scorecardresearch
 

Mukesh Ambani-Gautam Adani : বিশ্বের সেরা ১০ ধনীর তালিকায় আম্বানি-আদানি, কার কত সম্পত্তি?

ভারতের অন্যতম সফল ও ধনী ব্যবসায়ী মুকেশ আম্বানি ও গৌতম আদানি। শুধু আমাদের দেশেরই নয়, এশিয়া মহাদেশের ধনীদের তালিকায় এই দুজন প্রায় সব সময় থাকেন।

Advertisement
ফাইল ছবি ফাইল ছবি
হাইলাইটস
  • ভারতের অন্যতম সফল ও ধনী ব্যবসায়ী মুকেশ আম্বানি ও গৌতম আদানি
  • শুধু আমাদের দেশেরই নয়, এশিয়া মহাদেশের ধনীদের তালিকায় এই দুজন প্রায় সব সময় থাকেন
  • ফোর্বসের Real-Time Billionaires List অনুসারে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিদের মধ্যে প্রথম দশে রয়েছেন আমাদের দেশেরএই দুই শিল্পপতি

ভারতের অন্যতম সফল ও ধনী ব্যবসায়ী মুকেশ আম্বানি ও গৌতম আদানি। শুধু আমাদের দেশেরই নয়, এশিয়া মহাদেশের ধনীদের তালিকায় এই দুজন প্রায় সব সময় থাকেন। শুধু তাই নয়, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর এবং আদানি গ্রুপের চেয়ারপার্সনও বিশ্বের ১০ ধনী ব্যক্তির তালিকায় জায়গা করে নিয়েছেন।

ফোর্বসের Real-Time Billionaires List অনুসারে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিদের মধ্যে প্রথম দশে রয়েছেন আমাদের দেশেরএই দুই শিল্পপতি। মুকেশ আম্বানি রয়েছেন ষষ্ঠ স্থানে।  সেখানে গৌতম আদানি রয়েছেন মাত্র এক কদম দূরে। 

আবার Bloomberg Billionaires Index-এর তথ্য অনুযায়ী মুকেশ আম্বানি অষ্টম স্থানে এবং গৌতম আদানি রয়েছেন নবম স্থানে। 
আর দুই তালিকাতেই শীর্ষে রয়েছেন ইলন মাস্ক। 

আরও পড়ুন : 'মনীষী গালিগালাজে গ্রেফতার নয় কেন?' রোদ্দুর রায় ইস্যুতে প্রশ্ন অনুপমের

মুকেশ আম্বানির  সম্পত্তির পরিমাণ 

ফোর্বসের Real-Time Billionaires List অনুসারে মুকেশ আম্বানির মোট সম্পত্তির পরিমাণ ১০৩.১ বিলিয়ন ডলার। আবার Bloomberg Billionaires Index অনুসারে আম্বানির মোট মূল্য ১০১ বিলিয়ন ডলার।

গৌতম আদানির সম্পত্তির পরিমাণ 

Bloomberg Billionaires Index, গৌতম আদানির মোট সম্পত্তি ৯৬.৯ বিলিয়ন ডলার। ফোর্বসের হিসেবে ১০০.৯ বিলিয়ন ডলার।

প্রসঙ্গত, আদানি গ্রুপ গত মাসে ভারতে Holcim AG-এর সিমেন্ট ব্যবসা- ACC এবং Ambuja অধিগ্রহণ করেছে। ইতিমধ্যে, ভারতের বৃহত্তম খুচরা বিক্রেতা রিলায়েন্স কয়েক ডজন ছোটো মুদি এবং নানা ব্র্যান্ডকে অধিগ্রহণ করবে। কারণ আম্বানিদের লক্ষ্য, ইউনিলিভারের মতো বিদেশী শিল্পপতিদের  চ্যালেঞ্জ করা। 

Advertisement