scorecardresearch
 

Bijaya Dashami 2024 Timing- Fixture: দেবী বরণ, সিঁদুর খেলা থেকে বিসর্জনের সময় কখন? জানুন বিজয়া দশমীর নির্ঘণ্ট

Durga Puja Dashami: দুর্গাপুজোর পাঁচ দিন মহাষষ্ঠী, মহাসপ্তমী, মহাঅষ্টমী, মহানবমী এবং বিজয়া দশমী হিসেবে পরিচিত। তবে বিজয়া দশমীর দিন চারিদিকে বাজে বিষাদের সুর। কারণ উমার ফিরে যাওয়ার পালা। জানুন বিজয়া দশমীর নির্ঘণ্ট।

Advertisement
বিজয়া দশমীর নির্ঘণ্ট বিজয়া দশমীর নির্ঘণ্ট

চলছে উৎসবের মরসুম। শুরু হয়েছে বাঙালির সবচেয়ে বড় পার্বণ দুর্গা পুজো (Durga Puja)। দেবী দুর্গা, মহিষাসুরকে বধ করেছিলেন, এজন্যেই বিশ্বাস করা হয় যে, এই উৎসব খারাপ শক্তির বিনাশ করে শুভশক্তির বিজয় হয়। আশ্বিন মাসে প্রায় দশ দিন ধরে দুর্গা পুজোর উৎসব পালিত হয়। যদিও প্রকৃত অর্থে, উৎসব শুরু হয় ষষ্ঠি দিন থেকে। 

দুর্গাপুজোর পাঁচ দিন মহাষষ্ঠী, মহাসপ্তমী, মহাঅষ্টমী, মহানবমী এবং বিজয়া দশমী হিসেবে পরিচিত। তবে বিজয়া দশমীর দিন চারিদিকে বাজে বিষাদের সুর। কারণ উমার ফিরে যাওয়ার পালা। জানুন বিজয়া দশমীর নির্ঘণ্ট।

বিজয়া দশমী  দুর্গাপুজোর উৎসবের শেষ দিন। প্রতিমাগুলি বরণ করে মহিলারা সিঁদুর খেলায় মেতে ওঠেন। এরপর জলাশয়ে বিসর্জন দেওয়ার হয় প্রতিমাগুলি। ঘট বিসর্জনের অর্থ, পুজো সমাপ্তি। বিসর্জনের সময় লম্বা শোভাযাত্রা বের করে। যেখানে নাচে- গানে, হাসি মুখে সকলে বিদায় জানান উমাকে। এদিন বরণ, সিঁদুর খেলা, বিসর্জন ও বিজয়া উৎসবের সূচনা হয়।  

বিজয় দশমী ২০২৩-র নির্ঘণ্ট

* ২৫ আশ্বিন, ইং ১২ অক্টোবর, শনিবার

* দশমী শেষ রাত্রী ঘ ৪।১৪ পর্যন্ত প্রাতঃ ঘ ৫।৪৪। 

* শ্রীশ্রীশারদীয়া দুর্গাদেবীর দশমীবিহিত পুজো সমাপনাস্তে বিসর্জন প্রশস্তা (অত্রকৃত্যে বারবেলানুরোধে নিরবকাশে ন বহু সম্মতঃ)।  

২০২৪ সালে দেবী দুর্গার আগমন- গমন

এই বছর দেবী দুর্গার আগমন দোলায়, যার ফল মড়ক এবং গমন ঘোটকে, যার ফল ছত্রভঙ্গ। ফলে এটি অশুভ ইঙ্গিত। ২০২৩ সালে দেবীর আগমন ও গমন দুটোই হয়েছিল ঘটকে। শাস্ত্রে বলা আছে, কোনও বছর দেবীর আগমন ও গমন একই বাহনে হলে তা অত্যন্ত অশুভ।  

লক্ষ্মী পুজো ২০২৪

Advertisement

আগামী বছরের লক্ষ্মী পুজো পড়েছে ১৭ অক্টোবর, বৃহস্পতিবার

কালী পুজো ২০২৪

৩১ অক্টোবর বৃহস্পতিবার পড়েছে কালী পুজো 

ভাইফোঁটা ২০২৪ 

৩ নভেম্বর, রবিবার পড়েছে ভাইফোঁটা


 

Advertisement