scorecardresearch
 

Bhai Phota 2023 Rituals: ভ্রাতৃদ্বিতীয়ায় কেন দই -চন্দন -কাজলের ফোঁটা দেওয়া রীতি?

ভাইফোঁটার দিন বোনেরা তাদের ভাই -দাদাদের কপালে চন্দন-কাজল- দইয়ের ফোঁটা পরিয়ে মন্ত্রোচ্চারণ করে তাদের মঙ্গল কামনা করেন। কিন্তু জানেন, কেন এই তিনটি জিনিসের ফোঁটা দেওয়া হয়? জানুন আসল কারণ। 

Advertisement
শুভশ্রী ও জিৎ গঙ্গোপাধ্যায়ের ভাইফোঁটার ছবি শুভশ্রী ও জিৎ গঙ্গোপাধ্যায়ের ভাইফোঁটার ছবি

বাঙালিদের বিভিন্ন উৎসবের মধ্যে, ভাইফোঁটা অন্যতম গুরুত্বপূর্ণ। কার্তিক মাসের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে বাঙালির ঘরে ঘরে অনুষ্ঠিত হয় ভাইফোঁটা। এটি ভাই-বোনের অটুট বন্ধনের কামনায় পালিত একটি পবিত্র উৎসব। ভাইয়ের দীর্ঘায়ু কামনার উদ্দেশ্যে বোনেরা এই রীতি অত্যন্ত নিষ্ঠার সঙ্গে পালন করেন। 

ভাইফোঁটার দিন বোনেরা তাদের ভাই -দাদাদের কপালে চন্দন-কাজল- দইয়ের ফোঁটা পরিয়ে মন্ত্রোচ্চারণ করে তাদের মঙ্গল কামনা করেন। কিন্তু জানেন, কেন এই তিনটি জিনিসের ফোঁটা দেওয়া হয়? জানুন আসল কারণ। 

বিশ্বাস করা হয়, কপালে চন্দনের টিপ মস্তিষ্ক ঠান্ডা রাখে। সেই সঙ্গে রয়েছে এর আরও গুণ। একাগ্রতা বাড়ানো, মন শান্ত করার পাশাপাশি ধৈর্য শক্তি বাড়ায় চন্দনের টিপ। বিভিন্ন হিন্দু অনুষ্ঠানে দেখা যায়, ভক্তদের কপালে চন্দনের টিপ বা তিলক। আসলে এর ফলে ঈশ্বরের প্রতি মন নিবিষ্ট রাখা যায়। চন্দনের এই গুণের জন্যই প্রাচীনকালে মুনি- ঋষিরা কপালে তিলক আঁকতেন।

আরও পড়ুন

চন্দনের মতো দইয়ের রয়েছে বহু গুণ। হিন্দু ধর্মে দইকে শুভ বলে মনে করা হয়। এজন্যে যে কোনও শুভ কাজে দই উপহার দেওয়া হয়। আর এজন্যেই ভাইফোঁটায় অনেকেই দইয়ের ফোঁটা দেন ভাই- দাদাকে। বিশ্বাস করা হয় কাজল নজর কাটায়। তাই কু-নজর থেকে আদরের ভাইকে রক্ষা করতেই কাজলের ফোঁটা দেওয়া হয় তাঁর কপালে।

মূলত কার্তিক মাসের শুক্লপক্ষের দ্বিতীয় দিনে ভাইফোঁটা উদযাপিত হয়। তবে অনেক বাড়িতে রয়েছে কিছু নিয়মভেদ। তাই এটি শুক্লপক্ষের প্রতিপদের দিনও ভ্য জায়গায় উদযাপিত হয় ভাইফোঁটা।

ভাইফোঁটা ২০২৩ দিনক্ষণ, শুভ তিথি (Bhai Phonta Date & Special Time)

* ভ্রাতৃ দ্বিতীয়া - ১৫ নভেম্বর (২৮ কার্তিক), বুধবার। 

* প্রতিপদ শুরু - ১৩ নভেম্বর (২৬ কার্তিক), সোমবার, ঘ ২/৩২/২০-এ।  

Advertisement

* প্রতিপদ শেষ - ১৪ নভেম্বর (২৭ কার্তিক) মঙ্গলবার, ঘ ২/২৮/৩০-এ।   

* দ্বিতীয় শুরু - ১৪ নভেম্বর (২৭ কার্তিক) মঙ্গলবার, ঘ ২/২৮/৩১-এ।   

* দ্বিতীয়া শেষ - ১৫ নভেম্বর (২৮ কার্তিক), বুধবার, ঘ ১/৫৫/ ১৬-এ।  

ভাইফোঁটার মন্ত্র (Bhai Phonta Mantra) 

"দ্বিতীয়ায় দিয়া ফোঁটা, তৃতীয়ায় দিয়া নিতা,
যমুনা দেয় যমকে ফোঁটা, আমি দই আমার ভাইকে ফোঁটা,  
ভাইয়ের কপালে দিলাম ফোঁটা, যমের দুয়ারে পড়ল কাঁটা।"  


 

Advertisement