scorecardresearch
 

Durga Puja 2023 Vastu Tips: দুর্গাপুজোয় এই ৫ জিনিস কেনা শুভ, মায়ের আশীর্বাদে চিরকাল সুখ-শান্তি-সমৃদ্ধি থাকবে

হাতে আর মাত্র কয়েকদিন, তারপরই শুরু হয়ে যাবে দুর্গাপুজো। বাড়িতে দুর্গাপুজো করলে সুখ ও সমৃদ্ধি আসে। এই শুভ দিনগুলিতে সকাল এবং সন্ধ্যায় আরতি এবং মন্ত্র জপ করার মাধ্যমে বাড়ির পরিবেশ ইতিবাচক থাকে।

Advertisement
দুর্গাপুজোয় এই ৫ জিনিস কেনা শুভ, মায়ের আশীর্বাদে চিরকাল  সুখ-শান্তি-সমৃদ্ধি থাকবে দুর্গাপুজোয় এই ৫ জিনিস কেনা শুভ, মায়ের আশীর্বাদে চিরকাল সুখ-শান্তি-সমৃদ্ধি থাকবে
হাইলাইটস
  • হাতে আর মাত্র কয়েকদিন, তারপরই শুরু হয়ে যাবে দুর্গাপুজো
  • বাড়িতে দুর্গাপুজো করলে সুখ ও সমৃদ্ধি আসে

হাতে আর মাত্র কয়েকদিন, তারপরই শুরু হয়ে যাবে দুর্গাপুজো। বাড়িতে দুর্গাপুজো করলে সুখ ও সমৃদ্ধি আসে। এই শুভ দিনগুলিতে সকাল এবং সন্ধ্যায় আরতি এবং মন্ত্র জপ করার মাধ্যমে বাড়ির পরিবেশ ইতিবাচক থাকে। নবরাত্রির নয়টি দিন অত্যন্ত পবিত্র বলে মনে করা হয়। ইতিমধ্যে, অনেক ধরনের আচার এবং ধর্মীয় কাজ সম্পাদিত হয়। এছাড়াও, এই সময়ে কিছু জিনিস কিনে বাড়িতে নিয়ে আসা শুভ বলে মনে করা হয়। এটা বিশ্বাস করা হয় যে এটি বাড়িতে সুখ, শান্তি এবং সমৃদ্ধি বৃদ্ধি করে। আসুন জেনে নিই সেই বিষয়গুলো সম্পর্কে। 

কলসি

কলসিকে শুভর প্রতীক হিসাবে বিবেচনা করা হয় এবং নবরাত্রিও কলস স্থাপনের মাধ্যমে শুরু হয়। এমন পরিস্থিতিতে, শারদীয়া নবরাত্রির সময় আপনার বাড়িতে কলসি আনতে হবে। আপনি আপনার সামর্থ্য অনুযায়ী একটি মাটি, পিতল, রুপো বা সোনার কলসি বাড়িতে আনতে পারেন।

মা দুর্গার প্রতিমা

নবরাত্রি মা দুর্গাকে উৎসর্গ করা হয়। এমন পরিস্থিতিতে এই নবরাত্রিতে মা দুর্গার মূর্তি কিনে যথাযথভাবে পুজো করুন। নবরাত্রির পরেও এই মূর্তির পুজো করতে থাকুন। তাতে মায়ের আশীর্বাদ আপনার ওপর থাকবে।

মা দুর্গার পায়ের ছাপ

এইবার শারদীয়তে মা দুর্গার পায়ের ছাপ কিনে বাড়িতে নিয়ে এসে পুজো করুন। মা দুর্গার পায়ের ছাপ অত্যন্ত শুভ বলে মনে করা হয়। এটি পুজো করলে ঘরে শান্তি থাকে। তবে মনে রাখবেন মেঝেতে যেন দেবীর পায়ের ছাপ না রাখা হয়। এতে করে আপনার পরিবারের সদস্যদের পা পড়ে এতে মাতৃদেবীর অপমান হয়। তাই পুজোর স্থানের কাছে মা দুর্গার পায়ের ছাপ রাখতে হবে।

দুর্গা বিষা যন্ত্র বা শ্রী যন্ত্র

Advertisement

দুর্গা বিষা যন্ত্র একটি অত্যন্ত অলৌকিক যন্ত্র হিসাবে বিবেচিত হয়। শাস্ত্রে বিশ্বাস করা হয় যে একটি প্রমাণিত দুর্গা বিষা যন্ত্র নিজের কাছে রাখলে অর্থের ক্ষতি হয় না। সব ধরনের খারাপ দিন থেকেও রক্ষা করে। নবরাত্রির সময় এই যন্ত্রের পুজোর বিশেষ গুরুত্ব রয়েছে। নবরাত্রি এটি প্রমাণ করার সেরা সময় বলে মনে করা হয়। তাই এবার শারদীয় নবরাত্রির সময় অবশ্যই দুর্গা বিষা যন্ত্র বাড়িতে নিয়ে আসুন।

পতাকা

শারদীয়া নবরাত্রির প্রথম দিনে একটি লাল ত্রিভুজাকার পতাকা কিনুন। এটি অত্যন্ত শুভ বলে মনে করা হয়। নবরাত্রির সময়, এই পতাকাটি দেবীর সামনে রাখুন এবং নয় দিন ধরে এটির পুজো করুন। এরপর নবমীর দিন সেই পতাকাটি মায়ের মন্দিরের গম্বুজে রাখুন। এতে পরিবারে সুখ ও সমৃদ্ধি আসে।

Advertisement