scorecardresearch
 

Rakhi Purnima 2023: ভাইয়ের হাতে রাখি বাঁধার সময় গিঁট দেন তো? নইলে লাভ হয় না

Rakhi Purnima 2023 Fixture: মূলত বোন -দিদিরা তাঁদের ভাইয়ের সুরক্ষার জন্যে হাতে রাখি বাঁধেন। তবে শুধু ভাই -বোনের মধ্যে এই উৎসব সীমাবদ্ধ নেই। যে কোনও ব্যক্তির মঙ্গল কামনায় তাঁদের হাতে রাখি বাঁধা যায়। এ বছর রাখি পূর্ণিমা কবে আসুন জেনে নিই। কবে রাখি বাঁধলে সুফল মিলবে? কীভাবে বাঁধবেন রয়েছে কিছু নিয়মও।

Advertisement
ভাইয়ের হাতে রাখি বাঁধার সময় গিঁট দেন তো? নইলে লাভ হয় না ভাইয়ের হাতে রাখি বাঁধার সময় গিঁট দেন তো? নইলে লাভ হয় না
হাইলাইটস
  • ৩০ না ৩১ অগাস্ট?
  • কবে রাখি বাঁধলে মিলবে সুফল?
  • রাখি বাঁধার নিয়ম

Rakhi Purnima 2023: চলতি মাসের শেষেই রাখি উৎসব। ৩০ ও ৩১ তারিখ পালিত হবে এই উৎসব। ভাই-বোনের সম্পর্কের এক বিশেষ দিন এটি। এই দিন ভাইয়ের মঙ্গল কামনায় তার হাতে রাখি বাঁধে বোনেরা। তেমনই বোনকে সারা জীবন সকল জটিল পরিস্থিতি থেকে রক্ষা করার প্রতিশ্রুতি দিয়ে থাকেন ভাইয়েরা। সঙ্গে হয় মিষ্টি মুখ ও উপহার বিনিময়। ভাইয়ের মঙ্গল কামনায় শুধু রাখি বাঁধলেই হল না। সঠিক নিয়ম মেনে রাখি না বাঁধলে হতে পারে কঠিন বিপদ।

রাখি বাঁধার তিনটি গিঁটের নিয়ম

শাস্ত্রমতে, রাখি বাঁধার সময় তাতে ৩ টে গিঁট দেওয়া উচিত। এই তিনটি গিঁটের রয়েছে ভিন্ন মানে। ভাইয়ের জীবনের তিন গুরুত্বপূর্ণ বিষয়ের সঙ্গে যোগ রয়েছে এই তিনটি গিঁটের। শাস্ত্র মতে, প্রথম গিঁট ভাইয়ের দীর্ঘায়ুর জন্য। দ্বিতীয় গিঁট বোনের নিজের দীর্ঘায়ুর জন্য। আর তৃতীয় গিঁটটি ভাই-বোনের পবিত্র সম্পর্ককে দীর্ঘজীবী করার জন্য। এই তিন গিঁট বাঁধতে ভুলবেন না। এতে মিলবে উপকার। ভাইয়ের মঙ্গল কামনায় এবার থেকে রাখিতে তিনটি গাঁট বাঁধতে ভুলবেন না। তা না হলে ভাইয়ের যেমন ক্ষতি হতে পারে তেমনই আপনাদের সম্পর্কে খারাপ প্রভাব পড়তে পারে।

আরও পড়ুন

অন্য অবশ্য পালনীয় নিয়ম ও করণীয়

এরই সঙ্গে রাখির দিন কয়টি বিশেষ নিয়ম পালন করতে হবে। রাখির দিন সকালে স্নান করে নিন। স্নান করে পরিষ্কার পোশাক করুন। তারপর দেবদেবীর আরাধনা করুন। আপনার গৃহ দেবতার পুজো করে নিন সবার আগে। এবার গোপাল অথবা বাড়ির ইষ্টদেবতাকে রাখি অর্পণ করুন। দেবতাকে মিষ্টি দিন। দেব-দেবীর আশীর্বাদ নিয়ে তবেই রাখি পরাবেন। পুজো শেষে রাখির থাকা প্রস্তুত করুন। একটি থালায় রাখি, এবার মিষ্টি রাখুন। এবার থালায় রাখি রাখুন। এবার রাখি বাঁধতে পারেন ভাইয়ের হাতে। তবে, পূর্ণ দিকে মুখ করে প্রথমে ভাইকে বসতে বলুন। এবার ভাইয়ের মাথায় রুমাল দিন। এবার হাত মুখে নিন। হাতে রাখি বাঁধুন। তারপর ভাইকে মিষ্টি খাওয়ান। প্রথমে দেবদেবীর প্রসাদ খাওয়াতে পারেন। তারপর অন্য কোনও মিষ্টি খাওয়ান। রাখিতে তিনটে গিঁট বাঁধবেন। ঈশ্বরের কাছে আশীর্বাদ নিন।

Advertisement

এবার রাখি উৎসবে সঠিক নিয়ম মেনে রাখি পরান। সঠিক নিয়ম মেনে রাখি বাঁধলে সমস্যা থেকে মিলবে উপকার। আর অবশ্যই তিনটি গিঁট বাধবেন। এতে ভাইয়ে মঙ্গল হবে।তাই অবশ্যই পালন করুন এই বিশেষ নিয়ম।

 

Advertisement