scorecardresearch
 

Shivratri 4 Prahar Puja Timing -Mantra: শিব চতুর্দশীর ব্রত পালন করছেন? জানুন চার প্রহরের শুভক্ষণ, নিয়ম ও মন্ত্র

Shivratri 2024: মাঘ মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে শিবরাত্রি পালন করা হয়। হিন্দু ধর্মে শিব চতুর্দশীর মাহাত্ম্য অনেক। পুণ্যার্থীরা শিবের জন্যে ব্রত পালন করেন।

Advertisement
শিবরাত্রি শিবরাত্রি
হাইলাইটস
  • মাঘ মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে শিবরাত্রি পালন করা হয়।
  • হিন্দু ধর্মে শিব চতুর্দশীর মাহাত্ম্য অনেক।
  • শিবরাত্রির সঙ্গে প্রচলিত আছে নানা কথা।

দেবাদিদেব মহাদেবের (Lord Shiva) আরাধনা করার সর্বশ্রেষ্ঠ দিন মহা শিবরাত্রি (Maha Shivratri)। এদিন ভক্তি মনে পুজো করলে বাবা ভোলেনাথের ভক্তদের মনবাঞ্ছা পূরণ হয়। মাঘ মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে শিবরাত্রি পালন করা হয়। হিন্দু ধর্মে শিব চতুর্দশীর (Shiv Chaturdashi) মাহাত্ম্য অনেক। পুণ্যার্থীরা শিবের জন্যে ব্রত পালন করেন। দিনভর চলে নানা ধর্মীয় রীতি পালন। 

'শিবরাত্রি' কথাটা দুটি শব্দ থেকে এসেছে। 'শিব' ও 'রাত্রি', যার অর্থ শিবের জন্য রাত্রী। শিবরাত্রির সঙ্গে প্রচলিত আছে নানা কথা। পুরাণ মতে দেবী পার্বতীর সঙ্গে এদিন দেবাদিদেব মহাদেবের মিলন হয়। আবার শোনা যায় এদিন থেকেই বিশ্ব ব্রহ্মাণ্ড সৃষ্টি করেছিলেন। 

 

Shivratri

শিবরাত্রির দিনক্ষণ (Shivratri 2024 Date & Time) 

সাধারণত ফেব্রুয়ারি বা মার্চ মাসে শিবরাত্রির তিথি পড়ে। এই বছর ৮ ফেব্রুয়ারি, শুক্রবার পড়েছে মহাশিবরাত্রির তিথি। ৮ ফেব্রুয়ারি রাত ৭/৫৮/৮৬ মিনিট থেকে ৯ ফেব্রুয়ারি সন্ধ্যা ৫/৪১/৫৫ মিনিট পর্যন্ত থাকবে শিব চতুর্দশীর তিথি। 

শিবরাত্রি ২০২৪-র নিশীথ কাল (Shivratri 2024 Nishith Kaal Puja)

শাস্ত্র মতে মহাশিবরাত্রির পুজোর শ্রেষ্ঠ সময় হল নিশীথ কাল। এই তিথিতে চার প্রহরে পুজো হয়। অনেকে কোনও একটি প্রহর বা চার প্রহরেই পুজো করেন। শাস্ত্র মতে মহাশিবরাত্রি তিথিতে সন্ধ্যাবেলা স্নানের পর শিবের পুজো করা উচিত। বিশ্বাস অনুযায়ী, ব্রত পালনের পূর্ণ ফল লাভের জন্য সূর্যোদয় থেকে শুরু করে চতুর্দশী তিথি অস্ত হওয়ার মধ্যেকার সময় পর্যন্ত ব্রত সমাপ্ত করা উচিত। আবার কোনও কোনও ধারণা অনুযায়ী চতুর্দশী তিথি সমাপ্ত হওয়ার পর ব্রতভঙ্গ করা শ্রেয়।

শাস্ত্র মতে মহাশিবরাত্রির তিথিতে ৪ প্রহরে ভক্তি মনে শিব পুজোর বিশেষ মাহাত্ম্য রয়েছে। চার প্রহরে মহাদেবের পুজো করলে, ব্যক্তি সমস্ত পাপ থেকে মুক্তি পায়। পাশাপাশি ধর্ম, অর্থ, কাম ও মোক্ষ লাভ করে। 

Advertisement

 

Shivratri

শিবরাত্রির প্রথম প্রহরের পুজোর সময় (Shivratri 2024 First Prahar Puja)

* ৮ ফেব্রুয়ারি সন্ধ্যা ৬টা থেকে ৯টার মধ্যে।

* প্রথম প্রহরে দুধ দিয়ে স্নান করাতে হয়। 

* মন্ত্র- ইদং স্নানীয়দুগ্ধং ওঁ হৌঁ ঈশানায় নমঃ। 

শিবরাত্রির দ্বিতীয় প্রহরের পুজোর সময় (Shivratri 2024 Second Prahar Puja)

* ৮ ফেব্রুয়ারি রাত ৯টা থেকে ১২টার মধ্যে।

* দ্বিতীয় প্রহরে দই দিয়ে স্নান করানোর নিয়ম।  

* মন্ত্র -ইদং স্নানীয়ং দধি ওঁ হৌঁ অঘোরায় নমঃ।  

শিবরাত্রির তৃতীয় প্রহরের পুজোর সময় (Shivratri 2024 Third Prahar Puja)

* ৮ ফেব্রুয়ারি (পাশ্চাত্য মতে ৯ ফেব্রুয়ারি, হিন্দু মতে সূর্যোদয় পর্যন্ত ৮ ফেব্রুয়ারি তারিখ গ্রাহ্য হবে) রাত ১২টা থেকে ৩টের মধ্যে।

* তৃতীয় প্রহরে ঘি দিয়ে স্নান করাতে হয়।  

* মন্ত্র- ইদং স্নানীয়ং ঘৃতং ওঁ হৌঁ বামদেবায় নমঃ।  

শিবরাত্রির চতুর্থ প্রহরের পুজোর সময় (Shivratri 2024 Fourth Prahar Puja)

* ১৮ ফেব্রুয়ারি (পাশ্চাত্য মতে ৯ ফেব্রুয়ারি, কারণ রাত ১২টার পর তারিখ পরিবর্তিত। ভারতীয় মতে সূর্যোদয় পর্যন্ত ৮ ফেব্রুয়ারি তারিখ গ্রাহ্য হবে।) ভোর ৩টে থেকে সকাল ৬টার মধ্যে।

* চতুর্থ প্রহরে মধু দিয়ে শিবকে অবশ্যই স্নান করাতে হয়। 

* মন্ত্র- ইদং স্নানীয়ং মধু হৌঁ সদ্যোজাতায় নম। 

* এছাড়া প্রতি প্রহরে উৎসর্গ করা খাবারও আলাদা আলাদা হয়। 

 

Shivratri

শিবরাত্রি ব্রতের নিয়ম (Shivratri Vrat Rules & Rituals) 

শিবরাত্রির ব্রত পালন করার আগের দিন সংযম করতে হয়। এদিন সিদ্ধ চালের ভাত বা আমিষ খেতে নেই। আতপ চালের সিদ্ধ ভাত খাওয়ার নিয়ম এদিন। এছাড়া কেউ চাইলে ময়দার তৈরি খাবারও খেতে পারেন। তবে সন্দক লবণ দিয়েই রান্না করতে হয়। এদিন সাধারণ লবণ একদমই খেতে নেই। ব্রতের দিন উপোস করে নিষ্ঠা করে কিছু নিয়ম মানলে ভক্তের মনোবাঞ্ছা পূরণ করেন দেবাদিদেব।   

শিবরাত্রি ব্রত পালনের উপকরণ (Required Items For Shivratri Vrats) 

সেই জলে থাকে গঙ্গা জল, দুধ, ঘি, মধু এবং চিনির মিশ্রণ। পুরাণে বলা আছে, কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে মহাদেব বসুন্ধরার ভালো করেন।

Shivratri

শিবের পছন্দের ফুল (Lord Shiva's Favourite Flower)

বেলপাতা,ধুতুরা, আকন্দ, অপরাজিতা, কলকে প্রভৃতি ফুল শিবের প্রিয় বলে জানা যায়। তবে মহাদেব বেলপাতাতেই সবচেয়ে বেশি তুষ্ট হন।   

শিবের ব্রতের ফলাফল (Shivratri Vrat Results)

যজ্ঞের মধ্যে যেমন অশ্বমেধ যজ্ঞ, তীর্থের মধ্যে যেমন গঙ্গা তেমনই পুরাণ অনুযায়ী ব্রতের মধ্যে শ্রেষ্ঠ হল শিব চতুর্দশীর ব্রত। তাই শিবরাত্রির ব্রত পালন করলে ধর্ম, অর্থ, কাম, মোক্ষ- এই চতুর্বিধ ফল লাভ হয়। 

 

Advertisement