scorecardresearch
 

Monsoon: বঙ্গোপসাগরে বর্ষার 'জন্ম' হতে চলেছে শুক্রবার? দ্রুত হাওয়া বদল

Monsoon Tracker: এর জেরে ২০ মে-র মধ্যে বঙ্গোপসাগরে ট্রপিক্যাল সিস্টেম তৈরি হবে। ফলে আশপাশের এলাকাগুলিতে জলবায়ু পরিবর্তন হবে। পৃথক পৃথক সময়ে জোরে বৃষ্টি আসতে পারে। যা বঙ্গোপসাগর থেকে ভারতের ভূখণ্ডের দিকে এগোবে। এছাড়াও দেশের মূল ভূখণ্ডে মৌসুমী বায়ুর প্রভাব শুরু হয়ে যাবে। সমুদ্র স্তরের তাপমাত্রা বাড়ার জেরে দক্ষিণ ভারতে আবহাওয়া দ্রুত বদলাবে। 

Advertisement
Monsoon Monsoon
হাইলাইটস
  • দেশের মূল ভূখণ্ডে মৌসুমী বায়ুর প্রভাব শুরু হয়ে যাবে
  • ১৭ মে শুরু হবে বর্ষার জন্ম
  • বর্ষার গতিপথের সামান্য পরিবর্তন হবে

Monsoon in India: দেশের কয়েকটি রাজ্যে অত্যন্ত গরম। অন্যদিকে সমুদ্র পৃষ্ঠের তাপমাত্রাও (SST) বেড়েছে। সমুদ্রপৃষ্ঠের তাপ (Monsoon Tracker) উপরের দিকে উঠছে। অর্থাৎ দেশের উত্তরাঞ্চলের দিকে। বঙ্গোপসাগরের দক্ষিণ-পশ্চিম ও দক্ষিণ-পূর্বে তাপমাত্রা ৩১ থেকে ৩২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। আন্দামান সাগরেও একই অবস্থা।

আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের কাছে সমুদ্রপৃষ্ঠের তাপমাত্রা (এসএসটি) ৩২ ডিগ্রি সেলসিয়াসের উচ্চতায় ঘোরাফেরা করছে। সাগরের এই উষ্ণতা বর্ষা ও বৃষ্টির উপর প্রভাব ফেলবে। এতে সামুদ্রিক জীবনও ক্ষতিগ্রস্ত হবে। সমস্যা হল এটি বঙ্গোপসাগরের ক্রান্তীয় ব্যবস্থায় নেতিবাচক প্রভাব ফেলবে। মাত্র কয়েকদিন আগে বঙ্গোপসাগরের পূর্বাঞ্চলে গভীর বায়ুমণ্ডলীয় পরিচালন দেখা গিয়েছে। অর্থাৎ বিষুবরেখা থেকে আগত মৌসুমী বায়ু দ্রুত বঙ্গোপসাগরের সংবহনের সম্মুখীন হচ্ছে। এ কারণে প্রচুর পরিমাণে আর্দ্রতা তৈরি হবে। এটি বাড়তেই থাকবে। বায়ুমণ্ডলীয় পরিবর্তন ঘটাবে। এই এলাকার চারপাশে আবহাওয়ার পরিবর্তন হবে খুব দ্রুত।

দেশের মূল ভূখণ্ডে মৌসুমী বায়ুর প্রভাব শুরু হয়ে যাবে

আরও পড়ুন

এর জেরে ২০ মে-র মধ্যে বঙ্গোপসাগরে ট্রপিক্যাল সিস্টেম তৈরি হবে। ফলে আশপাশের এলাকাগুলিতে জলবায়ু পরিবর্তন হবে। পৃথক পৃথক সময়ে জোরে বৃষ্টি আসতে পারে। যা বঙ্গোপসাগর থেকে ভারতের ভূখণ্ডের দিকে এগোবে। এছাড়াও দেশের মূল ভূখণ্ডে মৌসুমী বায়ুর প্রভাব শুরু হয়ে যাবে। সমুদ্র স্তরের তাপমাত্রা বাড়ার জেরে দক্ষিণ ভারতে আবহাওয়া দ্রুত বদলাবে। 

বর্ষার গতিবিধি
বর্ষার গতিবিধি

১৭ মে শুরু হবে বর্ষার জন্ম

মনে করা হচ্ছে, ১৭ মে থেকে দক্ষিণ বঙ্গোপসাগরে বর্ষার জন্ম হবে। বর্ষা একটি বায়ুমণ্ডলীয় ক্রস-নিরক্ষীয় প্রবাহ। এর থেকেই বর্ষার শুরু হয়। তারপর এটি আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ থেকে বিস্তার লাভ করে এবং দক্ষিণ-পূর্ব উপসাগরের দিকে ছড়িয়ে পড়ে।

Advertisement

বর্ষার গতিপথের সামান্য পরিবর্তন হবে

সমুদ্র পৃষ্ঠের তাপমাত্রা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। এ ছাড়া বঙ্গোপসাগরে বায়ুমণ্ডলের অবস্থা ভাল নয়। তারাও দ্রুত পরিবর্তন হচ্ছে। দেশের অনেক জায়গায় স্থানীয় পর্যায়ে আবহাওয়ার পরিবর্তন হয়েছে। এবারের সবচেয়ে বড় পরিবর্তন হলো মৌসুমী বায়ু দেশের দক্ষিণাঞ্চলে পৌঁছানোর আগেই বঙ্গোপসাগরের পূর্বাঞ্চলের দিকে অগ্রসর হয়েছে।

Advertisement