scorecardresearch
 

শ্রাবণ শেষে ভাদ্রমাসেও সহায় থাকবেন শ্রীকৃষ্ণ, গণেশ ও শিব; জানুন কীভাবে

শ্রাবণ শেষে ভাদ্রমাসেও সহায় থাকবেন শ্রীকৃষ্ণ, গণেশ ও শিব; জানুন কীভাবে

Advertisement
ভাদ্র মাসের গুরুত্ব ও মহিমা ভাদ্র মাসের গুরুত্ব ও মহিমা
হাইলাইটস
  • শ্রাবণ শেষে ভাদ্রমাসেও সহায় থাকবেন ত্রিমূর্তি
  • শ্রীকৃষ্ণ, গণেশ ও শিবের পুজো করলে মিলবে লাভ
  • জানুন কীভাবে করবেন পুজো

 শ্রাবণ মাস শেষ করে ভাদ্র মাস শুরু হতে চলেছে। এই সময়ে শ্রীকৃষ্ণ জন্মাষ্টমী, হরতালিকা তৃতীয়া, গণেশ উৎসব, ঋষি পঞ্চমী, অনন্ত চতুর্দশী সমেত বেশ কিছু গুরুত্বপূর্ণ ব্রত এবং উৎসব পড়ে। এই সময় তিন ভগবানের তিথি রয়েছে যা আমাদের অনন্ত সুখ এনে দিতে পারে। আবার অন্যদিকে ভুল করলে জীবন দুর্বিষহ হতে পারে।

আরও পড়ুনঃ শনিদেবের বক্রদৃষ্টি কীভাবে পড়ে জানেন? বিপদ এড়াতে এইগুলো করুন

ভাদ্রমাসে কী কী করবেন না

১. ভাদ্র মাসের সময় বিছানায় ভাদ্র মাসে মাটিতে চাটাই বিছিয়ে তার ওপর শোওয়া উচিত। এতে মন এবং মস্তিষ্ক শান্ত থাকে।

২.এই জিনিসগুলি খাবেন না। নিয়ম অনুসারে ভাদ্র মাসে মাংস, মধু, গুড়, সবুজ শাকসবজি, মূলো এবং বেগুন খাওয়া উচিত নয়। এতে স্বাস্থ্য সম্পর্কিত সমস্যা তৈরি হয়। সাধনার জন্য এই মাস অত্যন্ত শুভ।

৩. পদার্থ সেবন করা থেকে দূরে থাকতে হবে তামাক উৎখাত সিগারেট বা মত থেকে দূরে থাকতে না পারলে ঈশ্বর আপনার সঙ্গে দূরত্ব তৈরি করে দেবে।

৪.এ মাসে মশলাদার খাবার খাবেন না। ভাদ্র মাসে বেশি মশলাদার খাবার খাওয়া উচিত নয়। যাতে বেশি তেল থাকে। এই ধরনের খাবারও এড়িয়ে চলা উচিত। এই সময় পাচন ক্রিয়া কমজোর থাকে।

৫. এ সময় মিথ্যে কথা বলা ঠিক নয়। মিথ্যা বললে ভগবানের কাছ থেকে দূরে সরে যেতে হবে।


এ মাসের শ্রীকৃষ্ণের কৃপা কীভাবে পাওয়া যাবে?

এ মাসে দই খাওয়া বর্জন করতে হবে। পাশাপাশি সম্পূর্ণ মাসে শ্রীকৃষ্ণকে পঞ্চমৃত দিয়ে স্নান করাতে হবে। তাহলে অত্যন্ত ভালো এবং মনোকামনা পূরণ হবে। যে সমস্ত লোকেরা সন্তান সুখ পাননি তারা এই মাসে কৃষ্ণের জন্মতিথি পালন করতে হবে এবং কৃষ্ণর জন্ম উৎসবে শামিল হতে হবে। এ মাসে আত্মবিশ্বাস বাড়ানোর জন্য শ্রীমৎ ভাগবত গীতা পাঠ শুভ পরিণাম দেয়। এ মাসে লাড্ডু গোপাল এবং শঙ্খের স্থাপনা ঘরে করলে তা সম্পন্ন তা নিয়ে আসে।

Advertisement

আরও পড়ুনঃ Weight Loss In This Kitchen Spice: রান্নাঘরের এই মশলাই ওজন কমিয়ে অর্ধেক করে দেয়, খিদেও পালাবে

ভগবান গণেশের আশীর্বাদ কীভাবে প্রাপ্ত করবেন?

বিদ্যা-বুদ্ধি এবং জ্ঞানের জন্য এ মাসে শ্রী গণেশের উপাসনা করুন। হলুদ রঙের ভগবান গণেশের স্থাপনা করুন। নিত্যপ্রাপ্ত কালে দুর্গা এবং মোদক দিয়ে ভোগ দিন। সম্পূর্ণ মাস সাত্ত্বিক থাকুন। সব রকম বাধা কেটে যাবে।

শিবের উপাসনা করুন

যদি জীবনে কোনও খারাপ গ্রহ দশা আসন্ন থাকে, তাহলে যেই গ্রহের দশা খারাপ হতে চলেছে, সেই গ্রহ সম্পর্কিত দিনে উপাস রকম যে সমস্ত শিবলিঙ্গ ওপর, সেই গ্রহসম্বন্ধিত বস্তু অর্পণ করুন। এই সময় নমঃ শিবায় এর ১১ মালা জপ করুন। গ্রহ দশা প্রভাব খারাপ থাকবে না আর।

 

Advertisement