আবার কংগ্রেসের রাহুল গান্ধীও মাঠে নেমেছিলেন। প্রচারে গিয়েছে মমতা ও অভিষেক। এবার মেঘালয়ে কার্যত পঞ্চমুখী লড়াই হয়েছে। মেঘালয়ে গত পাঁচ বছর ন্যাশানাল পিপলস পার্টি (NPP) ও বিজেপি জোট সরকার চালিয়েছিল। এবার তারা আলাদা লড়াই করেছে। ৫৭টি আসনে প্রার্থী দিয়েছিল কনরাড সাংমার নেতৃত্বাধীন এনপিপি। ৬০টি আসনে প্রার্থী বিজেপির। সমসংখ্যক আসনে প্রতিদ্বন্দ্বিতা করেছে কংগ্রেসও। ইউনাইটেড ডেমোক্রেটিক পার্টি প্রার্থী দিয়েছিল ৪৬টি আসনে। মুকুল সাংমার নেতৃত্বে সে রাজ্যে লড়ছিল তৃণমূল কংগ্রেস। প্রার্থী দিয়েছিল ৫৬টি আসনে।

Advertisement