scorecardresearch
 

S. Jaishankar on Pakistan-China : 'প্রতিবেশীদের সঙ্গে ভালো সম্পর্ক চাই কিন্তু...' পাকিস্তান-চিনকে হুঁশিয়ারি জয়শঙ্করের

পাকিস্তানের নাম না করে কড়া বার্তা দিলেন দেশের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। শুক্রবার সাইপ্রাসের প্রবাসী ভারতীয়দের সঙ্গে একটি আলাপচারিতায় জয়শঙ্কর কিছুটা হুঁশিয়ারির সুরেই বলেন, সন্ত্রাসবাদের সাহায্য নিয়ে ভারতকে আলোচনায় বসতে বাধ্য করা যাবে না।

Advertisement
জয়শঙ্কর জয়শঙ্কর
হাইলাইটস
  • পাকিস্তানের নাম না করে কড়া বার্তা দিলেন দেশের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।
  • শুক্রবার সাইপ্রাসের প্রবাসী ভারতীয়দের সঙ্গে একটি আলাপচারিতায় জয়শঙ্কর কিছুটা হুঁশিয়ারির সুরেই বলেন, সন্ত্রাসবাদের সাহায্য নিয়ে ভারতকে আলোচনায় বসতে বাধ্য করা যাবে না।

পাকিস্তানের নাম না করে কড়া বার্তা দিলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। শুক্রবার সাইপ্রাসের প্রবাসী ভারতীয়দের সঙ্গে একটি আলাপচারিতায় জয়শঙ্কর কিছুটা হুঁশিয়ারির সুরেই বলেন, সন্ত্রাসবাদের সাহায্য নিয়ে ভারতকে আলোচনায় বসতে বাধ্য করা যাবে না।

কোনও দেশের নাম না নিলেও কূটনৈতিক বিশেষজ্ঞদের একাংশের মতে, তাঁর নিশানায় ছিল পড়শি দেশ পাকিস্তানই। কিছু দিন আগেই রাষ্ট্রপুঞ্জে পাকিস্তানকে ‘সন্ত্রাসবাদের আঁতুড়ঘর’ বলে কটাক্ষ করেছিলেন জয়শঙ্কর। জয়শঙ্কর জানান, ভারত সব প্রতিবেশী দেশের সঙ্গেই সুসম্পর্ক রাখতে চায়। কিন্তু তার মানে সন্ত্রাসবাদকে সিলমোহর দেওয়া নয়।

পাশাপাশি তিনি জানান, চিনের সঙ্গে ভারতের সম্পর্ক ‘স্বাভাবিক’ নয়। তার কারণ হিসাবে তিনি জানিয়েছেন, চিন একপাক্ষিক ভাবে প্রকৃত নিয়ন্ত্রণরেখাকে বদলে দেওয়ার চেষ্টা করছে। 

আরও পড়ুন-গুজরাতের নাভসারিতে ভয়াবহ দুর্ঘটনা, বাস-SUV সংঘর্ষে মৃত ৯

প্রতিবেশী দেশগুলির সঙ্গে সীমান্ত নিয়ে যে ভারতকে সাম্প্রতিক কালে বেশ কয়েক বার প্রতিকূল পরিস্থিতির মধ্যে পড়তে হয়েছে, তা স্বীকার করে নিয়েছেন বিদেশমন্ত্রী। সরাসরি চিনের নাম করেই তিনি জানান, চিনের সঙ্গে ভারতের সম্পর্ক ‘স্বাভাবিক’ নয়। তার কারণ হিসাবে তিনি জানিয়েছেন, চিন একপাক্ষিক ভাবে প্রকৃত নিয়ন্ত্রণরেখাকে বদলে দেওয়ার চেষ্টা করছে। এর মোকাবিলায় জাতীয় সুরক্ষা এবং বিদেশনীতিকে অগ্রাধিকার দিয়েই ভারত প্রয়োজনীয় পদক্ষেপ করবে।

পাকিস্তানের কথা উল্লেখ না করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা সবার সঙ্গে ভালো প্রতিবেশী সম্পর্ক চাই, কিন্তু এর অর্থ সন্ত্রাসবাদকে যুক্তিযুক্ত করা নয়।  চিনের সঙ্গে সীমান্ত ইস্যুতে এস জয়শঙ্কর বলেন, কোভিডের সময় চ্যালেঞ্জগুলি তীব্র হয়েছে এবং চীনের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক নয়।

আরও পড়ুন-দলাই লামার সফর ঘিরে সতর্কতা, চিনের মহিলা গুপ্তচরের খোঁজে স্কেচ প্রকাশ

 

Advertisement
Advertisement