scorecardresearch
 

Vibhuvana sankashti chaturthi 2023: ৩ বছর পর বিরল সুযোগ, অগাস্টে এই চতুর্থী করলে মিটবে টাকা-পয়সার সমস্যা

Vibhuvana sankashti chaturthi 2023: এই দিনে গণেশের পুজো করলে জীবনের সমস্ত সমস্যা দূর হয়। এর পাশাপাশি ব্যক্তি সুখ ও সমৃদ্ধির আশীর্বাদ লাভ করে। এই উপবাসে রাতে চাঁদকে অর্ঘ্য নিবেদন করা হয়। চন্দ্রকে অর্ঘ্য নিবেদন করলেই এই উপবাস সম্পন্ন হয়। এমন পরিস্থিতিতে আসুন জেনে নেওয়া যাক বিভুবন সংকষ্টী চতুর্থীর উপবাসের শুভ সময় ও চন্দ্র অর্ঘ্য সময়।

Advertisement
৩ বছর পর বিরল সুযোগ অগাস্টে এই চতুর্থী করলে টাকা-পয়সায় আটকায় না ৩ বছর পর বিরল সুযোগ অগাস্টে এই চতুর্থী করলে টাকা-পয়সায় আটকায় না
হাইলাইটস
  • ৩ বছরে একবার আসে
  • বিভুবন সংকষ্টী চতুর্থী করলে
  • সুখ-সমৃদ্ধি অটুট থাকে, কবে?

Vibhuvana sankashti chaturthi 2023: প্রতি মাসে দুটি চতুর্থী তিথি আছে। একটি কৃষ্ণপক্ষে এবং অন্যটি শুক্লপক্ষে, তবে এই চতুর্থী ৩ বছর পর একবার আসে। বিভুবন সংকষ্টী চতুর্থীর উপবাস প্রতি তিন বছরে একবারই হয়। অধিক মাসের কৃষ্ণপক্ষের চতুর্থী তিথিতে বিভুবন সংকষ্টী চতুর্থী উপবাস পালন করা হয় এবং ভগবান গণেশের পূজা করা হয়। এই দিনে গণেশের পুজো করলে জীবনের সমস্ত সমস্যা দূর হয়। এর পাশাপাশি ব্যক্তি সুখ ও সমৃদ্ধির আশীর্বাদ লাভ করে। এই উপবাসে রাতে চাঁদকে অর্ঘ্য নিবেদন করা হয়। চন্দ্রকে অর্ঘ্য নিবেদন করলেই এই উপবাস সম্পন্ন হয়। এমন পরিস্থিতিতে আসুন জেনে নেওয়া যাক বিভুবন সংকষ্টী চতুর্থীর উপবাসের শুভ সময় ও চন্দ্র অর্ঘ্য সময়।

কবে বিভুবন সংকষ্টী চতুর্থী?

শ্রাবণ অধিক মাসের কৃষ্ণপক্ষের চতুর্থী তিথি শুরু হচ্ছে ৪ অগাস্ট, শুক্রবার, দুপুর ১২.৪৫ মিনিটে। এটি ৫ই আগস্ট, শনিবার, ৯.৩৯ মিনিটে শেষ হবে। এই দিনে গণেশের সাথে চাঁদের পূজার গুরুত্ব রয়েছে এবং চন্দ্রোদয়ের সময় ৪ আগস্ট। এমতাবস্থায় আগামী ৪ আগস্ট বিভুবন সংকষ্টী চতুর্থীর উপবাস পালিত হবে।

আরও পড়ুন

বিভুবন সংকষ্টী চতুর্থী ২০২৩ পুজোর সময়

চৌঠা আগস্ট বিভুবন সংকষ্টী চতুর্থীর দিন পূজার শুভ সময় সকাল ৫.৩৯ মিনিট থেকে ৭.২১ মিনিট পর্যন্ত। এর পরে, দ্বিতীয় মুহুর্ত সকাল ১০.৪৫ মিনিট থেকে ৩.৫২মিনিট পর্যন্ত।

বিভুবন সংকষ্টী চতুর্থী ২০২৩ চন্দ্রোদয়ের সময়

চৌঠা আগস্ট, চাঁদ উঠবে রাত ৯.২০ মিনিটে। এই দিনে চন্দ্রোদয়ের সময় চন্দ্রকে অর্ঘ্য নিবেদন করে উপবাস ভাঙতে পারেন।

বিভুবন সংকষ্টী চতুর্থী ২০২৩ পুজো পদ্ধতি

১. বিভুবন সংকষ্টী চতুর্থীর দিন প্রথমে সকালে উঠে স্নান করুন।

২. এই দিনে লাল রঙের পোশাক পরে পুজো করুন।

Advertisement

৩. পুজো করার সময় আপনার মুখ পূর্ব বা উত্তর দিকে রাখুন।

৪. ঈশ্বরকে একটি পরিষ্কার আসনে বা পদে বসিয়ে দিন।

৫. ভগবানের মূর্তি বা ছবির সামনে ধূপ-প্রদীপ জ্বালান।

৬. ওম গণেশে নমঃ বা ওম গণ গণপতয়ে নমঃ জপ করুন।

৭. পুজোর পর ভগবানকে তিলের তৈরি লাড্ডু বা মিষ্টি নিবেদন করুন।

৮. সন্ধ্যায়, ব্রতকথা পাঠ করে এবং চাঁদ দেখে উপবাস ভঙ্গ করুন।

৯. উপবাস শেষ করে দান করুন।

বিভুবন সংকষ্টী চতুর্থী ব্রত পালন করলে কী হয়?

শাস্ত্রে গণেশকে বিঘ্নহর্তা নামেও ডাকা হয়েছে। তিনি তাঁর ভক্তদের সকল কষ্ট দূর করেন এবং তাদের মনোবাঞ্ছা পূরণ করেন। এমন অবস্থায় বিভুবন সংকষ্টী চতুর্থীর দিন উপবাস করে গণপতির পূজা করলে সকল প্রকার বাধা দূর হয়।

 

Advertisement