scorecardresearch
 

SC On Abhishek Banerjee Plea: অভিষেককে জিজ্ঞাসাবাদ করতে পারবে ED-CBI, স্বস্তি দিল না সুপ্রিম কোর্ট

শিক্ষক নিয়োগ দুর্নীতিতে ধৃত বহিষ্কৃত তৃণমূল যুব নেতার চিঠির প্রেক্ষিতে অভিষেককে সিবিআই জিজ্ঞাসাবাদ করতে পারে বলে রায় দিয়েছিল কলকাতা হাইকোর্ট। সেই নির্দেশ চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যান তৃণমূলের সাধারণ সম্পাদক।

Advertisement
সুপ্রিম কোর্টে স্থগিতাদেশ পেলেন না অভিষেক বন্দ্যোপাধ্যায়। সুপ্রিম কোর্টে স্থগিতাদেশ পেলেন না অভিষেক বন্দ্যোপাধ্যায়।
হাইলাইটস
  • সুপ্রিম কোর্টে স্বস্তি পেলেন না অভিষেক।
  • সিবিআই তদন্তে স্থগিতাদেশ নয়।
  • তবে ২৫ লক্ষ টাকার জরিমানার নির্দেশ স্থগিত।

কুন্তল ঘোষের চিঠির প্রেক্ষিতে সিবিআই-ইডি জিজ্ঞাসাবাদ মামলায় সুপ্রিম কোর্টে স্বস্তি পেলেন না তৃণমূলের সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। তবে হাইকোর্ট যে ২৫ লক্ষ টাকা জরিমানার নির্দেশ দিয়েছিল তার উপরে স্থগিতাদেশ দিয়েছে শীর্ষ আদালত। ১০ জুলাই মামলার পরবর্তী শুনানি। 

কুন্তল ঘোষের চিঠি সংক্রান্ত মামলায় দ্রুত শুনানির আবেদন করেছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। তবে আদালতে মামলা ওঠে আজ, শুক্রবার। ইতিমধ্যে গত শনিবার অভিষেককে জিজ্ঞাসাবাদ করে সিবিআই। প্রায় ১০ ঘণ্টা ধরে নিজাম প্যালেসে ছিলেন তৃণমূলের সাধারণ সম্পাদক। এ দিন সুপ্রিম কোর্টের বিচারপতি জেকে মাহেশ্বরী এবং বিচারপতি পিএস নরসীমহার অবকাশকালীন বেঞ্চ জানিয়ে দিয়েছে, আপাতত তদন্তে তারা হস্তক্ষেপ করবে না।  

অন্যদিকে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সংক্রান্ত নতুন মামলা দায়ের করতে চেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে রাজ্য। মামলা দায়েরের অনুমতি চেয়েছেন রাজ্যের আইনজীবী কপিল সিব্বল। সাড়া দিয়েছে শীর্ষ আদালত। গরমের ছুটির পর মামলাটির শুনানির সম্ভাবনা।

নিয়োগ দুর্নীতিকাণ্ডে ধৃত তৃণমূলের বহিষ্কৃত যুবনেতা কুন্তল অভিযোগ করেছিলেন, অভিষেকের নাম বলার জন্য তাঁকে চাপ দিচ্ছেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি এবং সিবিআই। এই মর্মে নিম্ন আদালত ও হেস্টিংস থানায় চিঠিও দেন কুন্তল। এই মামলায় কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় নির্দেশ দেন,দরকারে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা তৃণমূলের সাধারণ সম্পাদককে জিজ্ঞাসাবাদ করতে পারবে। হাইকোর্টের নির্দেশ চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গিয়েছিলেন অভিষেক।শীর্ষ আদালতের নির্দেশে, ওই মামলাটির এজলাস বদল হয়। তবে নতুন এজলাসেও স্বস্তি পাননি অভিষেক। বিচারপতি গঙ্গোপাধ্যায়ের রায় বহাল রাখেন বিচারপতি অমৃতা সিনহা। জানিয়ে দেন, চাইলে অভিষেককে জিজ্ঞাসাবাদ করতে পারে ইডি ও সিবিআই। সেই সঙ্গে ২৫ লক্ষ টাকা জরিমানাও করা হয় তাঁকে।

শনিবার নিজাম প্য়ালেসে সিবিআই-র মুখোমুখিও হন অভিষেক। ৯ ঘণ্টা ৪০ মিনিট ধরে তাঁকে জিজ্ঞাসাবাদ করা হয়। অভিষেক বেরিয়ে বলেন,'জিজ্ঞাসাবাদের নির্যাস শূন্য।একটা আস্ত অশ্বডিম্ব। তদন্তকারীদের সময় নষ্ট হয়েছে। আমারও সময় নষ্ট। আমার বিরুদ্ধে কোনও তথ্য বা প্রমাণ থাকে, তাহলে জনসমক্ষে আনা হোক। আমি ফাঁসির মঞ্চে মৃত্যুবরণ করব। প্রথম দিন থেকেই আমাকে টার্গেট করেছে। ইডি-সিবিআই দিয়ে চমকানোর চেষ্টা হচ্ছে। আমি সব প্রশ্নের উত্তর দিয়েছি।'

Advertisement

M

Advertisement