scorecardresearch
 

PM Kisan Yojana 13th Installment: এই কৃষকরা পাবেন না পিএম কিষাণের পরের কিস্তির টাকা, কারণটা কী?

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার (Pradhan Mantri Kisan Samman Nidhi Yojana) ১৩তম কিস্তি আগামী ১০ থেকে ১২ দিনের মধ্যে ছাড়া শুরু হতে পারে। বর্তমানে এ জন্য প্রয়োজনীয় প্রক্রিয়া শুরু হয়েছে কেন্দ্রে। তবে মনে করা হচ্ছে, দ্বাদশ কিস্তির মতো এবারও সুবিধাভোগীর তালিকা থেকে বিপুল সংখ্যক মানুষের নাম বাদ দেওয়া হতে পারে।

Advertisement
প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধির ১৩তম কিস্তি প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধির ১৩তম কিস্তি
হাইলাইটস
  • বিপুল সংখ্যক কৃষকের নাম বাদ দেওয়া হতে পারে
  • প্রয়োজনে হেল্পলাইন নম্বরগুলিতে যোগাযোগ করুন

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার (Pradhan Mantri Kisan Samman Nidhi Yojana) ১৩তম কিস্তি আগামী ১০ থেকে ১২ দিনের মধ্যে ছাড়া শুরু হতে পারে। বর্তমানে এ জন্য প্রয়োজনীয় প্রক্রিয়া শুরু হয়েছে কেন্দ্রে। তবে মনে করা হচ্ছে, দ্বাদশ কিস্তির মতো এবারও সুবিধাভোগীর তালিকা থেকে বিপুল সংখ্যক মানুষের নাম বাদ দেওয়া হতে পারে। যদি এই গুরুত্বপূর্ণ কাজটি না করা হয় তবে আপনিও ১৩তম কিস্তি (PM Kisan Yojana 13th Installment) পাবেন না। আপনিও যদি সেই কৃষকদের মধ্যে থাকেন, যারা এখনও জমির রেকর্ড (Land Record) এবং ই-কেওয়াইসি (E-KYC) যাচাইয়ের প্রক্রিয়া সম্পূর্ণ করেননি, তাহলে আপনার কাছে এখনও সময় আছে। ১৩তম কিস্তি পেতে যত তাড়াতাড়ি সম্ভব জমির রেকর্ড যাচাই করান। এছাড়াও, আপনি প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধির অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে ই-কেওয়াইসি প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে পারেন।

১২তম কিস্তিতে বিপুল সংখ্যক কৃষকের নাম কাটা হয়েছে

১২তম কিস্তির সময় প্রধানমন্ত্রী কিষাণ (PM Kisan) যোজনার সুবিধাভোগীর তালিকা থেকে বিপুল সংখ্যক কৃষকের নাম বাদ দেওয়া হয়েছিল। শুধুমাত্র উত্তরপ্রদেশের ২১ লক্ষ কৃষকের নাম তালিকা থেকে বাদ দেওয়া হয়েছিল। প্রায় একই অবস্থা অন্যান্য রাজ্যেরও। এমন পরিস্থিতিতে এই কিস্তির সময়ও এই পরিস্থিতি সামনে আসতে পারে।

আরও পড়ুন:PM Kisan Yojana 13th Installment: PM কিষাণ প্রকল্পের টাকা ঢুকবে অ্যাকাউন্টে, তবে আগে সারতে হবে যে কাজটি...

কৃষকদের এই হেল্পলাইন নম্বরগুলিতে যোগাযোগ করা উচিত

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধির ১৩তম কিস্তির বিষয়ে কৃষকরা অফিসিয়াল ইমেল আইডি pmkisan-ict@gov.in-এ যোগাযোগ করতে পারেন। এছাড়াও আপনি PM কিষাণ যোজনার হেল্পলাইন নম্বর- 155261 বা 1800115526 (টোল ফ্রি) বা 011-23381092-এ যোগাযোগ করতে পারেন। এখানে কৃষকদের সব সমস্যার সমাধান করা হয়। কৃষকদের প্রতি বছর ৬ হাজার টাকা আর্থিক সাহায্য দেওয়া হয় প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার অধীনে। প্রতি চার মাস অন্তর ২ হাজার টাকার তিন কিস্তিতে কৃষকদের ব্য়াঙ্ক অ্যাকাউন্টে সরাসরি পাঠানো হয়। এখনও পর্যন্ত ১২টি কিস্তির টাকা কৃষকদের অ্যাকাউন্টে পাঠানো হয়েছে। ১৩তম কিস্তিও জানুয়ারির প্রথম দিকে আসতে পারে।

Advertisement

Advertisement