scorecardresearch
 

Krishna Janmashtami 2024: এবার শ্রীকৃষ্ণের জন্মকালের যোগ, জানুন জন্মাষ্টমীর শুভ মুহূর্ত

জ্যোতিষীদের মতে, ২৬ অগাস্ট সোমবার কৃষ্ণ জন্মাষ্টমী উদযাপিত হবে। একই সময়ে, বৃন্দাবনের বাঁকেবিহারী মন্দিরে ২৭ অগাস্ট কৃষ্ণ জন্মোৎসব পালিত হবে। এই বছর, ভগবান কৃষ্ণের ৫২৫১ তম জন্মবার্ষিকী পালিত হবে, যা খুব বিশেষ বলে মনে করা হয়।

Advertisement
এবার শ্রীকৃষ্ণের জন্মকালের যোগ, জানুন জন্মাষ্টমীর শুভ মুহূর্ত এবার শ্রীকৃষ্ণের জন্মকালের যোগ, জানুন জন্মাষ্টমীর শুভ মুহূর্ত

Krishna Janmashtami 2024: হিন্দু পঞ্জিকা অনুসারে, প্রতি বছর ভাদ্রপদ মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে জন্মাষ্টমী উৎসব পালিত হয়। ধর্মীয় বিশ্বাস অনুসারে, অষ্টমী তিথির মধ্যরাতে ভগবান শ্রীকৃষ্ণের জন্ম হয়েছিল। এবার জন্মাষ্টমীর তারিখ নিয়ে মানুষের মনে বিভ্রান্তি রয়েছে কবে জন্মাষ্টমী পালিত হবে।

জ্যোতিষীদের মতে, ২৬ অগাস্ট সোমবার কৃষ্ণ জন্মাষ্টমী উদযাপিত হবে। একই সময়ে, বৃন্দাবনের বাঁকেবিহারী মন্দিরে ২৭ অগাস্ট কৃষ্ণ জন্মোৎসব পালিত হবে। এই বছর, ভগবান কৃষ্ণের ৫২৫১ তম জন্মবার্ষিকী পালিত হবে, যা খুব বিশেষ বলে মনে করা হয়।

জন্মাষ্টমীর শুভ মুহূর্ত(Krishna Janamashtami 2024 Shubh Muhurat)

আরও পড়ুন

এই দিন অষ্টমী তিথি শুরু হবে ২৬ অগাস্ট ভোর ৩.৩৯ মিনিটে এবং অষ্টমী তিথি শেষ হবে ২৭ অগাস্ট ভোর ২.১৯ মিনিটে। উদয়তিথি অনুসারে, এবার কৃষ্ণ জন্মাষ্টমী পালিত হবে শুধুমাত্র ২৬ অগাস্ট।

কৃষ্ণ জন্মাষ্টমী রোহিনী নক্ষত্র (Krishna Janamashtami 2024 Rohini Nakshatra)
ভগবান কৃষ্ণ রোহিণী নক্ষত্রে জন্মগ্রহণ করেছিলেন এবং তাই কৃষ্ণ জন্মাষ্টমী সর্বদা রোহিণী নক্ষত্রে পালিত হয়। রোহিণী নক্ষত্র ২৬শে অগাস্ট বিকাল ৩:৫৫ মিনিটে শুরু হবে এবং ১৭ অগাস্ট বিকাল ৩:৩৮ মিনিটে শেষ হবে।

জন্মাষ্টমী শুভ যোগ (Janamashtami 2024 Shubh Yog)
এবার জন্মাষ্টমীতে অনেক শুভ যোগ তৈরি হতে চলেছে। আসলে, এবার জন্মাষ্টমীতে চাঁদ থাকবে শুধু বৃষ রাশিতে, এমনটা বিশ্বাস করা হয় যে একই রকম যোগ তৈরি হয়েছিল ভগবান শ্রীকৃষ্ণের জন্মের সময়। সেই সঙ্গে এবার কৃষ্ণ জন্মাষ্টমী সোমবার পড়ছে বলেও মনে করা হচ্ছে সোমবারে শ্রীকৃষ্ণের নামকরণ করা হয়েছে। এছাড়াও, এই দিনে সর্বার্থ সিদ্ধি যোগের কাকতালীয় ঘটনাও ঘটতে চলেছে।

কৃষ্ণ জন্মাষ্টমী পুজো মুহূর্ত (Krishna Janamashtami 2024 Pujan Muhurat)

কৃষ্ণ জন্মাষ্টমীর পুজোর মুহূর্ত হবে ২৬ অগাস্ট মধ্যরাত ১২টা থেকে ১২:৪৪টা পর্যন্ত। 

Advertisement

শ্রী কৃষ্ণের মূর্তি কীভাবে নির্বাচন করবেন?
জন্মাষ্টমীতে বালকৃষ্ণ প্রতিষ্ঠা করা হয়। আপনি আপনার ইচ্ছার উপর ভিত্তি করে আপনি যা চান তা স্থাপন করতে পারেন। প্রেম এবং বিবাহিত জীবনের জন্য রাধা কৃষ্ণ প্রতিষ্ঠা করুন, শিশুদের জন্য বাল কৃষ্ণ প্রতিষ্ঠা করুন। এছাড়াও, সমস্ত ইচ্ছার জন্য, বংশী দিয়ে কৃষ্ণকে প্রতিষ্ঠা করুন, আপনি শঙ্খ এবং শালিগ্রামও প্রতিষ্ঠা করতে পারেন।

শ্রী কৃষ্ণকে কীভাবে সাজাতে হয়?
শ্রী কৃষ্ণের সাজে ফুল ব্যবহার করুন। হলুদ রঙের কাপড়, গোপী চন্দন ও চন্দনের সুগন্ধে সাজান, কালো রং ব্যবহার করবেন না। ভগবান শ্রীকৃষ্ণকে বৈজয়ন্তী ফুল নিবেদন করলে সবচেয়ে ভালো হয়।

 

Advertisement