scorecardresearch
 

Chandra Grahan 2024: কবে-কোথায়- কখন হবে ২০২৪-র শেষ চন্দ্রগ্রহণ? সব তথ্য জেনে রাখুন

Next Lunar Eclipse 2024: সনাতন ধর্মে, গ্রহণকে নিছক একটি জ্যোতির্বিদ্যাগত ঘটনা হিসেবে বিবেচনা করা হয় না। এটিকে ধর্মের সঙ্গে যুক্ত বলেই মনে করা হয়। গ্রহণ অশুভ বলে বিশ্বাস করেন অনেকে। সেই বিশ্বাস অনুযায়ী গ্রহণের সময়কালে, কোনও ধরনের শুভ কাজ করা নিষিদ্ধ।

Advertisement
 চন্দ্রগ্রহণ চন্দ্রগ্রহণ

গত বছরের মতো ২০২৪ সালেও মোট চারটি গ্রহণ হবে। দুটি সূর্যগ্রহণ এবং দুটি চন্দ্রগ্রহণ৷ গ্রহণ হল একটি জ্যোতির্বিদ্যা সংক্রান্ত ঘটনা, যা প্রতি বছর দেখা যায়। সনাতন ধর্মে, গ্রহণকে নিছক একটি জ্যোতির্বিদ্যাগত ঘটনা হিসেবে বিবেচনা করা হয় না। এটিকে ধর্মের সঙ্গে যুক্ত বলেই মনে করা হয়। গ্রহণ অশুভ বলে বিশ্বাস করেন অনেকে। সেই বিশ্বাস অনুযায়ী গ্রহণের সময়কালে, কোনও ধরনের শুভ কাজ করা নিষিদ্ধ। জানুন, ২০২৪ সালের চন্দ্রগ্রহণ কবে, কখন, কোথায়  হবে।

২০২৪ সালের প্রথম চন্দ্রগ্রহণ হয়েছিল ২৫ মার্চ। যদিও এই গ্রহণ ভারতে থেকে দৃশ্যমান হয়নি। এই চন্দ্রগ্রহণ ইউরোপ, উত্তর-পূর্ব এশিয়া, অস্ট্রেলিয়া, আফ্রিকা, উত্তর ও দক্ষিণ আমেরিকা, আটলান্টিক এবং অ্যান্টার্কটিকায় দৃশ্যমান ছিল।

২০২৪ সালের শেষ চন্দ্রগ্রহণ 

বছরের শেষ চন্দ্রগ্রহণ হবে আগামী ১৮ সেপ্টেম্বর। এটি আংশিক চন্দ্রগ্রহণ। যদিও এই গ্রহণও ভারতে দৃশ্যমান হবে না। যার কারণে এর সুতককালও বৈধ হবে না। এই গ্রহণ ইউরোপ, উত্তর ও দক্ষিণ আমেরিকা, দক্ষিণ ও উত্তর আফ্রিকা, আটলান্টিক মহাসাগর, ভারত মহাসাগরে দেখা যাবে।

২০২৪ সালের চন্দ্রগ্রহণ এবং সূর্যগ্রহণের মধ্যে কোনটাই ভারত থেকে দৃশ্যমান হবে না। যার কারণে তাদের সূতককালও ভারতে বৈধ হবে না।

চন্দ্রগ্রহণ কী 

যখন সূর্য ও চাঁদের মাঝখানে পৃথিবীর অবস্থান করে এবং যখন চাঁদ পৃথিবীর ছায়া থেকে বের হয় তখন চন্দ্রগ্রহণ হয়। পৃথিবীর জন্য যখন সূর্যের আলো পুরোপুরি ঢাকা পড়ে তখন একে পূর্ণ চন্দ্রগ্রহণ বলা হয়। তবে যখন চাঁদের একটি অংশ ঢাকা পড়ে তখন একে আংশিক চন্দ্রগ্রহণ বলে।

পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ  

পৃথিবীর জন্য যখন সূর্যের আলো পুরোপুরি ঢাকা পড়ে তখন একে পূর্ণগ্রাস  চন্দ্রগ্রহণ বলা হয়।

Advertisement

আংশিক চন্দ্রগ্রহণ

পৃথিবীর জন্য যখন চাঁদের একটি অংশ ঢাকা পড়ে তখন একে আংশিক চন্দ্রগ্রহণ বলে।

 

Advertisement