scorecardresearch
 

Rakhi Purnima 2023: ৭০০ বছর পর এবার রাখিতে পঞ্চ মহাযোগ, রাখি বাঁধার ব্রহ্ম মুহূর্ত

Rakhi Purnima 2023 Fixture: মূলত বোন -দিদিরা তাঁদের ভাইয়ের সুরক্ষার জন্যে হাতে রাখি বাঁধেন। তবে শুধু ভাই -বোনের মধ্যে এই উৎসব সীমাবদ্ধ নেই। যে কোনও ব্যক্তির মঙ্গল কামনায় তাঁদের হাতে রাখি বাঁধা যায়। এ বছর রাখি পূর্ণিমা কবে আসুন জেনে নিই। কবে রাখি বাঁধলে সুফল মিলবে? কীভাবে বাঁধবেন রয়েছে কিছু নিয়মও।

Advertisement
৭০০ বছর পর এবার রাখিতে পঞ্চ মহাযোগ, রাখি বাঁধার ব্রহ্ম মুহূর্ত ৭০০ বছর পর এবার রাখিতে পঞ্চ মহাযোগ, রাখি বাঁধার ব্রহ্ম মুহূর্ত
হাইলাইটস
  • ৩০ না ৩১ অগাস্ট?
  • কবে রাখি বাঁধলে মিলবে সুফল?
  • রাখি বাঁধার নিয়ম

Rakhi Purnima 2023: চলতি মাসের শেষেই রাখি উৎসব। ৩০ ও ৩১ তারিখ পালিত হবে এই উৎসব। ভাই-বোনের সম্পর্কের এক বিশেষ দিন এটি। এই দিন ভাইয়ের মঙ্গল কামনায় তার হাতে রাখি বাঁধে বোনেরা। তেমনই বোনকে সারা জীবন সকল জটিল পরিস্থিতি থেকে রক্ষা করার প্রতিশ্রুতি দিয়ে থাকেন ভাইয়েরা। সঙ্গে হয় মিষ্টি মুখ ও উপহার বিনিময়। ভাইয়ের মঙ্গল কামনায় শুধু রাখি বাঁধলেই হল না। সঠিক নিয়ম মেনে রাখি না বাঁধলে হতে পারে কঠিন বিপদ।

এ বছর রাখি বন্ধনের উৎসব ৩০ এবং ৩১ দুদিন পালন করা হবে। আসলে রাখি বন্ধনের সময় ভদ্রা দু'দিন ধরে চলবে। তাই রাখি বন্ধনও দু'দিন ধরেই পড়েছে। ভদ্রাকাল ৩০ অগাস্ট সকালে পূর্ণিমা তিথির সঙ্গে আরম্ভ হয়ে যাবে এবং রাত ৯ টা ২ মিনিট পর্যন্ত থাকবে। যদিও রাখি বন্ধনে তৈরি হওয়া একাধিক শুভ যোগ এই উৎসবের গুরুত্ব বাড়াবে।

৭০০ বছর পর পঞ্চ মহাযোগ

আরও পড়ুন

জ্যোতিষ গণনা অনুসারে রাখিবন্ধনের ৭০০ বছর পর পঞ্চ মহাযোগ তৈরি হতে চলেছে। ৩০ অগাস্ট সূর্য, বুধ, বৃহস্পতি, শুক্র এবং শনি গ্রহ পঞ্চ মহাযোগ নির্মাণ করতে যাচ্ছে। গ্রহের এই পরিস্থিতি বুধাদিত্য, বাসরপতি এবং শশ যোগ তৈরি হবে। জ্যোতিষবিদদের বক্তব্য যে কোনও শুভ দশায় রাখি বন্ধনের শুভ ফল কয়েক গুণ বেড়ে যায়।

কোন দিন রাখি বাধা শুভ?

এ বছর রাখি বন্ধনের উৎসব ৩০ এবং ৩১ অগাস্ট দুদিন ধরে পড়েছে। এর মধ্যে ভদ্রকাল অবধি খেয়াল রাখতে হবে যে ভাইকে রাখি রাখি বন্ধন পালন করেন তাহলে রাত নটা বেজে দুই মিনিটে ভদ্রা সমাপ্ত হওয়ার পর রাখি বাঁধবেন। যদি আপনি ৩১ অগাস্ট রাখি বন্ধন পালন করতে চলেছেন, তাহলে সকাল ৭:০০ টা বেজে ৫ মিনিটের আগে ভাইয়ের হাতে রাখি বাঁধতে হবে। এরপরেই শ্রাবণ পূর্ণিমার সঙ্গে রাখিবন্ধনের উৎসব সমাপ্ত হয়ে যাবে।

Advertisement

রাখি বাঁধার ব্রহ্ম মুহূর্ত কখন?

সবচেয়ে ভাল মুহূর্ত হল ব্রহ্ম মুহূর্ত। হিন্দু পঞ্চাঙ্গ অনুসারে ভাইয়ের হাতে রাখি বাঁধা সবচেয়ে ভালো মুহূর্ত। এ দিন সকাল ৪ টে বেজে ২৬  মিনিট থেকে ৫ টা বেজে ১৪ মিনিট পর্যন্ত ব্রহ্ম মুহূর্ত রয়েছে। এর মধ্যে কোনও এক সময়ে ভাইয়ের হাতে রাখি বেঁধে দিতে পারেন নিশ্চিন্তে।

ভদ্রকালে রাখি বাঁধবেন না

ভদ্রকালে কখনও রাখি বাঁধতে হয় না। এবার রাখিবন্ধনের ভদ্রা ছায়া থাকবে। ভদ্রকাল ৩০ অগাস্ট সকালে পূর্ণিমা তিথির সঙ্গে আরম্ভ হবে এবং রাত ৯ টা ২ পর্যন্ত থাকবে।

অন্য অবশ্য পালনীয় নিয়ম ও করণীয়

এরই সঙ্গে রাখির দিন কয়টি বিশেষ নিয়ম পালন করতে হবে। রাখির দিন সকালে স্নান করে নিন। স্নান করে পরিষ্কার পোশাক করুন। তারপর দেবদেবীর আরাধনা করুন। আপনার গৃহ দেবতার পুজো করে নিন সবার আগে। এবার গোপাল অথবা বাড়ির ইষ্টদেবতাকে রাখি অর্পণ করুন। দেবতাকে মিষ্টি দিন। দেব-দেবীর আশীর্বাদ নিয়ে তবেই রাখি পরাবেন। পুজো শেষে রাখির থাকা প্রস্তুত করুন। একটি থালায় রাখি, এবার মিষ্টি রাখুন। এবার থালায় রাখি রাখুন। এবার রাখি বাঁধতে পারেন ভাইয়ের হাতে। তবে, পূর্ণ দিকে মুখ করে প্রথমে ভাইকে বসতে বলুন। এবার ভাইয়ের মাথায় রুমাল দিন। এবার হাত মুখে নিন। হাতে রাখি বাঁধুন। তারপর ভাইকে মিষ্টি খাওয়ান। প্রথমে দেবদেবীর প্রসাদ খাওয়াতে পারেন। তারপর অন্য কোনও মিষ্টি খাওয়ান। রাখিতে তিনটে গিঁট বাঁধবেন। ঈশ্বরের কাছে আশীর্বাদ নিন।

 

Advertisement