scorecardresearch
 

Omicron আবহে Covid-এর এই ২ ওষুধের সুপারিশ করল WHO

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) শুক্রবার ক্রমবর্ধমান ওমিক্রন (omicron) কেসের মধ্যে করোনা চিকিত্সার জন্য COVID-এর দু'টি নতুন ওষুধের সুপারিশ করেছে। এই দু'টি নতুন ওষুধ হল-ব্যারিসিটিনিব এবং ক্যাসিরিভিমাব-ইমডিভিমেব। পিয়ার-রিভিউড জার্নাল বিএমজে-তে বিশেষজ্ঞরা বলেছেন,  গুরুতর অসুস্থ রোগীদের চিকিত্সার জন্য ব্যারিসিটিনিব কর্টিকোস্টেরয়েডের সঙ্গে ব্যবহার করা যেতে পারে। এই ওষুধটি সাধারণত হাঁটু ব্যাথায় আর্থ্রাইটিসের চিকিৎসায় ব্যবহৃত হয়।

Omicron আতঙ্কের মধ্যে COVID-এর আরও ২টি ওষুধের সুপারিশ Omicron আতঙ্কের মধ্যে COVID-এর আরও ২টি ওষুধের সুপারিশ
হাইলাইটস
  • Omicron আবহে Covid-এর এই ২ ওষুধের সুপারিশ করল WHO
  • এই দু'টি নতুন ওষুধ হল-ব্যারিসিটিনিব এবং ক্যাসিরিভিমাব-ইমডিভিমেব
  • গুরুতর অসুস্থ রোগীদের চিকিত্সার জন্য ব্যারিসিটিনিব কর্টিকোস্টেরয়েডের সঙ্গে ব্যবহার করা যেতে পারে

Omicron cases in India: বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) শুক্রবার ক্রমবর্ধমান ওমিক্রন (Omicron) কেসের মধ্যে করোনা চিকিত্সার জন্য COVID-এর দু'টি নতুন ওষুধের সুপারিশ করেছে। এই দু'টি নতুন ওষুধ হল-ব্যারিসিটিনিব এবং ক্যাসিরিভিমাব-ইমডিভিমেব। 

পিয়ার-রিভিউড জার্নাল বিএমজে-তে বিশেষজ্ঞরা বলেছেন,  গুরুতর অসুস্থ রোগীদের চিকিত্সার জন্য ব্যারিসিটিনিব কর্টিকোস্টেরয়েডের সঙ্গে ব্যবহার করা যেতে পারে। এই ওষুধটি সাধারণত হাঁটু ব্যাথায় আর্থ্রাইটিসের চিকিৎসায় ব্যবহৃত হয়।

ওষুধটি নিয়ে WHO-এর মত

WHO আরও জানিয়েছে, এই ওষুধটি ভেন্টিলেটরের প্রয়োজনীয়তা কমায় এবং কোনও পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই রোগীর জীবনের ঝুঁকি কমাতে পারে। এর প্রভাব আর্থ্রাইটিসের অন্য ওষুধ ইন্টারলেউকিন-6-এর মতো হয়ে থাকে। যদি ২টো ওষুধই আপনার কাছে থাকে, দাম এবং চিকিত্সকের মতামত নিয়ে ওষুধটি নিতে পারেন। তবে একসঙ্গে দু'টি ওষুধ ভুলেও খাবেন না।

আরও পড়ুন, Covid চিকিৎসায় ২১-র ভুল ২২-এ, কেন্দ্র-রাজ্যকে চিঠি চিকিৎসকদের

WHO-র নির্দেশিকা 

পরিস্থিতির কথা মাথায় রেখে WHO এই নির্দেশিকা দিয়ে মনোক্লোনাল অ্যান্টিবডি সোট্রোভিম্যাব ব্যবহারের সুপারিশ করেছে। এটি কম সংক্রমণের রোগীদের দেওয়া যেতে পারে, তবে হাসপাতালে ভর্তি হলে ঝুঁকি বেশি। WHO আরও একটি, মনোক্লোনাল অ্যান্টিবডি ড্রাগ, ক্যাসিরিভিমাব-ইমডিভিমাব-এর জন্যও একই ধরনের সুপারিশ করেছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, মনোক্লোনাল অ্যান্টিবডি চিকিত্সার সুপারিশ করার জন্য পর্যাপ্ত তথ্য উপলব্ধ নেই এবং স্বাস্থ্য সংস্থাও স্বীকার করেছে যে ওমিক্রনের মতো নতুন রূপগুলির সঙ্গে লড়াই করতে এর কার্যকারিতা বর্তমানে জানা যায়নি। মনোক্লোনাল অ্যান্টিবডিগুলির পর্যাপ্ত ডেটা পাওয়ার পর নির্দেশিকাগুলি আপডেট করা হবে।

সাতটি পরীক্ষা হয়েছে

WHO-এর এই সুপারিশগুলি ৪,০০০ সাধারণ, কম গুরুতর এবং আরও গুরুতর সংক্রামিত রোগীদের ওপর সাতটি পরীক্ষায় পাওয়া প্রমাণের উপর ভিত্তি করে জারি করেছে। এই সমস্ত রোগীরা ম্যাজিক এভিডেন্স ইকোসিস্টেম ফাউন্ডেশনের মেথডলজিক্যাল সাপোর্টের সহযোগিতায় WHO-এর দ্বারা তৈরি একটি অংশ।