scorecardresearch
 

১৭ থেকে ২৪ মে সম্পূর্ণ লক ডাউন ঘোষণা সিকিম সরকারের

করোনার দ্বিতীয় ঢেউ থেকে বাঁচতে এবং রাজ্যের মানুষকে যথাসম্ভব সুরক্ষিত রাখতে অবশেষে পূর্ণাঙ্গ লক ডাউনের পথেই হাঁটল সিকিম সরকার। আগামী ১৭ থেকে ২৪ মে সিকিমে সম্পূর্ণ লক ডাউন ঘোষণা করা হল।

Advertisement
ফাইল চিত্র ফাইল চিত্র
হাইলাইটস
  • ১৭মে থেকে সম্পূর্ণ লকডাউন
  • আপাতত ১ সপ্তাহ লক ডাউন
  • পরে ঠিক করা হবে লক ডাউন বাড়বে কি না

সিকিমে পূর্ণাঙ্গ লক ডাউন

করোনার দ্বিতীয় ঢেউ থেকে বাঁচতে এবং রাজ্যের মানুষকে যথাসম্ভব সুরক্ষিত রাখতে অবশেষে পূর্ণাঙ্গ লক ডাউনের পথেই হাঁটল সিকিম সরকার। আগামী ১৭ থেকে ২৪ মে সিকিমে সম্পূর্ণ লক ডাউন ঘোষণা করা হল।

মুখ্যমন্ত্রীর বার্তা

করোনার দ্বিতীয় ঢেউয়ে উদ্বিগ্ন গোটা দেশ। সংক্রমণ রুখতে বেশ কয়েকটি রাজ্য সরকার ইতিমধ্যেই লকডাউন জারি করেছে। করোনার প্রকোপ রুখতে এবারে পূর্ণ লকডাউনের ঘোষণা করল সিকিম সরকার। শুক্রবার সিকিমের মুখ্যমন্ত্রী প্রেম সিং গোলে মন্ত্রীসভার সদস্যদের নিয়ে একটি উচ্চ পর্যায়ের বৈঠক করেন। এই বৈঠকে দীর্ঘক্ষণ আলোচনার পর পূর্ণাঙ্গ লকডাউনের সিদ্ধান্ত গ্রহণ করেন সিকিমের মুখ্যমন্ত্রী। আগামী ১৭ মে থেকে ২৪ মে পর্যন্ত লকডাউন ঘোষণা করা হয়। এর মধ্যে খাদ্য, স্বাস্থ্য ছাড়া কিছু জরুরি পরিষেবা খোলা রাখার সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হয়েছে।

লক ডাউন অমান্য করলে কড়া ব্যবস্থা

এই সিদ্ধান্ত অমান্য করে রাস্তায় বের হলে প্রশাসনকে কড়া পদক্ষেপ নিতে নির্দেশ দেওয়া হয়েছে। সিকিম পুলিশ ও প্রশাসনিক আধিকারিকদের রাস্তায় থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। প্রয়োজনে সিকিমে নিযুক্ত সেনা ও আধা সেনাদেরও কাজে লাগানো হবে বলে জানিয়ে দেওয়া হয়েছে।

লকডাউন পবাড়বে কি না, তা পরে ঠিক হবে

আপাতত সাত দিন লক ডাউনের ঘোষণা করা হলেও পরবর্তী চিন্তা ভাবনা ফের মন্ত্রী সভার বৈঠকে ঠিক করা হবে বলে  সেক্রেটারিয়েট সূত্রে জানা গিয়েছে। প্রয়োজনে লক ডাউন বাড়ানো হবে।

সিকিম বরাবরই সতর্ক

এর আগে সিকিমে গত এক মাস ধরেই করোনার দ্বিতীয় ওয়েভের সময় থেকেই সংক্রমণের আশঙ্কায় রাজ্য থেকে বহিরাগতদের বিদায় দেওয়া হয়েছিল। পাশাপাশি সীমান্ত সিল করে সন্তর্পনে তাদের সমস্ত রকম ছাড়পত্র নিয়ে যাতায়াত করতে দেওয়া হচ্ছিল। কিন্তু পরিস্থিতি ধীরে ধীরে খারাপ হতে থাকায় এবং সংক্রমণ বাড়তে থাকায় তাঁরা শেষমেষ সম্পূর্ণ লকডাউনের সিদ্ধান্ত নিয়েছে। আগামী এক সপ্তাহ সম্পূর্ণ বন্ধ থাকবে। চিকিৎসা, খাদ্য ও জরুরি পরিষেবা ছাড়া সমস্ত রকম যাতায়াতের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ২৪ মে-তে বসে সিকিম সরকার ফের পরিস্থিতি পুনর্বিবেচনা করবে। তখন যদি মনে হয় লকডাউন আর বাড়ানোর দরকার নেই তাহলে তুলে নেওয়া হতে পারে। অন্যথায় ফের অনির্দিষ্টকালের জন্য লকডাউন এ ঘোষণা করতে পারে সিকিম সরকার।

Advertisement

নিজেদের পরবর্তী পদক্ষেপ ঠিক করতে দু দিন সময় নাগরিকদের

১৭ মে থেকে লকডাউন ঘোষণা হওয়ায় হাতে দু দিন সময় দেওয়া হয়েছে, প্রত্যেককে যে যার গন্তব্য ঠিক করে নিতে। বাইরের যাঁরা চাকরি সূত্রে বা অন্যান্য সূত্রে রয়েছেন, তারা যদি ফিরতে চান, এই দু দিনের মধ্যেই তাদের ফিরে যেতে হবে। আর নির্দেশ দেওয়া হয়েছে অন্যদিকে সিকিমের বাসিন্দা যাঁরা বাইরে রয়েছেন, তাঁদেরও দুদিনের মধ্যে ফিরতে হবে। অন্যথায় তাঁদের বাড়ি ফেরা অনিশ্চয়তার মধ্যে ডুবে যেতে পারে।

 

Advertisement