scorecardresearch
 

Modi 3.0 Government: খাদ্য, বস্ত্র, শিক্ষা, স্বাস্থ্য- গুরুত্বপূর্ণ মন্ত্রকগুলির দায়িত্ব কারা? জানুন

২০২৪ সালের লোকসভা নির্বাচনের ফলাফলের পরে, নরেন্দ্র মোদীর নেতৃত্বে ফের কেন্দ্রে NDA সরকার গঠিত হয়েছে। প্রধানমন্ত্রী মোদীর পাশাপাশি তাঁর মন্ত্রিসভার সব মন্ত্রীর শপথগ্রহণ অনুষ্ঠানও সম্পন্ন হয়েছে। এনডিএ সরকারের তৃতীয় মেয়াদে শপথের একদিন পর সোমবার সন্ধ্যায় মন্ত্রী পরিষদের পোর্টফোলিও ঘোষণা করা হয়।

Advertisement
'রোটি-কাপড়া-মকানে'র দায়িত্বে যাঁরা... 'রোটি-কাপড়া-মকানে'র দায়িত্বে যাঁরা...
হাইলাইটস
  • ফের কেন্দ্রে NDA সরকার গঠিত হয়েছে।
  • সোমবার সন্ধ্যায় মন্ত্রী পরিষদের পোর্টফোলিও ঘোষণা করা হয়।
  • নতুন মন্ত্রিসভায় গতবারের তুলনায় এবার মন্ত্রীর সংখ্যা বেড়েছে।

২০২৪ সালের লোকসভা নির্বাচনের ফলাফলের পরে, নরেন্দ্র মোদীর নেতৃত্বে ফের কেন্দ্রে NDA সরকার গঠিত হয়েছে। প্রধানমন্ত্রী মোদীর পাশাপাশি তাঁর মন্ত্রিসভার সব মন্ত্রীর শপথগ্রহণ অনুষ্ঠানও সম্পন্ন হয়েছে। এনডিএ সরকারের তৃতীয় মেয়াদে শপথের একদিন পর সোমবার সন্ধ্যায় মন্ত্রী পরিষদের পোর্টফোলিও ঘোষণা করা হয়।

নতুন মন্ত্রিসভায় গতবারের তুলনায় এবার মন্ত্রীর সংখ্যা বেড়েছে। এর পিছনে একটি কারণ হল বিজেপি কম লোকসভা আসন পেয়েছে। মোদী ৩.০-তে মোট ৭২ জন মন্ত্রী শপথ নিয়েছেন। স্বরাষ্ট্র, প্রতিরক্ষা ও বিদেশ মন্ত্রকের মতো অনেক গুরুত্বপূর্ণ মন্ত্রকে পরিবর্তন করা হয়নি। আবার গত মেয়াদেই মন্ত্রী ছিলেন, এমন কিছু মুখকে এবার আর দেখা যায়নি। আরও পড়ুন: মোদী ৩.০-এর মন্ত্রিসভায় ৭২ জন, দেখে নিন মন্ত্রীদের নামের সম্পূর্ণ তালিকা

এমন পরিস্থিতিতে খাদ্য, বস্ত্র, আবাসন এবং শিক্ষা ও স্বাস্থ্য সম্পর্কিত মৌলিক চাহিদা সংক্রান্ত মন্ত্রকের দায়িত্ব কারা পেলেন? জানুন এক নজরে।

আরও পড়ুন

কৃষি মন্ত্রক

মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত হওয়া প্রাক্তন মুখ্যমন্ত্রীদের অভিজ্ঞতা এবং ফিল্ডের দক্ষতার সদ্ব্যবহার করেছেন নরেন্দ্র মোদী। এর মধ্যে সবচেয়ে এগিয়ে রয়েছে মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানের নাম। এমপির কৃষি খাতের পরিবর্তনের কৃতিত্ব তার। শিবরাজ সিং চৌহানকে কেন্দ্রীয় কৃষিমন্ত্রী করা হয়েছে। কৃষি আইন বাতিলের পর বিভিন্ন চ্যালেঞ্জ এবং বাধা কাটিয়ে ওঠার প্রচেষ্টা তাঁর উদ্যোগে নতুন গতি পাবে বলে আশা করা হচ্ছে।

মুখ্যমন্ত্রী হিসাবে শিবরাজ সিং চৌহানের মেয়াদ বিশেষত মহিলাদের জন্য বিভিন্ন কল্যাণমূলক প্রকল্পের জন্য পরিচিত, যেমন লাডলি ব্রাহ্মণ যোজনা, যেখানে দরিদ্র পরিবারের মহিলাদের জন্য ১,২৫০ টাকা দেওয়া হয়।

২০০৫ থেকে ডিসেম্বর ২০২৩ সাল পর্যন্ত মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী থাকার পর, শিবরাজ সিং চৌহান নভেম্বর ২০২৩ সালের বিধানসভা নির্বাচনে বিজেপিকে আরেকটি ভূমিধস বিজয়ের নেতৃত্ব দেন। তবে, বিজেপি নেতৃত্ব বিস্ময়করভাবে উজ্জয়নের বিধায়ক মোহন যাদবকে তাঁর জায়গায় মুখ্যমন্ত্রী করে। ২৪ এপ্রিল ২০২৪-এ হারদায় একটি নির্বাচনী সমাবেশের সময়, প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন যে শিবরাজ সিং চৌহানকে দিল্লিতে নিয়ে যাওয়া হবে এবং এখন তিনি কেন্দ্রীয় মন্ত্রিসভার অংশ।

Advertisement

আবাসন এবং নগর বিষয়ক এবং শক্তি মন্ত্রক

হরিয়ানার দুইবারের মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টরকে আবাসন ও নগর বিষয়ক মন্ত্রকের দায়িত্ব দেওয়া হয়েছে। তিনি স্মার্ট সিটি ফ্ল্যাগশিপ প্রোগ্রামের দায়িত্বে থাকবেন। সেই সঙ্গে খট্টরকে জ্বালানি মন্ত্রকের দায়িত্বও দেওয়া হয়েছে। ৭০ বছর বয়সী খট্টার ১২ মার্চ পর্যন্ত হরিয়ানার মুখ্যমন্ত্রী ছিলেন, তারপরে নায়েব সিং সাইনি তার স্থলাভিষিক্ত হন। সম্প্রতি তিনি কর্নাল কেন্দ্র থেকে লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছেন এবং ২,৩২,৫৭৭ ভোটের বিশাল ব্যবধানে জয়ী হয়েছেন।

খট্টর ১৯৭৭ সালে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘে (আরএসএস) যোগ দেন এবং ১৯৮০ সালে একজন পূর্ণ-সময়ের প্রচারক হন। ১৯৯৪ সালে বিজেপিতে যোগ দেওয়ার আগে তিনি এই পদে চৌদ্দ বছর কাজ করেছিলেন। তিনি ২০১৪ সালে তার নির্বাচনী আত্মপ্রকাশ করেছিলেন এবং কার্নাল কেন্দ্র থেকে হরিয়ানা বিধানসভায় নির্বাচিত হন। তিনি ২০১৪ লোকসভা নির্বাচনের জন্য বিজেপির হরিয়ানা নির্বাচনী প্রচার কমিটির চেয়ারম্যান হিসাবেও দায়িত্ব পালন করেছিলেন। একটি কৃষি পটভূমি থেকে আসা, তার পরিবার দেশভাগের পর পাকিস্তান থেকে হরিয়ানায় প্রবেশ করে। তার পরিবার হরিয়ানার রোহতক জেলার নিন্দানা গ্রামে বসতি স্থাপন করে। খট্টর ১৯৫৪ সালে নিন্দানায় জন্মগ্রহণ করেন।

বস্ত্র মন্ত্রক

বিহারের বেগুসরাই লোকসভা কেন্দ্রের বিজেপি সাংসদ গিরিরাজ সিংকে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন জাতীয় গণতান্ত্রিক জোট (এনডিএ) সরকারে নতুন বস্ত্রমন্ত্রী করা হয়েছে। এর আগে তিনি বিহার সরকারের সমবায়, পশুপালন ও মৎস্য সম্পদ উন্নয়ন মন্ত্রী ছিলেন। মোদির প্রথম মেয়াদে, তিনি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ মন্ত্রকের প্রতিমন্ত্রী (স্বাধীন দায়িত্ব) হিসাবে কাজ করছিলেন।

২০১৯ সালের মে মাসে, গিরিরাজ পশুপালন, দুগ্ধ ও মৎস্য মন্ত্রকের ক্যাবিনেট মন্ত্রী হন। ২০২১ সালের জুলাই মাসে, মন্ত্রিসভা রদবদলের পরে তিনি গ্রামীণ উন্নয়ন মন্ত্রী এবং পঞ্চায়েতি রাজ মন্ত্রী হন। গিরিরাজ সিংকে নরেন্দ্র মোদির একজন শক্তিশালী সমর্থক এবং কট্টর হিন্দুত্ববাদী লাইনের নেতা হিসেবে বিবেচনা করা হয়। রাজনীতিতে শুরু থেকেই তিনি বিজেপির ক্যাডার কর্মী হিসেবে কাজ করছেন। দল তাকে ২০০২ সালে বিহার আইন পরিষদের সদস্য করে। তিনি ২০০৮ থেকে ২০১০ সাল পর্যন্ত নীতীশ মন্ত্রিসভায় সহযোগিতা মন্ত্রী ছিলেন।

শিক্ষা মন্ত্রক

নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন নতুন সরকারে শিক্ষামন্ত্রী থাকবেন ধর্মেন্দ্র। ধর্মেন্দ্র প্রধান, একজন ৫৪ বছর বয়সী রাজনীতিবিদ, নরেন্দ্র মোদীর গত দুই মেয়াদে কেন্দ্রীয় মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি পেট্রোলিয়াম এবং প্রাকৃতিক গ্যাস, শিক্ষা এবং দক্ষতা উন্নয়নের মতো গুরুত্বপূর্ণ বিভাগগুলি পরিচালনা করেছেন। তাকে ওড়িশায় বিজেপির একজন বিশিষ্ট মুখ হিসেবে বিবেচনা করা হয়। ধর্মেন্দ্র প্রধানকে পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রী হিসাবে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার সফল বাস্তবায়নের কৃতিত্ব দেওয়া হয়।

প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী দেবেন্দ্র প্রধানের ছেলে ধর্মেন্দ্র প্রধান কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে বিশেষ সম্পর্কের জন্য পরিচিত। ধর্মেন্দ্র প্রধান, যিনি ভুবনেশ্বরের উৎকল বিশ্ববিদ্যালয় থেকে নৃবিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছিলেন, ১৯৮৩ সালে অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদ (ABVP) এর একজন কর্মী হিসাবে তার রাজনৈতিক যাত্রা শুরু করেছিলেন।

ধর্মেন্দ্র প্রধান, যিনি ওড়িশার আঙ্গুল জেলার তালচরের বাসিন্দা, তিনি প্রথম ২০০০ সালে পাল্লাহারা বিধানসভা আসন থেকে রাজ্য বিধানসভায় নির্বাচিত হয়েছিলেন এবং ২০০৪ সালে তৎকালীন দেওগড় সংসদীয় আসন থেকে লোকসভায় গিয়েছিলেন। ২০১৯ সালে, যখন BJD-এর সাথে জোট শেষ হওয়ার পর ওড়িশায় বিজেপি নিজেরাই বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিল, ধর্মেন্দ্র আবার পাল্লাহারা থেকে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন, কিন্তু পরাজয়ের মুখোমুখি হয়েছিল। এর পরে তিনি দুবার রাজ্যসভায় মনোনীত হন।

Advertisement

ধর্মেন্দ্র প্রধান বিহারে বিজেপির নির্বাচনী ইনচার্জ এবং কর্ণাটক, উত্তরাখণ্ড, ঝাড়খণ্ড ও ওড়িশায় দলীয় বিষয়ের ইনচার্জ হিসেবেও কাজ করেছেন। ১৫ বছর পর ২০২৪ সালে ওড়িশার নির্বাচনী রাজনীতিতে ফিরে এসে, ধর্মেন্দ্র প্রধান BJD-এর সাংগঠনিক সম্পাদক প্রণব প্রকাশ দাসকে পরাজিত করেন, যিনি দলের তৃতীয় স্থানে ছিলেন, ১.১৯ লক্ষ ভোটে এবং এমপি হন।

স্বাস্থ্য মন্ত্রক

ভারতীয় জনতা পার্টির প্রধান জেপি নাড্ডাকে স্বাস্থ্য মন্ত্রকের দায়িত্ব দেওয়া হয়েছে। এর আগে, জেপি নাড্ডাও প্রধানমন্ত্রী মোদীর প্রথম মেয়াদে স্বাস্থ্যমন্ত্রী ছিলেন। স্বাস্থ্যের পাশাপাশি নাড্ডাকে রাসায়নিক ও সার মন্ত্রকের দায়িত্বও দেওয়া হয়েছে।

জগৎ প্রকাশ নাড্ডাও পেশায় একজন আইনজীবী। নাড্ডা হিমাচল প্রদেশ থেকে রাজ্যসভার সদস্য এবং ভারতীয় জনতা পার্টির সংসদীয় বোর্ডের সেক্রেটারি ছিলেন। এর আগে তিনি হিমাচল প্রদেশ সরকারের মন্ত্রীও ছিলেন।

জেপি নাড্ডা ১৯৬০ সালের ২ ডিসেম্বর বিহারের রাজধানী পাটনায় জন্মগ্রহণ করেন। তাঁর পিতা নারায়ণ লাল নড্ডা এবং মাতা কৃষ্ণা নাড্ডা। তিনি ব্রাহ্মণ পরিবারের সদস্য। জেপি নাড্ডা পাটনার সেন্ট জেভিয়ার্স স্কুলে শিক্ষা লাভ করেন। এরপর তিনি বিএ করেন। পাটনা কলেজ, পাটনা বিশ্ববিদ্যালয় থেকেও পড়াশোনা করেছেন।

জেপি নাড্ডা ১৯৯৩ এবং ১৯৯৮ সালের নির্বাচনে বিলাসপুর থেকে হিমাচল প্রদেশ বিধানসভায় প্রথম নির্বাচিত হন। তার প্রথম মেয়াদে, তিনি ১৯৯৪ থেকে ১৯৯৮ সাল পর্যন্ত হিমাচল প্রদেশ বিধানসভায় তার দলের নেতা হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি তার দ্বিতীয় মেয়াদে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ এবং সংসদ বিষয়ক মন্ত্রী ছিলেন।

হিমাচলের প্রেম কুমার ধুমাল সরকার গঠনের পর, নাড্ডা তাকে ২০০৮ থেকে ২০১০ সাল পর্যন্ত বন, পরিবেশ, বিজ্ঞান ও প্রযুক্তির জন্য দায়ী কেবিনেট মন্ত্রী হিসাবে তার মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত করেন। ২০১২ সালে, তিনি ভারতীয় সংসদের উচ্চকক্ষ রাজ্যসভায় নির্বাচিত হন। ২০১৪ সালে, মন্ত্রিসভা রদবদলের সময়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নাড্ডাকে স্বাস্থ্যমন্ত্রী করেছিলেন।

Advertisement