scorecardresearch
 

Medical Termination of Pregnancy Act: MTP অ্যাক্ট কী? জানুন কোন আইনে গর্ভপাত করতে পারেন অবিবাহিতরা

Medical Termination of Pregnancy Act: সুপ্রিম কোর্ট মেডিক্যাল টার্মিনেশন অফ প্রেগন্যান্সি (MTP) সংশোধনী আইন, ২০২১-এর বিধানগুলির ব্যাখ্যা করে রায় দিয়েছে। মেডিকেল টার্মিনেশন অফ প্রেগন্যান্সি অ্যাক্ট সম্পর্কে জেনে নিন...

Advertisement
সুপ্রিম কোর্ট মেডিক্যাল টার্মিনেশন অফ প্রেগন্যান্সি (MTP) সংশোধনী আইন, ২০২১-এর বিধানগুলির ব্যাখ্যা করে রায় দিয়েছে। সুপ্রিম কোর্ট মেডিক্যাল টার্মিনেশন অফ প্রেগন্যান্সি (MTP) সংশোধনী আইন, ২০২১-এর বিধানগুলির ব্যাখ্যা করে রায় দিয়েছে।
হাইলাইটস
  • সুপ্রিম কোর্ট মেডিক্যাল টার্মিনেশন অফ প্রেগন্যান্সি (MTP) সংশোধনী আইন, ২০২১-এর বিধানগুলির ব্যাখ্যা করে রায় দিয়েছে।
  • সুপ্রিম কোর্ট এটা স্পষ্ট করে দিয়েছে যে, এই আইন শুধুমাত্র বিবাহিত মহিলাদের মধ্যে সীমাবদ্ধ করা যাবে না।

Medical Termination of Pregnancy Act: বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট (Supreme Court) একটি মামলার শুনানি করার সময় বলেছে যে ভারতে সমস্ত মহিলার নিরাপদ এবং আইনী গর্ভপাতের অধিকার রয়েছে। আদালত বিবাহিত ও অবিবাহিত নারীদের গর্ভপাতের সমান অধিকার দিয়েছে। সুপ্রিম কোর্ট বলেছে যে কোনও পরিস্থিতিতে নিরাপদ গর্ভপাত করার অধিকার সমস্ত মহিলার রয়েছে। এই সময়ে, শীর্ষ আদালত মেডিকেল টার্মিনেশন অফ প্রেগন্যান্সি আইনে বড় পরিবর্তন করেছে।

আরও পড়ুন: MTP অ্যাক্টে গর্ভপাতের অধিকারী অবিবাহিত মেয়েরাও, যুগান্তকারী রায় সুপ্রিম কোর্টের

বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের (Justice DY Chandrachud) নেতৃত্বে একটি বেঞ্চ রায়ে স্পষ্ট করে দিয়েছে যে সমস্ত মহিলার নিরাপদ এবং আইনি গর্ভপাতের অধিকার রয়েছে। সুপ্রিম কোর্ট স্পষ্ট করেছে যে শুধুমাত্র বিবাহিত মহিলারা নয় অবিবাহিত মহিলারাও গর্ভধারণের ২৪ সপ্তাহের মধ্যে আইনত নিরাপদ গর্ভপাত করতে পারেন। একজন মহিলার বৈবাহিক অবস্থা তাকে একটি অবাঞ্ছিত গর্ভধারণ করতে বাধ্য করতে পারে না। এর মানে লিভ-ইন রিলেশন এবং সম্মতিমূলক সম্পর্কের কারণে যে মহিলারা গর্ভবতী হন তাদেরও গর্ভপাতের অধিকার দেওয়া হয়েছে। সুপ্রিম কোর্ট মেডিক্যাল টার্মিনেশন অফ প্রেগন্যান্সি (MTP) সংশোধনী আইন, ২০২১-এর বিধানগুলির ব্যাখ্যা করে রায় দিয়েছে। সুপ্রিম কোর্ট এটা স্পষ্ট করে দিয়েছে যে, এই আইনের ব্যাখ্যা শুধুমাত্র বিবাহিত মহিলাদের মধ্যে সীমাবদ্ধ করা যাবে না।

মেডিকেল টার্মিনেশন অফ প্রেগন্যান্সি অ্যাক্টে বড় পরিবর্তন:
সুপ্রিম কোর্টের এই সিদ্ধান্তের তাৎপর্য হল, এখন অবিবাহিত মহিলারাও ২৪ সপ্তাহ পর্যন্ত গর্ভপাতের অধিকার পেয়েছেন। সুপ্রিম কোর্ট প্রেগন্যান্সি অ্যাক্টের মেডিকেল টার্মিনেশন অফ রুল 3-B-এর মেয়াদ বাড়িয়েছে৷ স্বাভাবিক ক্ষেত্রে, ২০ সপ্তাহের বেশি এবং ২৪ সপ্তাহের কম গর্ভধারণের জন্য গর্ভপাতের অধিকার এখন পর্যন্ত শুধুমাত্র বিবাহিত মহিলাদের জন্য ছিল, যা এখন অবিবাহিতও হয়ে গেছে।

Advertisement

সম্মতি ছাড়া গর্ভধারণ, ধর্ষণের ক্যাটাগরিতে:
এই মামলার শুনানি করার সময় সুপ্রিম কোর্ট স্পষ্ট করে বলেছে যে যদি কোনও বিবাহিত মহিলা তার সম্মতি ছাড়াই গর্ভবতী হন, তবে তা মেডিকেল টার্মিনেশন অফ প্রেগন্যান্সি অ্যাক্টের অধীনে ধর্ষণ হিসাবে বিবেচিত হবে এবং এই অর্থে সেই মহিলার অধিকার থাকবে। একটি গর্ভপাত সেই মামলায় অবিবাহিত মহিলার আবেদনের শুনানি করে এই সিদ্ধান্ত দিয়েছে সুপ্রিম কোর্ট। মহিলাটি তার ২৪-সপ্তাহের গর্ভাবস্থার চিকিৎসা বন্ধ চেয়েছিলেন।

এই শুনানিতে সুপ্রিম কোর্ট মহিলাদের বিশেষ অধিকার নিয়ে মন্তব্য করতে গিয়ে বলেছে যে, কোনও মহিলার বৈবাহিক অবস্থা যদি তাকে অবাঞ্ছিত গর্ভধারণ করতে বাধ্য করে, তাহলে তা ঠিক নয়। সুপ্রিম কোর্ট স্পষ্ট করেছে যে বৈবাহিক অবস্থা কোনও মহিলাকে অবাঞ্ছিত গর্ভপাতের অধিকার থেকে বঞ্চিত করতে পারে না। অবিবাহিত মহিলাদের অধিকার নিয়েও কথা বলেছে শীর্ষ আদালত। সুপ্রিম কোর্ট বলেছে যে অবিবাহিত যে কোনও মহিলারও মেডিক্যাল টার্মিনেশন অফ প্রেগন্যান্সি অ্যাক্টের অধীনে ২৪ সপ্তাহের মধ্যে গর্ভপাত করার অধিকার রয়েছে।

Advertisement