scorecardresearch
 

Parliament Special Session: বিশেষ অধিবেশনে ঠিক কী কী বিল? MP-দের তালিকা ধরাল মোদী সরকার

Parliament Special Session: আজ থেকে সংসদের বিশেষ অধিবেশন শুরু হয়েছে। সংসদের পাঁচ দিনের এই বিশেষ অধিবেশন চলবে ২২ সেপ্টেম্বর পর্যন্ত । রবিবার সন্ধ্যায় সরকার জানিয়েছে, বিশেষ অধিবেশনে ৮টি বিল বিবেচনা ও পাসের জন্য তালিকাভুক্ত করা হয়েছে। এর মধ্যে মুখ্য নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ সংক্রান্ত বিলও রয়েছে।

Advertisement
নতুন সংসদে আলোচনা এই ৮ বিল নিয়ে নতুন সংসদে আলোচনা এই ৮ বিল নিয়ে

Parliament Special Session: আজ থেকে সংসদের বিশেষ অধিবেশন শুরু হয়েছে। সংসদের পাঁচ দিনের এই  বিশেষ অধিবেশন চলবে ২২ সেপ্টেম্বর পর্যন্ত । রবিবার সন্ধ্যায় সরকার জানিয়েছে, বিশেষ অধিবেশনে ৮টি বিল বিবেচনা ও পাসের জন্য তালিকাভুক্ত করা হয়েছে। এর মধ্যে মুখ্য  নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ সংক্রান্ত বিলও রয়েছে। 

 সংসদের এই বিশেষ অধিবেশন ২২ সেপ্টেম্বর ২০২৩ পর্যন্ত চলবে। এ সময় ৮টি বিল নিয়ে আলোচনা হবে। এদিন সকাল ১১টা থেকে অধিবেশন শুরু হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লোকসভায় ভাষণ দেন। বিশেষ অধিবেশনে সংসদের ৭৫ বছরের যাত্রা নিয়ে আলোচনা হবে। সংসদের অভিজ্ঞতা, স্মৃতি এবং সংসদ থেকে যা শেখা হয়েছে তা নিয়ে আলোচনা হবে।

কোন বিল নিয়ে আলোচনা হবে?
সংসদের বিশেষ অধিবেশনে প্রধানত ৮টি বিল নিয়ে আলোচনা হবে। যার মধ্যে রয়েছে নির্বাচন কমিশনার নিয়োগ এবং প্রেস অ্যান্ড রেজিস্ট্রেশন অব পিরিয়ডিক্যালস বিল। আসুন জেনে নেওয়া যাক  সেই ৮টি বিল সম্পর্কে।

আরও পড়ুন

  • মুখ্য নির্বাচন কমিশনার নির্বাচন সংক্রান্ত বিল
  • অ্যাডভোকেটস সংশোধনী বিল
  • পর্যায়ক্রমিক বিলের প্রেস এবং রেজিস্ট্রেশন
  • পোস্ট অফিস বিল
  • প্রবীণ নাগরিকদের কল্যাণে একটি বিল
  • SC/ST আদেশ সংক্রান্ত তিনটি বিল নিয়েও আলোচনা করা হবে।
  • মহিলা সংরক্ষণ বিল
  • বাতিল ও সংশোধন বিল ২০২৩

এই অধিবেশনটি চলবে পাঁচ দিন অর্থাৎ ১৮ সেপ্টেম্বর ২০২৩ থেকে ২২ সেপ্টেম্বর ২০২৩ পর্যন্ত। এতে ৫টি বৈঠক হবে। অধিবেশনের প্রথম দিনের কার্যক্রম পরিচালিত হবে পুরনো সংসদে। এর পরে, ১৯ সেপ্টেম্বর থেকে নতুন সংসদে স্থানান্তরিত হবে, যেখানে বাকি ৪ দিন আলোচনা হবে।

নতুন সংসদ ভবনে তেরঙ্গা উত্তোলন করেন রাজ্যসভার চেয়ারম্যান জগদীপ ধনখড়
সংসদের বিশেষ অধিবেশন শুরুর একদিন আগে, ১৭ সেপ্টেম্বর রবিবার উপরাষ্ট্রপতি এবং রাজ্যসভার চেয়ারম্যান জগদীপ ধনখড় নতুন সংসদ ভবনে তেরঙ্গা উত্তোলন করেছিলেন। এর আগে, সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) পার্লামেন্টারি ডিউটি ​​গ্রুপ ধনখড় এবং লোকসভার স্পিকার ওম বিড়লাকে 'গার্ড অফ অনার' দেয়। রাজ্যসভার চেয়ারম্যান ছাড়াও লোকসভার স্পিকার ওম বিড়লা, কেন্দ্রীয় সংসদ বিষয়ক মন্ত্রী প্রহলাদ জোশী, কেন্দ্রীয় মন্ত্রী ভি মুরালীধরন, পীযূষ গয়াল, অর্জুন রাম মেঘওয়াল, কংগ্রেস সাংসদ অধীর রঞ্জন চৌধুরী এবং প্রমোদ তিওয়ারি এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

Advertisement

Advertisement