scorecardresearch
 

Same Sex Marriages: সমলিঙ্গ বিবাহে কেন্দ্রের মত চাইল সুপ্রিম কোর্ট, মার্চে শুনানি

প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি পিএস নরসিমহা এবং বিচারপতি জেবি পারদিওয়ালার ডিভিশন বেঞ্চের নির্দেশ, সমলিঙ্গ বিয়ের বৈধতা নিয়ে আগামী ১৫ ফেব্রুয়ারির মধ্যে মতামত জানাতে হবে কেন্দ্রীয় সরকারকে।

Advertisement
সমলিঙ্গে বিবাহের বৈধতা নিয়ে মামলা সমলিঙ্গে বিবাহের বৈধতা নিয়ে মামলা
হাইলাইটস
  • বিশেষ বিবাহ আইনে সমলিঙ্গের বিয়ে বৈধ?
  • কেন্দ্রের মতামত জানতে চাইল সুপ্রিম কোর্ট।

সমলিঙ্গ বিবাহের আইনি বৈধতা নিয়ে মামলা শুনতে সম্মত হল সুপ্রিম কোর্ট। বিশেষ বিবাহ আইনে দেশের বিভিন্ন আদালতে সমলিঙ্গ বিয়ের আইনি বৈধতা নিয়ে মামলার শুনানি চলছে। সেই সব মামলা আগামী ১৩ মার্চ শুনবে সুপ্রিম কোর্ট। এনিয়ে কেন্দ্রীয় সরকারের কাছে হলফনামা চেয়ে পাঠিয়েছে দেশের শীর্ষ আদালত। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি পিএস নরসিমহা এবং বিচারপতি জেবি পারদিওয়ালার ডিভিশন বেঞ্চের নির্দেশ, সমলিঙ্গ বিয়ের বৈধতা নিয়ে আগামী ১৫ ফেব্রুয়ারির মধ্যে মতামত জানাতে হবে কেন্দ্রীয় সরকারকে।

বিশেষ বিবাহ আইনে সমলিঙ্গ বিয়েকে বৈধতা দেওয়া নিয়ে দিল্লি, গুজরাত এবং কেরলে মামলা ঝুলে রয়েছে। সেই সংক্রান্ত সব মামলা একত্রিত করে শুনতে রাজি হয়েছে সুপ্রিম কোর্ট। এই সংক্রান্ত আর্জি করেছেন মামলার আবেদনকারীরা। সমস্ত আবেদনকারীর নাম নথিভুক্ত করার জন্যও কেন্দ্রকে নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। বিচারপতিদের পর্যবেক্ষণ, এই মামলা একত্রিত করে শুনানি হওয়া উচিত বলে মনে করছেন আবেদনকারীদের আইনজীবীরা।

কেন্দ্রীয় সরকারের তরফে নোডাল কৌঁসুলি কানু আগরওয়াল এবং আবেদনকারীদের তরফে অরুন্ধতী কাটজুকে নিয়োগ করেছে সুপ্রিম কোর্ট। সলিসিটর জেনারেলের সঙ্গে কথা বলে বিষয়টি আলোচনার নির্দেশও দেওয়া হয়েছে আবেদনকারীদের আইনজীবীদের। 

দীর্ঘ ১৭ বছরের প্রণয়ের পর বিয়ে করেছেন পার্থ ফিরোজ মালহোত্রা এবং উদয় রাজ। দুটি শিশুকে লালনপালন করছেন। তাঁদের বিয়ের আইনি স্বীকৃতি না থাকায় ওই শিশুদের বাবা-মা হতে পারছেন না। সেই আবেদন শুনবে সুপ্রিম কোর্ট। ২০১৪ সালে এক আর এক সমকামী দম্পতি। এক জন ভারতীয়, আর অন্যজন মার্কিননিবাসী। হিন্দু বিবাহ আইন এবং বিদেশি বিবাহ আইনে বিয়ের স্বীকৃতি চেয়ে আদালতের দ্বারস্থ হয়েছেন তাঁরা। ২০২১ সালের ডিসেম্বরে বিয়ে করেন সুপ্রিয় চক্রবর্তী এবং অভয় ডাং। বিশেষ বিবাহ আইনে ওই বিয়ের স্বীকৃতি চেয়ে আদালতের দ্বারস্থ হয়েছেন তাঁরা। এই সংক্রান্ত সব মামলাই ১৩ মার্চ শুনবে সুপ্রিম কোর্ট। 

Advertisement

আরও পড়ুন- অযোধ্যায় রাম মন্দির উদ্বোধন কবে? জানালেন শাহ

Advertisement