scorecardresearch
 

Minimum Temperature Cold Wave : ঠান্ডায় 'জমে বরফ' দিল্লি; রাজ্যে হাড়কাঁপানো শীত কবে থেকে?

২ জানুয়ারি থেকে আবহাওয়ায় পরিবর্তন হওয়ার সম্ভাবনা রয়েছে। মনে করা হচ্ছে শীতের ঝোড়ো ইনিংস শুরু হবে সেই সময়। বলা যায়, জানুয়ারিতে দ্বিতীয় স্পেল শুরু করবে ঠান্ডা।

Advertisement
ফাইল ছবি ফাইল ছবি
হাইলাইটস
  • রাজধানী দিল্লিতে কনকনে ঠান্ডা
  • বাংলায় কবে ফিরবে ঠান্ডা, এল পূর্বাভাস

রাজধানী দিল্লিতে কনকনে ঠান্ডা। পাহাড়ে তুষারপাতের প্রভাবে সমতলের শীতলতা বেড়েছে। দিল্লিতে আজ (মঙ্গলবার) সকালের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২ ডিগ্রি সেলসিয়াস। 

এরাজ্যে মকর সংক্রান্তিতে শীত তেমন না থাকলেও মঙ্গলবার ন্যূনতম তাপমাত্রা কিছুটা কমেছে। জাঁকিয়ে ঠান্ডা উধাও সেটা ঠিক। আপাতত তা ফিরবে কিনা তা নিয়ে সন্দিহান আবহাওয়াবিদরা। তবে ২২ জানুয়ারি থেকে আবহাওয়ায় পরিবর্তন হওয়ার সম্ভাবনা রয়েছে। মনে করা হচ্ছে শীতের ঝোড়ো ইনিংস শুরু হবে সেই সময়। বলা যায়, জানুয়ারিতে দ্বিতীয় স্পেল শুরু করবে ঠান্ডা। 

আরও পড়ুন : 'খেতে পাচ্ছে না পাকিস্তানের মানুষ', আটা নিয়েও মারামারি; VIRAL VIDEO

হাওয়া অফিসের ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুযায়ী, ১৭ জানুয়ারি অর্থাৎ মঙ্গলবার দুই ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে বৃষ্টি হতে পারে।  ১৮ জানুয়ারি বুধবার এই তিন জেলা সহ কলকাতা ও হাওড়াতেও বৃষ্টি হতে পারে।  

তবে এই রাজ্যের মানুষ শীতের দ্বিতীয় স্পেল দেখার অপেক্ষায় থাকলেও দিল্লি কাঁপছে। আবহাওয়াবিদদের মতে, দিল্লিতে এটি দ্বিতীয় পর্যায়ের ঠান্ডা যা নতুন রেকর্ড তৈরি করতে পারে। দিনের বেলায় রোদ বেরোলেও শীতল বাতাস বইছে। রাতে পারদ চলে যেতে পারে ১ ডিগ্রির কাছাকাছি। 

আইএমডি-র মতে, পরিষ্কার আকাশের কারণে দিল্লিতে ভাল সূর্যালোক রয়েছে এবং কোনও কুয়াশা নেই। তাই দিনের তাপমাত্রা স্বাভাবিক থাকলেও রাতে এবং সকালে শৈত্যপ্রবাহ দেখা যাচ্ছে। দুই দিন শৈত্যপ্রবাহ পরিস্থিতি থেকে স্বস্তি না পাওয়ার সম্ভাবনা ব্যক্ত করেছে আবহাওয়া অধিদফতর। IMD-এর সর্বশেষ আপডেট অনুসারে, দিল্লিতে আজ ১৭ জানুয়ারি সর্বনিম্ন তাপমাত্রা ১ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা ১৯ ডিগ্রি সেলসিয়াস হতে পারে।

এদিকে বঙ্গে বুধবার সকালে উত্তরবঙ্গের ৩ টি জেলা দার্জিলিং, কালিম্পং এবং আলিপুরদুয়ারে হাল্কা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাকি জেলাগুলির আবহাওয়া শুকনো থাকবে । উত্তরবঙ্গের জেলাগুলি বিশেষ করে হিমালয় সংলগ্ন ৫টি জেলায় কুয়াশার দাপট থাকতে পারে। তবে আপাতত উত্তরবঙ্গের জেলাগুলিতে রাতের তাপমাত্রার তেমন কোনও পরিবর্তন হবে না, জানানো হয়েছে মৌসম ভবনের পূর্বাভাসে।

Advertisement

Advertisement