scorecardresearch
 

'নেহরু পদবী ব্যবহারে কীসের লজ্জা?' গান্ধী পরিবারকে নিশানা মোদীর

প্রধানমন্ত্রী বলেন, "আমি সংবাদপত্রে পড়েছিলাম যে গান্ধী-নেহরুর নামে অন্তত ৬০০টি প্রকল্পের নামকরণ করা হয়েছে। কেন তাঁর (জওহর লাল নেহেরু) বংশধররা তাঁর পদবি ব্যবহার করতে ভয় পান তা, আমি বুঝতে পারিনি। তিনি যদি এত বিখ্যাত ব্যক্তি হন, তাহলে লজ্জার কী আছে"?

Advertisement
নরেন্দ্র মোদী নরেন্দ্র মোদী
হাইলাইটস
  • রাজ্যসভায় ভাষণ নরেন্দ্র মোদীর
  • আক্রমণ গান্ধী পরিবারকে
  • ঠিক যা বললেন প্রধানমন্ত্রী...

দেশের প্রথম প্রধানমন্ত্রীর বংশধর হওয়া সত্ত্বেও কেন নামের শেষে নেহেরু ব্যবহার করে না গান্ধী পরিবার, রাজ্যসভায় কার্যত এই প্রশ্ন তুলেই ফের একবার গান্ধী পরিবারকে আক্রমণ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রী বলেন, "আমি সংবাদপত্রে পড়েছিলাম যে গান্ধী-নেহরুর নামে অন্তত ৬০০টি প্রকল্পের নামকরণ করা হয়েছে। কেন তাঁর (জওহর লাল নেহেরু) বংশধররা তাঁর পদবি ব্যবহার করতে ভয় পান তা, আমি বুঝতে পারিনি। তিনি যদি এত বিখ্যাত ব্যক্তি হন, তাহলে লজ্জার কী আছে"?

এদিনও আদানি ইস্যুতে সরগরম হয় সংসদ। বিরোধীদের লাগাতার স্লোগান ও হট্টগালের মাঝেই নিজের ভাষণ চালিয়ে যান প্রধানমন্ত্রী। এদিন একটি হিন্দি শ্লোক বলতে শোনা যায় মোদীকে। তিনি বলেন, "কিচার উনকে পাস থা, মেরে পাস গুলাল, যো জিসকে পাস থা, উসনে দিয়া উছাল"। 

এদিনের ভাষণে তাঁর কাছে ও তাঁর সরকারের কাছে ধর্ম নিরেপক্ষতা কী, তাও ব্যাখ্যা করেন মোদী। তিনি বলেন, "সত্যিকারের ধর্মনিরপেক্ষতা নিশ্চিত করছে যে বিভিন্ন সরকারি প্রকল্পের সুবিধা সকল যোগ্য সুবিধাভোগীদের কাছে পৌঁছেছে। আমরা প্রযুক্তির শক্তিকে কাজের সংস্কৃতিকে রূপান্তরিত করেছি। আমাদের নজর গতি বৃদ্ধি এবং স্কেল বৃদ্ধির দিকে"।  

লোকসভায় যা বলেছিলেন প্রধানমন্ত্রী
এর আগে গতকাল লোকসভায় ভাষণ দেন মোদী। সেখানেও কংগ্রেসকে আক্রমণ করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, লোকসভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, 'ভারতে নতুন সম্ভাবনা রয়েছে। এটা বুঝতে অনেকের কিছুটা সময় লাগবে। সাপ্লাই চেইনের ক্ষেত্রে ভারত এগিয়ে গেছে। ভারত একটি উৎপাদন কেন্দ্র হিসেবে গড়ে উঠছে। ভারতবর্ষের সমৃদ্ধিতে নিজেদের সমৃদ্ধি দেখছে বিশ্ব। হতাশায় নিমজ্জিত কিছু মানুষ এদেশের অগ্রগতি মেনে নিতে পারছেন না। তাঁরা ১৪০ কোটি দেশবাসীর পরিশ্রম দেখতে পাচ্ছেন না'।

প্রধানমন্ত্রী আরও বলেন, 'ভারত গণতন্ত্রের মা। গণতন্ত্র আমাদের শিরায় রয়েছে। সমালোচনা হওয়া উচিত, কিন্তু বিরোধীরা অভিযোগেই নয় বছর নষ্ট করেছেন। নির্বাচনে হেরে গেলে তাঁরা ইভিএমকে দোষারোপ করেন, দুর্নীতির তদন্ত হলে এজেন্সিগুলোকে গালিগালাজ করেন'। তিনি আরও বলেন যে, 'ইডিকে ধন্যবাদ দেওয়া উচিত, কারণ ইডির জন্যই বিরোধীরা একত্রিত হয়েছেন'। 

Advertisement

আরও পড়ুন - বুধের মহাদশা অত্যন্ত শুভ, একটানা ১৭ বছর রাজার হালে থাকতে পারেন আপনিও

 

 

Advertisement