scorecardresearch
 

Monsoon 2023 Latest Update: এ বছর দেশে স্বাভাবিক বর্ষা, জানাল IMD, বাংলায় কবে ঢুকছে?

দেশে এবার স্বাভাবিক বর্ষা (Monsoon 2023) হবে। হাওয়া অফিসের পূর্বাভাসে বলা হয়েছে, ১ জুনের আগে দেশে বর্ষা আসার সম্ভাবনা কম। ৪ জুন নাগাদ কেরলে বর্ষা প্রবেশ করবে।

Advertisement
এ বছর দেশে স্বাভাবিক বর্ষা, জানাল IMD এ বছর দেশে স্বাভাবিক বর্ষা, জানাল IMD
হাইলাইটস
  • ১ জুনের আগে দেশে বর্ষা আসার সম্ভাবনা কম
  • ৪ জুন নাগাদ কেরলে বর্ষা প্রবেশ করবে

বর্ষা নিয়ে সুখবর দিল আবহাওয়া দফতর। মৌসম ভবন (India Meteorological Department) আজ জানিয়েছে, দেশে এবার স্বাভাবিক বর্ষা (Monsoon 2023) হবে। হাওয়া অফিসের পূর্বাভাসে বলা হয়েছে, ১ জুনের আগে দেশে বর্ষা আসার সম্ভাবনা কম। ৪ জুন নাগাদ কেরলে বর্ষা প্রবেশ করবে। আইএমডি জানিয়েছে, সমগ্র ভারতে স্বাভাবিক বৃষ্টিপাত ৯৬ শতাংশ আশা করা হয়েছিল। দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে বৃষ্টিপাতের সামান্য ঘাটতি থাকতে পারে। এবার বর্ষা স্বাভাবিকের ৯২ শতাংশের কম হতে পারে।

আগামী দুই দিনের মধ্যে দেশে বর্ষা প্রবেশ জন্য অনুকূল পরিস্থিতি তৈরি হবে বলে আশা করছে মৌসম ভবন। IMD-র পরিবেশ পর্যবেক্ষণ এবং গবেষণা কেন্দ্রের (ইএমআরসি) প্রধান ডি শিবানন্দ পাই সংবাদ সংস্থা পিটিআইকে বলেছেন, 'দক্ষিণ ভারতের কিছু এলাকা, উত্তর-পশ্চিম ভারত, চরম উত্তর ভারত এবং উত্তর-পূর্ব ভারতের কিছু বিচ্ছিন্ন পকেট ব্যতীত দেশের বেশিরভাগ অংশে স্বাভাবিক বৃষ্টিপাতের আশা করা হচ্ছে, যেখানে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত প্রত্যাশিত।' পাই আরও জানান যে নিরক্ষীয় প্রশান্ত মহাসাগরের উষ্ণতার কারণে এল নিনোর সূচনা হওয়া সত্ত্বেও দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু স্বাভাবিক থাকবে বলে আশা করা হচ্ছে।

আরও পড়ুন: Bengal Weather Forecast: গরম থেকে আপাতত রেহাই, আবহাওয়া নিয়ে সুখবর হাওয়া অফিসের

পাই বলেন, দেশের অধিকাংশ বৃষ্টিনির্ভর কৃষি এলাকা নিয়ে গঠিত মৌসুমী কোর জোনে মৌসুমি বৃষ্টিপাত স্বাভাবিক হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। যা দীর্ঘ সময়ের গড় ৯৪ থেকে ১০৬ শতাংশ। আমরা ৪ জুনের কাছাকাছি কেরলে বর্ষার আসার আশা করছি। ১ জুনের আগে আশা করছি না। এই বছর বর্ষা স্বাভাবিক হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি।'

হাওয়া অফিস আরও জানিয়েছে, আগামী সপ্তাহে আরব সাগরে কোনও ঘূর্ণিঝড়ের সম্ভাবনা নেই। যদি দেশের সব জায়গা সমান বৃষ্টিপাত হয়, তবে এটি একটি আদর্শ পরিস্থিতি হবে। কোনও সমস্যা হবে না। যদি সব জায়গায় বৃষ্টি সমান হয় তবে কৃষির ওপর কোনও প্রভাব পড়বে না। তবে, এখনও পর্যন্ত যা বোঝা যাচ্ছে তাতে উত্তর-পশ্চিম ভারতে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাত হবে।'

Advertisement

দেশের মধ্যে কেরলে প্রথম পা রাখে বর্ষা। কেরলে বর্ষা আসার স্বাভাবিক সময় ১ জুন। তার কিছুদিনের মধ্য়েই ধীরে ধীরে দেশের অন্য প্রান্তেও ছড়িয়ে পড়ে মৌসুমী বায়ু। ১০ জুন নাগাদ বাংলায় প্রবেশ করে বর্ষা।

Advertisement