scorecardresearch
 

Bhai Phota 2022 Date & Subho Muhurata: কবে পড়েছে এবছরের ভ্রাতৃ দ্বিতীয়া? জানুন ভাইয়ের কপালে ফোঁটা দেওয়ার শুভ সময়

Bhai Phota 2022 Date & Subho Muhurata: ভাইফোঁটার দিন বোনেরা তাদের ভাই -দাদাদের কপালে চন্দন-কাজল- দইয়ের ফোঁটা পরিয়ে মন্ত্রোচ্চারণ করে তাঁদের মঙ্গল কামনা করেন।  এটি ভাই-বোনের অটুট বন্ধনের কামনায় পালিত একটি পবিত্র উৎসব।

Advertisement
প্রসেনজিৎ চট্টোপাধ্যায় ও তাঁর বোন পল্লবী চট্টোপাধ্যায়ের ভাইফোঁটার ছবি প্রসেনজিৎ চট্টোপাধ্যায় ও তাঁর বোন পল্লবী চট্টোপাধ্যায়ের ভাইফোঁটার ছবি

বাঙালির বারো মাসে তের পার্বণ (Festivals)। মূলত কার্তিক মাসের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে বাঙালির ঘরে ঘরে অনুষ্ঠিত হয় ভ্রাতৃদ্বিতীয়া (Bhatri Dwitiya) বা ভাইফোঁটা (Bhai Phota)। তবে অনেক বাড়িতে রয়েছে কিছু নিয়মভেদ। তাই এটি শুক্লপক্ষের প্রতিপদের দিনও ভ্য জায়গায় উদযাপিত হয় ভাইফোঁটা।

ভাইফোঁটার দিন বোনেরা তাদের ভাই -দাদাদের কপালে চন্দন-কাজল- দইয়ের ফোঁটা পরিয়ে মন্ত্রোচ্চারণ করে তাঁদের মঙ্গল কামনা করেন।  এটি ভাই-বোনের অটুট বন্ধনের কামনায় পালিত একটি পবিত্র উৎসব। ভাইয়ের দীর্ঘায়ু কামনার উদ্দেশ্যে বোনেরা এই রীতি অত্যন্ত নিষ্ঠার সঙ্গে পালন করেন। 

ভ্রাতৃদ্বিতীয়া উৎসবকে আবার যমদ্বিতীয়াও বলে। কথিত আছে, এদিন মৃত্যুর দেবতা যম, তার বোন যমুনার হাতে ফোঁটা নিয়েছিলেন। অন্যদিকে প্রচলিত আছে আরও একটি লোককথা। শোনা যায়, নরকাসুর নামে এক দৈত্যকে বধ করার পর কৃষ্ণ তার বোন সুভদ্রার কাছে যখন এসেছিলেন, তখন সুভদ্রা তার কপালে ফোঁটা দিয়ে তাকে মিষ্টি খেতে দেন। এরপর থেকেই ভাইফোঁটা উৎসবের সূচনা হয়। 

আরও পড়ুন: শুরু উৎসবের মরসুম! জানুন এবছরের কোজাগরী লক্ষ্মী পুজোর দিনক্ষণ

 

Bhai Phota 2022 Date time fixture in bengali

ভাইফোঁটা ২০২২ দিনক্ষণ

* ভ্রাতৃ দ্বিতীয়া - ২৭ অক্টোবর (৯ কার্তিক), বৃহস্পতিবার। 

* প্রতিপদ থাকছে - ২৫ অক্টোবর (৭ কার্তিক) অপঃ ৪/২৭ মিনিট থেকে ২৬ অক্টোবর (৮ কার্তিক) ঘ ৩/২৭/৪৯ পর্যন্ত।   

* দ্বিতীয় শুরু - ২৬ অক্টোবর (৮ কার্তিক) ঘ ৩/২৭ মিনিট থেকে। 

* দ্বিতীয়া শেষ - ২৭ অক্টোবর (৯ কার্তিক) ঘ ২/৪/১০ পর্যন্ত। 

ভাইফোঁটার মন্ত্র 

"দ্বিতীয়ায় দিয়া ফোঁটা, তৃতীয়ায় দিয়া নিতা,
যমুনা দেয় যমকে ফোঁটা, আমি দিই আমার ভাইকে ফোঁটা,  
ভাইয়ের কপালে দিলাম ফোঁটা, যমের দুয়ারে পড়ল কাঁটা।"  

Advertisement

আরও পড়ুন: কবে পড়েছে এবছরের কালী পুজো? জানুন দিনক্ষণ, অমাবস্যার সময়

এই উৎসব বাঙালিদের কাছে ভ্রাতৃ দ্বিতীয়া বা ভাইফোঁটা নামে পরিচিত হলেও, দেশের অন্যান্য রাজ্যে এর রয়েছে ভিন্ন নাম। গোয়া, মহারাষ্ট্র ও কর্ণাটকে এই পার্বণ 'ভাইবিজ' নামে পালিত হয়। ভারতের পশ্চিমাংশে এই উৎসব ‘ভাই দুজ’ নামে পালিত হয়। আবার অন্যদিকে পশ্চিমবঙ্গের দার্জিলিং পার্বত্য অঞ্চলে ও নেপালে এই উৎসব পরিচিত ভাইটিকা নামে।‌

 

Advertisement