scorecardresearch
 

Akshaya Tritiya Lucky Things: সোনার বিশাল দাম! অক্ষয় তৃতীয়ায় বাড়িতে আনুন এসব জিনিস, উপচে পড়বে ধন- সম্পদ

Akshaya Tritiya 2024: বৈশাখ মাসের শুক্লপক্ষের তৃতীয়া তিথিতে অক্ষয় তৃতীয়ার পুজো হয়। যে কোনও কাজ সম্পন্ন করার জন্য এদিন অত্যন্ত শুভ বলে মনে করা হয়। সংস্কৃত অনুসারে 'অক্ষয়' শব্দের অর্থ হল 'যার কোনও ক্ষয়' নেই অর্থাৎ যা কখনোও শেষ হয় না।

Advertisement
অক্ষয় তৃতীয়া  অক্ষয় তৃতীয়া

হিন্দুদের একটি গুরুত্বপূর্ণ উৎসব অক্ষয় তৃতীয়া। বৈশাখ মাসের শুক্লপক্ষের তৃতীয়া তিথিতে অক্ষয় তৃতীয়ার পুজো হয়। যে কোনও কাজ সম্পন্ন করার জন্য এদিন অত্যন্ত শুভ বলে মনে করা হয়। সংস্কৃত অনুসারে 'অক্ষয়' শব্দের অর্থ হল 'যার কোনও ক্ষয়' নেই অর্থাৎ যা কখনোও শেষ হয় না। তাই মনে করা হয় অক্ষয় তৃতীয়ায় করা যে কোনও কাজ অক্ষয় থাকে। সেই সঙ্গে শাস্ত্র মতে, অক্ষয় তৃতীয়া সুখ প্রদানকারী এবং পাপ নাশকারী তিথি।

এবার অক্ষয় তৃতীয়া পালিত হবে ১০ মে, শুক্রবার। অক্ষয় তৃতীয়ার দিন সোনা কেনা অত্যন্ত শুভ বলে মনে করা হয়। এছাড়াও আরও কিছু জিনিস, এদিন কেনা দারুণ শুভ বলে বিবেচিত। 

মাটির কলসী: অক্ষয় তৃতীয়ায় মাটির কলসী কেনা অত্যন্ত শুভ বলে মনে করা হয়। এদিন, একটি মাটির পাত্র কিনে বাড়ির উত্তর-পূর্ব দিকে রাখুন। এই দিকে মাটির পাত্র রাখলে ঘরে অর্থের অভাব হবে না এবং দেবী লক্ষ্মীর আশীর্বাদ বজায় থাকবে।

রুপোর অলংকার: অক্ষয় তৃতীয়ায় রুপোর গয়না কেনা খুব শুভ বলে মনে করা হয়। এদিন রুপোর অ্যাঙ্কলেট, কানের দুল কিনতে পারেন।

পারদের শিবলিঙ্গ: অক্ষয় তৃতীয়ায় পারদের শিবলিঙ্গ বাড়িতে আনা শুভ বলে মনে করা হয়। কথিত আছে যে বাড়িতে পারদের শিবলিঙ্গ এনে পুজো করতে হবে।

মা লক্ষ্মীর পাদুকা: অক্ষয় তৃতীয়ায় দেবী লক্ষ্মীর চরণ আনা দারুণ শুভ বলে মনে করা হয়। কথিত আছে যে, এদিন দেবী লক্ষ্মীর পাদুকার পুজো করা উচিত। এতে দেবী লক্ষ্মী ঘরে প্রবেশ করেন।

অক্ষয় তৃতীয়ার দিনক্ষণ 

* আগামী ১০ মে (বাংলায় ২৭ বৈশাখ) অক্ষয় তৃতীয়ার শুভ তিথি পড়েছে। 

Advertisement

* ১০ মে প্রাতঃ  ৫/৪৪/১১ থেকে ১০ মে  শেষ রা ৪/৪৯/৩৭ পর্যন্ত তৃতীয়া থাকবে।

* ১০ মে ভোর ০৫.৩৩ থেকে মধ্যরাত ১২.১৮ পর্যন্ত থাকবে সোনা বা রুপো কেনার শুভ সময়। 

অক্ষয় তৃতীয়ার শুভ- কাকতালীয় যোগ

জ্যোতিষীদের মতে, এবার অক্ষয় তৃতীয়ার দিন একটি বিরল- কাকতালীয় ঘটনা ঘটতে চলেছে। যার কারণে এই পবিত্র দিনের গুরুত্ব আরও বেড়ে যাবে। এবার অক্ষয় তৃতীয়ায় ধনযোগ, গজকেশরী যোগ, শুক্রাদিত্য যোগ, রবি যোগ, শষ যোগ এবং সুকর্ম যোগ গঠিত হবে, যা অত্যন্ত শুভ কাকতালীয় বলে মনে করা হয়। অক্ষয় তৃতীয়ার দিন শনি ষষ্ঠ রাজযোগ সৃষ্টি করবে। মঙ্গল ও বুধের মিলনের ফলে মীন রাশিতে ধনযোগ তৈরি হতে চলেছে। এছাড়া বৃহস্পতি ও চন্দ্র বৃষ রাশিতে অবস্থান করবে, যার কারণে গজকেশরী যোগ তৈরি হবে।

অক্ষয় তৃতীয়ার পুজো বিধি

যে ব্যক্তি এদিন উপবাস রাখে তার উচিত, সকালে ঘুম থেকে উঠে স্নান করে হলুদ রঙের কাপড় পরা। বাড়িতে ভগবান বিষ্ণুর মূর্তি গঙ্গাজল দিয়ে স্নান করিয়ে তুলসী, হলুদ ফুল অর্পণ করুন। এরপর ধূপ ও ঘি দিয়ে প্রদীপ জ্বালিয়ে হলুদ আসনে বসান। এছাড়াও বিষ্ণু সহস্রনাম, বিষ্ণু চালিসা গ্রন্থ পাঠ করুন। অবশেষে, ভগবান বিষ্ণুর আরতি করুন। এর সঙ্গে, কোনও অভাবী ব্যক্তিকে দান বা খাবার সরবরাহ করতে পারলে তা খুব ভাল বলে বিবেচিত হয়।
 

Advertisement