scorecardresearch
 

Diwali 2023- Vastu Tips: দীপাবলিতে এই নিয়ম পালনে উজ্জ্বল হবে ভাগ্য, ঘুচবে অর্থাভাব! রইল বাস্তু টিপস

Diwali 2023- Vastu Tips: এবছর দীপাবলি পড়েছে   ১২ নভেম্বর, রবিবার। মা কালী, লক্ষ্মী- গণেশের পুজো ছাড়াও আলোর এই উৎসবের সঙ্গে জড়িয়ে আছে নানা রীতিনীতি। 

Advertisement
দীপাবলী ২০২৩ দীপাবলী ২০২৩

চলছে উৎসবের মরসুম। সামনেই আলোর উৎসব দীপাবলি। কার্তিক মাসের কৃষ্ণপক্ষ তিথিতে হয় কালী পুজো অর্থাৎ দীপাবলি। এই উৎসব সুখ এবং সমৃদ্ধির প্রতীক। এবছর দীপাবলি পড়েছে   ১২ নভেম্বর, রবিবার। মা কালী, লক্ষ্মী- গণেশের পুজো ছাড়াও আলোর এই উৎসবের সঙ্গে জড়িয়ে আছে নানা রীতিনীতি। 

দীপাবলিতে, আশা করে যে দেবী লক্ষ্মী গৃহে প্রবেশ করে এবং সমৃদ্ধি হয়। এবার দীপাবলির উৎসব পালিত হবে ১০ নভেম্বর (রবিবার)। এদিন বিশেষ পুজো করার পাশাপাশি, কিছু সাধারণ বাস্তু নিয়ম মেনে চললে লক্ষ্মীর আশীর্বাদ সর্বদা বজায় থাকে। বিশ্বাস করা হয় যে, এর ফলে পরিবারে সুখ এবং সমৃদ্ধি আসে। জানুন দীপাবলিতে কী কী বাস্তু নিয়ম মেনে চলবেন।  

দীপাবলির বাস্তু নিয়ম  

* বিশ্বাস করা হয় যে, যেখানে পরিচ্ছন্নতা থাকে সেখানেই দেবী লক্ষ্মী আসেন। সুতরাং ঘর ভালভাবে পরিষ্কার করুন। এছাড়াও বাড়ির পুরনো অকেজো জিনিস ফেলে দিন। কারণ এই জিনিসগুলি ঘরে ইতিবাচক শক্তি প্রবেশ করতে বাধা দেয়। সমস্ত পুরনো ম্যাগাজিন, জামাকাপড়, ভাঙা আসবাবপত্র, বাসন, খেলনা ব্যবহার করবেন না।

* সব কোণ সহ পুরো ঘর পরিষ্কার করুন। যদি সম্ভব হয়, পুরো ঘর পুনরায় রং করুন। সমস্ত বাড়ি ভাল ভাবে পরিষ্কার করুন।

* জলে নুন মিশিয়ে ঘরের প্রতিটি কোণে স্প্রে করুন। বাস্তুশাস্ত্র অনুসারে, নুন ঘরের সমস্ত খারাপ শক্তি শোষণ করে। নেতিবাচকতা দূর করতে, ঘর মোছার সময় এক চিমটি সাধারণ নুন বা 'রক সল্ট' যোগ করুন। এছাড়াও আপনার ঘর বা অফিসের চার কোণায় একটি কাচের বাটিতে রক সল্ট রাখুন।

* দীপাবলি হল আলোর উৎসব, তাই নিশ্চিত করুন যে বাড়ির কোনও কোণ যেন অন্ধকার না থাকে। কারণ বিশ্বাস করা হয় যে, অন্ধকারে অশুভ শক্তি বাস করে। তাই ঘরের প্রতিটি কোণ আলোকিত রাখুন। 

Advertisement

* বাড়ির সাজসজ্জার জন্য রকমারি আলো ব্যবহার করুন। উদাহরণস্বরূপ, উত্তর দিকে নীল, হলুদ এবং সবুজ আলো লাগান। পূর্ব দিকে লাল, কমলা এবং হলুদ রং, দক্ষিণ দিকে সাদা, নীল, বেগুনি এবং লাল আলো লাগান। এছাড়া পশ্চিম দিকে আরও হলুদ, কমলা, গোলাপী এবং ধূসর আলো লাগান।

* দীপাবলিতে বাড়িতে সৌভাগ্য, সুখ এবং সাফল্য আনতে মূল দরজ সাজান। দরযার বাইরে শুভ চিহ্ন আঁকতে পারেন।

* বাস্তুশাস্ত্রে, বাড়ির প্রধান দরজা সমস্ত সুযোগের সঙ্গে জড়িত। তাই আপনার দরজায় কোনও বাধা রাখবেন না। নিশ্চিত করুন যে দরজাটি পুরোপুরি খোলে এবং এর পথে কোনও  বাধা না থাকে।

* বাড়ির প্রধান দরজায় ভাল আলোর ব্যবস্থা করতে হবে। এছাড়াও দেবী লক্ষ্মীকে স্বাগত জানাতে এই দরজাটি সুন্দরভাবে সাজান। এখানে আপনি দেবী লক্ষ্মীর ঘরে প্রবেশের সময় পায়ের ছাপ বা রঙ্গোলিও তৈরি করতে পারেন।

* বাস্তুশাস্ত্র অনুসারে, উত্তর দিকটি সম্পদের অধিপতি কুবের দ্বারা শাসিত এবং 'কুবের-স্থানম' নামে পরিচিত। এই দিকটি নিরাপদ রাখার জন্য সর্বোত্তম জায়গা যেখানে আপনি আপনার মূল্যবান জিনিসপত্র রাখবেন। আপনার মূল্যবান জিনিসের সঙ্গে দেবী লক্ষ্মীর মূর্তিটি নিরাপদে রাখলে উপকার হবে।

(Disclaimer: এখানে দেওয়া তথ্য সাধারণ অনুমান এবং তথ্যের উপর ভিত্তি করে। আজতক বাংলা এটি নিশ্চিত করে না।) 
 

Advertisement