scorecardresearch
 

Padma Awards 2023: মরণোত্তর পদ্মবিভূষণ ORS-র জনক বঙ্গসন্তান দিলীপ মহলানবিশ, পদ্ম-তালিকায় বাংলার আরও ৩

পদ্ম পুরস্কার প্রাপকের তালিকায় রয়েছেন বাংলার আরও তিন। নিউ জলপাইগুড়ির জেলার মুকুটে জোড়া পালক। পদ্মশ্রী প্রাপকদের দুজন উত্তরবঙ্গের নিউ জলপাইগুড়ির বাসিন্দা। প্রথমজন হলেন ধনিরাম টোটো। টোটো ভাষার সংরক্ষণ ও অগ্রগতির প্রতি অবদানের জন্য এই সম্মান পেতে চলেছেন তিনি।

দিলীপ মহলানবিশ। দিলীপ মহলানবিশ।

ORS-এর জনক প্রয়াত দিলীপ মহলানবিশকে মরণোত্তর পদ্মবিভূষণ সম্মান দিল কেন্দ্রীয় সরকার। শিশুরোগ এবং ওষুধ বিভাগে এ বছর তাঁকে পদ্মবিভূষণ সম্মানে সম্মানিত করা হয়েছে। গত বছর  ১৬ অক্টোবর শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। প্রজাতন্ত্র দিবসের আগে পদ্মপ্রাপকদের নাম ঘোষণা করেছে কেন্দ্র। ওই তালিকায় দিলীপ মহলানবিশ ছাড়াও বাংলা থেকে আছেন আরও ৩ জন।    

পদ্ম পুরস্কার প্রাপকের তালিকায় রয়েছেন বাংলার আরও তিন। নিউ জলপাইগুড়ির জেলার মুকুটে জোড়া পালক। পদ্মশ্রী প্রাপকদের দুজন উত্তরবঙ্গের নিউ জলপাইগুড়ির বাসিন্দা। প্রথমজন হলেন ধনিরাম টোটো। টোটো ভাষার সংরক্ষণ ও অগ্রগতির প্রতি অবদানের জন্য এই সম্মান পেতে চলেছেন তিনি। দ্বিতীয় জন হলেন মঙ্গলাকান্তি রায়। শতায়ু এই পল্লিগীতি শিল্পীকে সম্মান জানাল কেন্দ্র। এবার পদ্মশ্রী পাচ্ছেন রতনচন্দ্র করও। জাড়োয়া আদিবাসীদের জন্য অক্লান্ত পরিশ্রম পুরস্কার পেলেন তিনি।

কে দিলীপ মহলানবিশ?

১৯৩৪ সালের ১২ নভেম্বর অবিভক্ত বাংলার কিশোরগঞ্জ জেলায় জন্ম দিলীপ মহলানবিশের। কলকাতা মেডিক্যাল কলেজ থেকে শিশুরোগ বিভাগে স্নাতক হন। লন্ডন এবং এডিনবরা থেকেও ডিগ্রি অর্জন। ব্রিটেনে কুইন এলিজাবেথ হসপিটাল ফর চিলড্রেন-এর প্রথম ভারতীয় রেজিস্ট্রার ছিলেন। ছয়ের দশকে জন্স হপকিন্স ইউনিভার্সিটি ইন্টারন্যাশনাল সেন্টার ফর মেডিক্যাল রিসার্চ অ্যান্ড ট্রেনিংয়ে যোগদান দেন। মুক্তিযুদ্ধের সময় শরণার্থীরা আশ্রয় নিয়েছিল ভারতে। সেই সময় কলেরার প্রকোপ দেখা দিয়েছিল। সেই সময় ওষুধপাতির সঙ্কটে ওরাল হাইড্রেশনে জোর দেন দিলীপ। সেই সময় লবণ-চিনি এবং বেকিং সোডার জলের মিশ্রণ তৈরি করে হাজার হাজার মানুষের প্রাণ বাঁচিয়েছিলেন দিলীপ। তাঁর হাতে তৈরি ওআরএস পায় বিশ্বের স্বীকৃতি।

আরও পড়ুন- 'আমরা ভারতীয়', জাতির উদ্দেশে প্রথম ভাষণে বহুত্ববাদের বার্তা রাষ্ট্রপতির