scorecardresearch
 

Azadi Ka Amrit Mahotsav : স্বাধীনতার ৭৫ বর্ষপূর্তিতে তেরঙা আলোয় সাজছে সব স্মারক, বাদ শুধু তাজমহল, কেন?

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আবেদনের ভিত্তিতে সোশ্যাল মিডিয়া প্রোফাইলের ডিপিও বদলে তিরঙ্গা করা হচ্ছে। বাড়িতে বাড়িতে চলছে পতাকা উত্তোলনের প্রস্তুতি। এছাড়া সরকারি সংস্থা ও স্মারকগুলিকেও জাতীয় পতাকার মতো আলোয় আলোয় সাজিয়ে তোলার ব্যবস্থা হচ্ছে। যার থেকে বাদ গেল না আগ্রার ঐতিহাসিক নির্মাণগুলিও। তবে তিরঙ্গার রঙে আলো দিয়ে সাজানো হচ্ছে না তাজমহলকে। আর সেখানেই প্রশ্ন উঠত শুরু করেছে, তাজমহলে কেন উদযাপিত হচ্ছে না স্বাধীনতার অমৃত মহোৎসব?

Advertisement
আগ্রার একাধিক ঐতিহাসিক স্থান আগ্রার একাধিক ঐতিহাসিক স্থান
হাইলাইটস
  • আসছে স্বাধীনতা দিবস
  • দেশজুড়ে উৎসবের আমেজ
  • আলোক মালায় সাজছে না তাজমহল

দেশজুড়ে উদযাপিত হচ্ছে স্বাধীনতার অমৃত মহোৎসব (Azadi Ka Amrit Mahotsav)। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আবেদনের ভিত্তিতে সোশ্যাল মিডিয়া প্রোফাইলের ডিপিও বদলে তিরঙ্গা করা হচ্ছে। বাড়িতে বাড়িতে চলছে পতাকা উত্তোলনের প্রস্তুতি। এছাড়া সরকারি সংস্থা ও স্মারকগুলিকেও জাতীয় পতাকার মতো আলোয় আলোয় সাজিয়ে তোলার ব্যবস্থা হচ্ছে। যার থেকে বাদ গেল না আগ্রার ঐতিহাসিক নির্মাণগুলিও। তবে তিরঙ্গার রঙে আলো দিয়ে সাজানো হচ্ছে না তাজমহলকে। আর সেখানেই প্রশ্ন উঠত শুরু করেছে, তাজমহলে কেন উদযাপিত হচ্ছে না স্বাধীনতার অমৃত মহোৎসব?

এক্ষেত্রে জেনে রাখা দরকার, তাজমহলই (Taj Mahal Agra) হল ভারতের প্রথম স্মৃতিসৌধ, যেটিকে রাতে কোনও উৎসবের জন্য আলো দিয়ে সাজানো হয়েছিল। এই প্রসঙ্গে আগ্রা ট্যুরিস্ট ওয়েলফেয়ার চেম্বারের সচিব বিশাল শর্মা জানান, ৭৭ বছর আগে শুধু তাজমহলকে আলোকমালায় সাজানোই হয়নি, তার ভিতরে একটি জমকালো অনুষ্ঠানেরও আয়োজন করা হয়েছিল। 

আজতকের সঙ্গে কথা বলার সময় উমা শঙ্কর শর্মা নামে এক ব্যক্তি জানান ১৯৪৫ সালের ৮ মে জার্মান সেনা আত্মসমর্পণ করে। আর সেই দিনটিকে ওয়াই-ডে হিসেবে পালন করা হয়। প্রতিবছর ওয়াই-ডে পালন করে ব্রিটেন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী। ১৯৪৫ সালের ৮ মে তাজমহলকে আলো গিয়ে সাজানো হয় এবং এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সাংবাদিক রাজীব সাক্সেনা জানান, মিত্র দেশগুলি ১৯৪২-১৯৪৬ সালের মধ্যে আগ্রার খেরিয়া বিমানঘাঁটিটি নিজেদের বিমান বাহিনীর জন্য ব্যবহার করেছিল। টাটা কোম্পানি ১৯৩৭-৩৯ সালের মধ্যে ওই বিমানঘাঁটিতে রানওয়ে তৈরি করে, যার উপর ৩/ডি এয়ার ডিপো গ্রুপ গঠিত হয়। ১০তম বিমান বাহিনী ১০ মার্চ ১৯৪২ পর্যন্ত আগ্রায় ছিল।

১৯৯৭ সালের ২০ মার্চ তারিখে প্রখ্যাত পিয়ানোবাদক ইয়ানির শো চলাকালীন তাজমহল শেষবার আলোয় আলোকিত হয়েছিল। সমাজ কর্মী বিজয় উপাধ্যায় জানাচ্ছেন, অনুষ্ঠানের পরের দিন সকালে দেখা যায়, তাজমহল কমপ্লেক্সে অনেক পোকামাকড় মারা গিয়েছে। সেই ঘটনার পর আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া এই সৌধের ভিতরে আর কোনও ধরনের আলো জ্বালানোর অনুমতি দেয়নি। কারণ কীটপতঙ্গের মৃত্যুর কারণে তাজমহলে দাগ পড়ে যেতে পারে। ১৯৯৭ সাল থেকে সেই নিষেধাজ্ঞা আজও অব্যাহত রয়েছে। এই প্রসঙ্গে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার (Archaeological Survey Of India) আধিকারিকদের সঙ্গেও কথা বলার চেষ্টা করা হয়। যদিও তাঁদের কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। 

Advertisement

আরও পড়ুন'ঘাড়ে ব্যথা-কাশি...' আজও CBI-হাজিরা এড়ালেন অনুব্রত


 

Advertisement