scorecardresearch
 

Basant Panchami 2023 Vastu: বসন্ত পঞ্চমীতে বাড়িতে আনুন এই ৬ জিনিসের একটি, দেবীর আশীর্বাদে খুলবে ভাগ্য

Basant Panchami 2023: এমনটা বিশ্বাস করা হয় যে বসন্ত পঞ্চমীর দিনে কিছু জিনিস বাড়িতে আনা খুবই শুভ। জীবনের সাফল্য এবং সুখের জন্য এই জিনিসগুলি বাড়িতে নিয়ে আসা উচিত।

 এভাবেই আপনি মা সরস্বতীর আশীর্বাদ পাবেন এভাবেই আপনি মা সরস্বতীর আশীর্বাদ পাবেন

Basant Panchami Vastu Tips:  ২৬ জানুয়ারি পালিত হচ্ছে বসন্ত পঞ্চমী। বিশ্বাস অনুসারে, বসন্ত পঞ্চমীর দিনটি মা সরস্বতীকে উৎসর্গ করা হয়। সরস্বতী মাকে বলা হয় বিদ্যা ও সঙ্গীতের দেবী। শুধু মন্দিরেই নয়, শিক্ষা প্রতিষ্ঠানেও সরস্বতী মায়ের পূজা ও যজ্ঞ ইত্যাদি করা হয়। যারা সরস্বতী মায়ের পূজা করেন  বিশ্বাস অনুসারে সরস্বতী দেবী তাদের শিক্ষার বর দেন এবং জীবনে সাফল্যের দরজাও খুলে দেন। ধর্মীয় বিশ্বাসের ভিত্তিতে এমন কিছু জিনিস রয়েছে যা বসন্ত পঞ্চমীর দিনে বাড়িতে আনা খুবই শুভ বলে মনে করা হয়। 

বসন্ত পঞ্চমীতে বাড়িতে আসুন এই জিনিসগুলি
বিশ্বাস অনুসারে, বসন্ত পঞ্চমীর দিন স্নানের পর হলুদ রঙের কাপড় পরা হয়। এরপর দেবী সরস্বতী পুজোর মাধ্যমে দিনটি শুরু হয়। মা সরস্বতীকে ভোগ নিবেদন করা হয়, হলুদ ফুল নিবেদন করা হয় এবং সরস্বতী মন্ত্র 'ওঁম বগদৈব্যই চ বিদ্মহে কামরাজয়া ধীমহি, তন্নো দেবী প্রচোদয়ত' জপ করা হয়। কথিত আছে যে এটি করলে শিক্ষাক্ষেত্রে জ্ঞান বৃদ্ধি এবং সাফল্য হয়। বসন্ত পঞ্চমীতে যে জিনিসগুলি কেনা শুভ বলে মনে করা হয় তার তালিকা নীচে দেওয়া হল। 

 

 

বাদ্যযন্ত্র 
মা সরস্বতীর মূর্তির মধ্যে তাঁর হাতে বাদ্যযন্ত্র স্পষ্ট দেখা যায়। দেবী সরস্বতীকে খুশি করার জন্য যেকোনো বাদ্যযন্ত্র বাড়িতে আনা যেতে পারে। আপনি বা পরিবারের কোনো সদস্য যদি কোনো ধরনের যন্ত্র বাজান, তাহলে এই দিনটি একটি নতুন যন্ত্র কেনার জন্য শুভ। 


হলুদ ফুল 
হলুদ রঙের ফুল বা হলুদ রঙের ফুলের মালা এদিন বাড়িতে আনতে পারেন। দেবী সরস্বতীকে হলুদ রঙের ফুল নিবেদন করাও খুব শুভ বলে মনে করা হয়। বিশেষ করে বাড়ির প্রধান দরজায় হলুদ ফুলের মালা দিয়েও ঘর সাজানো যেতে পারে। 

দেবী সরস্বতীর ছবি বা মূর্তি 
বসন্ত পঞ্চমীর দিন মা সরস্বতীর মূর্তি আনা সবচেয়ে ভালো। বাড়ির ঈশান কোনে মা সরস্বতীর যে কোনও ছবি বা মূর্তি রাখা যেতে পারে। কথিত আছে যে এটি বাড়ির বাচ্চাদের উপর ভাল প্রভাব ফেলে এবং পড়াশোনায় একাগ্রতা বৃদ্ধি পায়। 


বিবাহ সামগ্রী 
এটি বিশ্বাস করা হয় যে  বসন্ত পঞ্চমীর দিনে  ভগবান শিব এবং মা পার্বতীর বিবাহের আচার শুরু হয়েছিল এবং তিলকোৎসব হয়েছিল। এই কারণে বিবাহ সংক্রান্ত সামগ্রী কেনার জন্যও এই দিনটি বিশেষ। এই দিনে বিয়ের গয়না, সাজসজ্জা ও জামাকাপড় ইত্যাদি কেনা যেতে পারে। 

বাহন
আপনি যদি বাহন কেনার কথা ভাবছেন তাহলে বসন্ত পঞ্চমীর দিনটি খুবই শুভ। এই দিনে একটি নতুন বাহন কেনা শুভ বলে মনে করা হয় এবং সেই বাহন শুভ ফল দেয়। সেজন্য বসন্ত পঞ্চমীর দিনটিকে বেছে নিতে পারেন নতুন বাহন কেনার জন্য।

ময়ূরপঙ্খী গাছ
এমনটা বিশ্বাস করা হয় যে বসন্ত পঞ্চমীর দিন বাড়িতে ময়ূরপঙ্খী গাছ আনা খুবই শুভ। এই গাছটিকে জোড়ায় জোড়ায় এনে বাড়ির পূর্ব দিকে লাগালে তা বেশি ফলদায়ক বলে মনে করা হয়। ময়ূরপঙ্খী গাছ গাছ ড্রয়িং রুমে বা বাড়ির প্রধান দরজাতেও রাখা যেতে পারে। বাড়িতে ময়ূরপঙ্খী গাছের চারা রোপণ করলে মা সরস্বতীর আশীর্বাদ থাকে শিশুদের ওপর।

(Disclaimer: এখানে দেওয়া তথ্য সাধারণ বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। আজতক বাংলা এটি নিশ্চিত করে না।)