scorecardresearch
 
 

ধর্ম

VIDEO: বলির সময় দেবী ঝুঁকে পড়েন! মালদার মানিকড়া কালী আজও নাকি 'জাগ্রত'

28 Oct 2021

পূজোর সময় মা কালী কাঁপতো, সেই কারণে মাকে শিকল দিয়ে বেঁধে রাখা হয়। ডাকাতদের হাতে পূজিতা দেবী এখন মানিকড়া কালী নামে পরিচিত। এলাকার মানুষের মুখে মুখে এখনও শোনা যায় ডাকাতদের হাতে মায়ের পুজো দিতে আসার হাড় হিম করা বহু কাহিনী। মায়ের মুল শাঁখা সিঁদুর। প্রথা রয়েছে বলির। মালদার হব্বিপুর থানার মানিকড়ার এই কালী মানিকড়া কালী নামে পরিচিত।

বৃহস্পতিবারের পঞ্জিকা

Today's Panchang 28 October 2021: জেনে নিন বৃহস্পতিবারের শুভ তিথি, নক্ষত্র এবং সময়

28 Oct 2021

Today's Panchang 28 October 2021: পঞ্চ অঙ্গের সমাহারকে, জ্যোতিষশাস্ত্রের ভাষায় 'পঞ্চাঙ্গ' (Panchang) বা 'পঞ্জিকা' (Panjika) বলা হয়। এটি গ্রহ - নক্ষত্রে এবং চাঁদের অবস্থানের উপর ভিত্তি করে রচিত হয়। ভারতীয় দিনপঞ্জির এই পাঁচটি অঙ্গ হল - তিথি, বার, নক্ষত্র, যোগ এবং করণ। এক নজরে দেখে নিন আজকের পঞ্চাঙ্গ (Today's Panchang)।

কতটা আলাদা ভূত চতুর্দশী ও হ্যালোইন

পশ্চিমী ও দেশীয় উৎসবের বিভ্রান্তি! কতটা আলাদা ভূত চতুর্দশী ও হ্যালোইন?

27 Oct 2021

Bhoot Chaturdashi & Halloween 2021: পশ্চিমের ‘হ্যালোইন’ বা 'হ্যালোউইন' প্রথার সঙ্গে বাঙালির 'ভূত চতুর্দশী' (Bhoot Chaturdashi) অনেকাংশে মিললেও দুটি কিন্তু আলাদা। অনেকেই না জেনে, দুটি একই ভাবেন।

দীপাবলিতে লক্ষ্মী-গণেশের পুজোর রীতি রয়েছে

দীপাবলিতে কেন পূজিতা হল দেবী লক্ষ্মী? জানুন পৌরাণিক ব্যাখ্যা

27 Oct 2021

Diwali 2021, Lakshmi Puja: দীপাবলিতে লক্ষ্মী -গণেশের (Lakshmi -Ganesh) পুজোও করা হয়। মনে করা হয় এদিন ধন ও সমৃদ্ধির দেব -দেবীর আরাধনা করলে, তাঁদের উপর লক্ষ্মী - গণেশের আশীর্বাদ বিরাজ করবে এবং তাঁরা লাভবান হবেন।  

কলকাতা থেকে কয়েকশো কিলোমিটার দূরে ঢাকার বুকে এখনও দাঁড়িয়ে আছে  আদি মন্দিরটি

দেশভাগে ছিন্নমূল! কলকাতায় উদ্বাস্তু হয়ে আসেন ঢাকেশ্বরীও

27 Oct 2021

দেশভাগের সময়ে লক্ষ লক্ষ ভিটেমাটি হারা মানুষের মতো উদ্বাস্তু হয়ে ঢাকার দেবী ঢাকেশ্বরীর মূর্তিও চলে আসে কলকাতায়। গোপনে এক বিশেষ বিমানে ঢাকেশ্বরী দেবীর আসল মূর্তি নিয়ে আসা হয়েছিল। এখানেই তৈরি হয় নতুন মন্দির। আজ কলকাতা শহরের কুমারটুলিতে তা ‘ঢাকেশ্বরী মায়ের মন্দির’ হিসেবে পরিচিত। আর এভাবেই ঢাকার ঢাকেশ্বরী হয়ে উঠলেন কুমোরটুলির ‘ঢাকেশ্বরী মাতা’।

প্রতীকী ছবি

ধনতেরাসে ভুলেও বাড়িতে আনবেন না এই জিনিসগুলি, অত্যন্ত অশুভ!

27 Oct 2021

ধনতেরাস (Dhanteras 2021) মানেই কেনাকাটা। তারমধ্যেও এই দিনে সোনা-রুপোর জিনিস, বাসনপত্র, ঝাঁটা ও ধনে কেনা বিশেষ শুভ হিসেবে ধরা হয়। তবে এমন কিছু জিনিসও আছে যা ওইদিন কেনা ঠিক নয়। কারণ তাহলে তার অশুভ প্রভাবও পড়তে পারে।

জানুন বুধবারের পঞ্জিকা

Today's Panchang 27 October 2021: জেনে নিন বুধবারের শুভ তিথি, নক্ষত্র এবং সময়

27 Oct 2021

Today's Panchang 27 October 2021: পঞ্চ অঙ্গের সমাহারকে, জ্যোতিষশাস্ত্রের ভাষায় 'পঞ্চাঙ্গ' (Panchang) বা 'পঞ্জিকা' (Panjika) বলা হয়। এটি গ্রহ - নক্ষত্রে এবং চাঁদের অবস্থানের উপর ভিত্তি করে রচিত হয়। ভারতীয় দিনপঞ্জির এই পাঁচটি অঙ্গ হল - তিথি, বার, নক্ষত্র, যোগ এবং করণ। এক নজরে দেখে নিন আজকের পঞ্চাঙ্গ (Today's Panchang)।

কালী প্রতিমা

পুজোর পরেই হারে রে রে রব, বাংলার ডাকাত কালীর কাহিনি

26 Oct 2021

অনেক ডাকাতই নাকি নিয়মিত মা কালীর পুজো করত। মায়ের পুজোর পরেই তারা যেত ডাকাতি করতে। আবার ডাকাতি করে ফিরে এসে সমস্ত লুঠ করা সামগ্রী অর্পণ করত মায়ের পায়ে। কোনও কোনও ডাকাত তো আবার মায়ের সামনে নরবলিও দিত। ডাকাতদের পূজিতা সেইসব কালীই ধীরে ধীরে 'ডাকাতকালী' (Dakat kali) নামে পরিচিত হয়ে ওঠেন।

শিকারপুরের দেবী চৌধুরানী মন্দির

ইতিহাস, মিথ আর ভক্তি, দেবী চৌধুরানী মন্দিরের কালীপুজোর USP

26 Oct 2021

শিকারপুর চা বাগান ঘেরা ছোট্ট গ্রামে ঐতিহাসিক দেবী চৌধুরানী মন্দির। ইতিহাস এবং কিংবদন্তি মিলেমিশে একাকার এই মন্দিরে। পুজোর আকর্ষণ এর রাত্রিকালীন অ্যাডভেঞ্চার।

VIDEO: কালীপুজোয় এই মন্দির হয়ে ওঠে সর্বধর্মের মিলনস্থল

26 Oct 2021

মালদার সীমান্ত সংলগ্ন আগমপুর গ্রামে ঘন জঙ্গলে, গাছের নিচ থেকে পাওয়া এক শিলা দিয়ে ১৯৬০ সালে শুরু হওয়া কালীপুজোকে ঘিরে মহামায়া মন্দির প্রাঙ্গন এখনো হয়ে ওঠে সর্বধর্মের মিলনস্থল। গাছের নিচে আজও নিষ্ঠা আর ভক্তির সঙ্গে পূজিত হন মা মহামায়া। কথিত আছে, মালদা শহরে এক বাসিন্দা তাদের আম বাগান দেখতে, এখানে প্রায় প্রতিদিনই আসতেন। এবং বসতেন একটি নির্দিষ্ট গাছের নিচে।হঠাৎই তিনি একদিন স্বপ্নাদেশ পান, এই গাছের নিচে মায়ের শিলা রয়েছে। পরের দিন গাছের নিচে খোঁজ করলে মেলে সেই শিলার সন্ধান। তখন থেকেই সেই গাছের নিচে শুরু হয় পূজার্চনা। পরবর্তীতে ধীরে ধীরে পাশে তৈরি হয় মন্দির। বর্তমানে এলাকার হিন্দু- মুসলিম সহ সর্বধর্ম সমন্বয়ের মিলনস্থল এই মহামায়া মন্দির প্রাঙ্গণ।

হিন্দু ধর্মাবলম্বীদের জন্য যশোরেশ্বরী কালী মন্দির বাংলাদেশের একটি বিখ্যাত মন্দির

একান্ন সতীপীঠের অন্যতম বাংলাদেশের এই কালী মন্দির

26 Oct 2021

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে দুই দিনের সফরে গত মার্চে ঢাকায় গিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সফরের দ্বিতীয় দিন মোদীর প্রথম গন্তব্য ছিল সাতক্ষীরার শ্যামনগরের যশোরেশ্বরী কালী মন্দির। এই মন্দির কিন্তু ৫১ শক্তিপীঠের অন্যতম। যার সঙ্গে জড়িয়ে রয়েছে বাঙালি হিন্দুদের এক গৌরবময় ইতিহাস। চলুন আজ জেনে নেওয়া যাক ওপার বাংলার যশোরোশ্বরী কালী মন্দিরের ইতিহাস ও পুরান কাহিনি।