scorecardresearch
 

Amarnath Yatra 2022 : দু'বছর পর ফের শুরু হতে চলেছে অমরনাথ যাত্রা, কবে থেকে?

৪৩ দিনের পবিত্র তীর্থযাত্রা শুরু হবে ৩০ জুন। সমস্ত কোভিড প্রোটোকল মেনেই হবে তীর্যযাত্রা। একইসঙ্গে ঐতিহ্য মেনে রাখিবন্ধনের দিন যাত্রার সমাপ্তি ঘটবে বলেও জানা গিয়েছে। এদিনের বৈঠকে তীর্যযাত্রা সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে। 

Advertisement
অমরনাথ যাত্রা শুরুর দিনক্ষণ ঘোষণা (ফাইল ছবি) অমরনাথ যাত্রা শুরুর দিনক্ষণ ঘোষণা (ফাইল ছবি)
হাইলাইটস
  • এবছর হবে অমরনাথ যাত্রা
  • শুরু হচ্ছে ৩০ জুন থেকে
  • শেষ হবে রাখিবন্ধনের দিন

দু'বছর পর আগামী ৩০ জুন শুরু হচ্ছে অমরনাথ যাত্রা (Amarnath Yatra 2022)। রবিবার শ্রী অমরনাথজি শ্রাইন বোর্ডের সভায় সভাপতিত্ব করেন জম্মু ও কাশ্মীরের উপরাজ্যপাল মনোজ সিনহা। তিনি বলেন ৪৩ দিনের পবিত্র তীর্থযাত্রা শুরু হবে ৩০ জুন। সমস্ত কোভিড প্রোটোকল মেনেই হবে তীর্যযাত্রা। একইসঙ্গে ঐতিহ্য মেনে রাখিবন্ধনের দিন যাত্রার সমাপ্তি ঘটবে বলেও জানান তিনি। এদিনের বৈঠকে তীর্যযাত্রা সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে। 

প্রসঙ্গত গত ২ বছর করোনা অতিমারীর কারণে শ্রীঅমরনাথ যাত্রা বাতিল করা হয়। তবে পবিত্র গুহায় বৈদিক মন্ত্রোচ্চারণের সঙ্গে বাবা অমরনাথের পুজোর আয়োজন করা হয়েছিল। 

মছেইল মাতা যাত্রাও বন্ধ করা হয়েছিল
শুধু অমরনাথ যাত্রাই নয়, করোনার কারণে মছেইল মাতা যাত্রাও (Machail Mata Yatra) গতবছর বন্ধ করে দেওয়া হয়। তখন শুধুমাত্র প্রতীকীভাবে যজ্ঞ ও ছড়ি মোবারকের অনুমতি দেওয়া হয়। জম্মুকাশ্মীর প্রশাসনের তরফে কিশতওয়ারের ডেপুটি কমিশনার অশোক কুমার শর্মা মচেল যাত্রা স্থগিতের ঘোষণা করেছিলেন।

আরও পড়ুনশরীরে এই লক্ষণগুলি দেখলেই সতর্ক হন, হতে পারে Vitamin D-র ঘাটতি

 

Advertisement