scorecardresearch
 

Old Parliament Building Renamed: 'পুরনো সংসদ ভবনকে সংবিধান সদন করা হোক,' প্রস্তাব মোদীর

প্রধানমন্ত্রী মোদী বলেন, এখন পর্যন্ত লোকসভা এবং রাজ্যসভা যৌথভাবে ৪,০০০টিরও বেশি আইন পাস করেছে। এছাড়া সংসদের যৌথ অধিবেশনে এবং এই সেন্ট্রাল হলেই যৌতুক নিরোধ আইন, সন্ত্রাসবিরোধী আইনের মতো অনেক গুরুত্বপূর্ণ আইন পাস হয়েছে।

Advertisement
'পুরনো সংসদ সংবিধান সদন হিসেবে পরিচিত হোক...', সেন্ট্রাল হলের বিদায়ী ভাষণে আবেদন মোদীর 'পুরনো সংসদ সংবিধান সদন হিসেবে পরিচিত হোক...', সেন্ট্রাল হলের বিদায়ী ভাষণে আবেদন মোদীর

পুরনো সংসদে আজ শেষ দিন। স্বাধীনতার ৭৫ বছর পর আজ নতুন সংসদ ভবন পাবে দেশ। বিশেষ অধিবেশনে পুরানো সংসদে তার বিদায়ী ভাষণে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা অপসারণ এবং তিন তালাকের মতো বিষয়গুলি উল্লেখ করেছিলেন। পিএম মোদী  বলেছেন যে শাহবানোর মামলার কারণে যে গাড়িটি উল্টে গিয়েছিল তা হাউস ঠিক  করেছে। সেন্ট্রাল হলে সাংসদদের উদ্দেশে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন যে আজ নতুন সংসদ ভবনে, আমরা সবাই মিলে নতুন ভবিষ্যত  তৈরি করতে যাচ্ছি। আজ, আমরা একটি উন্নত ভারতের সংকল্প পুনর্ব্যক্ত করার অভিপ্রায় নিয়ে এখানে নতুন ভবনের দিকে এগিয়ে যাচ্ছি, দৃঢ় সংকল্পবদ্ধ হয়ে এবং তা পূরণ করার জন্য আন্তরিকভাবে কাজ করছি। প্রধানমন্ত্রী মোদী বলেন, এই ভবন এবং এই সেন্ট্রাল হলটিও আমাদের আবেগে পরিপূর্ণ, এটি আমাদের আবেগপ্রবণ করে এবং আমাদের দায়িত্ব পালনে অনুপ্রাণিত করে। ১৯৫২ সালের পর এই সেন্ট্রাল হলে বিশ্বের প্রায় ৪১ জন রাষ্ট্রপ্রধান আমাদের সকল মাননীয় সংসদ সদস্যদের ভাষণ দিয়েছেন। আমাদের সমস্ত রাষ্ট্রপতি এখানে  ৮৬ বার ভাষণ দিয়েছেন।

সংসদ ট্রান্সজেন্ডারদের  ন্যায়বিচার দিয়েছে 
প্রধানমন্ত্রী বলেন, বিগত বছরগুলোতে সংসদ ট্রান্সজেন্ডারদের  ন্যায়বিচারের জন্য আইন করেছে। এর মাধ্যমে আমরা তাদের  সম্প্রীতি ও সম্মানের সঙ্গে চাকরি, শিক্ষা, স্বাস্থ্য ও অন্যান্য সুযোগ-সুবিধা দেওয়ার পদক্ষেপ নিয়েছি। এই সংসদের কারণেই মুসলিম মা-বোনেরা ন্যায়বিচার পেয়েছেন, এখান থেকে সর্বসম্মতিক্রমে 'তিন তালাকের' বিরোধিতাকারী আইন পাশ হয়েছে। 

জম্মু ও কাশ্মীরের কথাও বলা হয়েছে 
প্রধানমন্ত্রী বলেন, আজ জম্মু ও কাশ্মীর শান্তি ও উন্নয়নের পথে যাত্রা করেছে এবং নতুন উদ্যম, নতুন উদ্দীপনা ও নতুন সংকল্প নিয়ে সেখানকার মানুষ এগিয়ে যাওয়ার কোনো সুযোগ হাতছাড়া করতে চায় না। এই হাউসে, আমরা ৩৭০ অনুচ্ছেদ থেকে মুক্তি পেতে এবং বিচ্ছিন্নতাবাদ ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করার জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছি। এ কাজে মাননীয় সংসদ সদস্য ও সংসদের বিশাল ভূমিকা রয়েছে। এই হাউসে তৈরি সংবিধান জম্মু ও কাশ্মীরে বাস্তবায়িত হয়েছিল। প্রধানমন্ত্রী মোদী বলেন, এখন পর্যন্ত লোকসভা ও রাজ্যসভা যৌথভাবে ৪ হাজারের বেশি আইন পাশ করেছে। এছাড়া সংসদের যৌথ অধিবেশনে এবং এই সেন্ট্রাল হলেই যৌতুক নিরোধ আইন, সন্ত্রাসবিরোধী আইনের মতো অনেক গুরুত্বপূর্ণ আইন পাস হয়েছে। প্রধানমন্ত্রী মোদী বলেন, ভারতের যুবসমাজ প্রযুক্তির জগতে যেভাবে এগিয়ে যাচ্ছে, তা সারা বিশ্বের কাছে আকর্ষণ ও গ্রহণযোগ্যতার কেন্দ্রে পরিণত হচ্ছে।

আরও পড়ুন

Advertisement

প্রধানমন্ত্রী বলেন, "আমি লাল কেল্লা থেকে বলেছিলাম- এটাই সময়, এটাই সঠিক সময়। আমরা যদি একের পর এক ঘটনার দিকে তাকাই, প্রতিটি ঘটনাই এই সত্যের সাক্ষী যে আজ ভারত এক নতুন চেতনায় জেগে উঠেছে। ভারত এক নতুন শক্তিতে ভরপুর। এই চেতনা ও শক্তি কোটি কোটি মানুষের স্বপ্নকে সংকল্পে রূপান্তরিত করতে পারে এবং সেই সংকল্পকে বাস্তবে রূপান্তর করতে পারে..." প্রধানমন্ত্রী মোদী বলেন, অমৃতকালের ২৫ বছরে ভারতকে এখন আরও বড় ক্যানভাসে কাজ করতে হবে। আমাদের প্রথমে আত্মনির্ভর ভারত গড়ার লক্ষ্য পূরণ করা উচিত। তিনি বলেন, আমরা চাই ভারতের যুব সমাজকে বিশ্বে সামনের সারিতে দাঁড়াতে দেখা যাবে। ভারত বিশ্বের চাহিদা পূরণ করতে পারে এবং চাহিদা পূরণ করে নিজের জায়গাও তৈরি করতে পারে। ভারতের যুবকদের সম্ভাবনা দিনটিকে বাঁচাতে কোন কসরত রাখবে না।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের নিশ্চিত করতে হবে যে সংসদের প্রতিটি আইন, সংসদের প্রতিটি আলোচনা, সংসদের প্রতিটি বার্তা ভারতের আকাঙ্খা পূরণ করবে! এটা করা আমাদের কর্তব্য, আমাদের দায়িত্ব! আমাদের দেশ আমাদের কাছ থেকে এটাই প্রত্যাশা করে এবং আমাদের অবশ্যই তা পূরণ করতে হবে। আমরা যদি দরিদ্র ও দুস্থদের সুযোগ-সুবিধা দিই, সেটাই সামাজিক ন্যায়বিচার। কিন্তু তার বাড়ির কাছে যদি একটি রাস্তা তৈরি করা হয় এবং শিশুদের লেখাপড়ার জন্য একটি স্কুল খোলা হয়, তবে এটিও সামাজিক ন্যায়বিচার। দেশের কোনো অংশ উন্নয়নে পিছিয়ে থাকলে তা সামাজিক ন্যায়বিচারেরও পরিপন্থী।

সংসদের বিশেষ অধিবেশন চলাকালীন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সেন্ট্রাল হল থেকে ভাষণ দিতে গিয়ে পুরনো সংসদকে 'সংবিধান ভবন' করার পরামর্শ দেন। প্রধানমন্ত্রী মোদী বলেন, পুরনো সংসদকে বিদায় জানানোর এই সময়ে আমার একটা পরামর্শ আছে। এখন আমরা নতুন সংসদে যাচ্ছি, তবে এর (পুরাতন সংসদ ভবন) মর্যাদা যেন ক্ষুণ্ন না হয়। এটিকে শুধু পুরনো সংসদ ভবন হিসেবে ফেলে রাখা উচিত নয়। তাই আমার আবেদন আপনি যদি একমত হন তাহলে এটিকে 'গণপরিষদ' হিসেবে পরিচিত করতে হবে। প্রধানমন্ত্রী মোদী বলেন, পুরনো সংসদ সবসময় আমাদের জিনের অনুপ্রেরণা হয়ে থাকুক। আমরা যখন এটাকে গণপরিষদ বলি, তখন এটা আমাদের সেই মহাপুরুষদের কথাও মনে করিয়ে দেবে যারা একসময় গণপরিষদে বসতেন। ভবিষ্যৎ প্রজন্মকে এই উপহার দেওয়ার সুযোগ হাতছাড়া করা উচিত নয়।

Advertisement