scorecardresearch
 

Kartavya Path : নেতাজির মূর্তি উন্মোচন করলেন মোদী, 'কর্তব্য পথ'-এর যাত্রা শুরু

বৃহস্পতিবার রাজধানী দিল্লির ইন্ডিয়া গেটে নির্মিত নেতাজি সুভাষ চন্দ্র বসুর মূর্তিটি উন্মোচন করেন প্রধানমন্ত্রী। ইন্ডিয়া গেটে নির্মিত নেতাজি সুভাষ চন্দ্র বসুর এই মূর্তিটি ২৮ ফুট উঁচু। তৈরি করা হয়েছে গ্রানাইট পাথরে নির্মিত। গত ২৩ জানুয়ারি পরাক্রম দিবসে নেতাজির হলোগ্রাম মূর্তি উন্মোচন করা হয়েছিল। এই দুটি নির্মাণই সেন্ট্রাল ভিস্তা রি-ডেভেলপমেন্ট প্রকল্পের অংশ।

Advertisement
নেতাজির মূর্তি উন্মোচন করলেন প্রধানমন্ত্রী নেতাজির মূর্তি উন্মোচন করলেন প্রধানমন্ত্রী
হাইলাইটস
  • কর্তব্য পথের সূচনা
  • নেতাজির মূর্তির উন্মোচন
  • দেশবাসীকে অভিনন্দন প্রধানমন্ত্রীর

নেতাজির মূর্তি উন্মোচন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৃহস্পতিবার রাজধানী দিল্লির ইন্ডিয়া গেটে নির্মিত নেতাজি সুভাষ চন্দ্র বসুর মূর্তিটি উন্মোচন করেন প্রধানমন্ত্রী। ইন্ডিয়া গেটে নির্মিত নেতাজি সুভাষ চন্দ্র বসুর এই মূর্তিটি ২৮ ফুট উঁচু। তৈরি করা হয়েছে গ্রানাইট পাথরে নির্মিত। গত ২৩ জানুয়ারি পরাক্রম দিবসে নেতাজির হলোগ্রাম মূর্তি উন্মোচন করা হয়েছিল। এই দুটি নির্মাণই সেন্ট্রাল ভিস্তা রি-ডেভেলপমেন্ট প্রকল্পের অংশ। 

এদিন কর্তব্য পথ-এর সূচনাও করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দিল্লির রাজপথই হয়ে উঠলো কর্তব্য পথ। এদিন প্রধানমন্ত্রী বলেন, "আজ কর্তব্য পথের মধ্যে দিয়ে নতুন ইতিহাসের সৃষ্টি হয়েছে। আমি দেশবাসীকে স্বাধীনতার অমৃত মহোৎসবে পরাধীনতার আরও এক রূপ থেকে মুক্তির জন্য অভিনন্দন জানাচ্ছি।" তিনি আরও বলেন, "আজ নেতাজির মূর্তি প্রতিষ্ঠার মধ্যে দিয়ে আধুনিক ও সশক্ত ভারতের প্রাণ প্রতিষ্ঠা করা হয়েছে। নেতাজি সুভাষচন্দ্রকে গোটা বিশ্ব নেতা হিসেবে মানতো।"

প্রধানমন্ত্রী এদিন বলেন, "স্বাধীনতার পর নেতাজিকে ভুলে যাওয়া হয়েছে। গত ৮ বছরে আমরা একের পর এক এমন অনেক সিদ্ধান্ত নিয়েছি, যার মধ্যে নেতাজির আদর্শের ছাপ রয়েছে। আমাদরেই সরকারের প্রচেষ্টায় লালকেল্লায় নেতাজি ও আজাদ হিন্দ ফৌজের মিউজিয়াম তৈরি হয়েছে।"  

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আরও বলেন, "আজ ইন্ডিয়া গেটের কাছে আমাদের জাতীয় বীর নেতাজি সুভাষচন্দ্র বসুর বিশাল মূর্তিও স্থাপন করা হয়েছে। পরাধীনতার সময় এখানে ব্রিটিশ সরকারের প্রতিনিধির মূর্তি ছিল। আজ একই স্থানে নেতাজির মূর্তি স্থাপনের মধ্যে দিয়ে একটি আধুনিক, শক্তিশালী ভারতের প্রতিষ্ঠা হয়।"

আরও পড়ুনফের নিম্নচাপ, দক্ষিণবঙ্গজুড়ে ৪ দিন ভারী বৃষ্টির পূর্বাভাস

 

Advertisement