scorecardresearch
 

Chaitra Navratri 2024: কন্যাপুজো দিয়েই শেষ হয় নবরাত্রি, ৯ নাকি ৭ কতজন কন্যাকে খাওয়ানো উচিত?

Chaitra Navratri 2024: চলছে চৈত্র নবরাত্রি। নবরাত্রিতে কন্যা পুজোকে খুবই গুরুত্ব দেওয়া হয়েছে। নবরাত্রির ব্রত শেষ হয় এই কন্যা পুজোর মাধ্য়মে। অষ্টমী বা নবমী তিথিতে কুমারী কন্যাদের ডেকে খাওয়াতে হয়, তাদের আশীর্বাদ নিতে হয়। আর এভাবেই শেষ হয় নবরাত্রি।

Advertisement
চৈত্র নবরাত্রি ২০২৪ চৈত্র নবরাত্রি ২০২৪
হাইলাইটস
  • নবরাত্রিতে কন্যা পুজোকে খুবই গুরুত্ব দেওয়া হয়েছে।

চলছে চৈত্র নবরাত্রি। নবরাত্রিতে কন্যা পুজোকে খুবই গুরুত্ব দেওয়া হয়েছে। নবরাত্রির ব্রত শেষ হয় এই কন্যা পুজোর মাধ্য়মে। অষ্টমী বা নবমী তিথিতে কুমারী কন্যাদের ডেকে খাওয়াতে হয়, তাদের আশীর্বাদ নিতে হয়। আর এভাবেই শেষ হয় নবরাত্রি। তবে অনেকেই বুঝতে পারেন না যে কজন কন্যাকে খাওয়ানো উচিত। নিয়ম অনুযায়ী ৯ জন কন্যাকে খাওয়ানোর রীতি থাকলেও, অনেক সময়ই ৯ জন কন্যা পাওয়া মুশকিল হয়ে পড়ে। তখন কজন কন্যাকে ব্রতকারীরা খাওয়াতে পারেন সেটা নিয়েই বিভ্রান্তি দেখা যায়।

৯ জন কন্যাকে খাওয়ানোর নিয়ম
কন্যা পুজোয় ৯ জন কন্যাকে বসিয়ে খাওয়ানো শুভ বলে মনে করা হয়। ৯ জন কন্যাকে ৯টি দেবীর রূপ বলে মনে করা হয়ে থাকে। তাই কন্যা পুজোয় ৯ জন কন্যা থাকা খুবই জরুরি। আপনি যদি অষ্টমী বা নবমীর দিন কন্যা পুজো করেন তাহলে আপনাকে ৯ জন কন্যার পুজো করলে মায়ের আশীর্বাদ পেতে পারেন। 

৫ বা ৭ জনকেও খাওয়ানো যায়
তবে এমন কোনও নিয়ম নেই যে কন্যাপুজোর জন্য ৯ জন কন্যাকেই পুজোয় বসাতে হবে। যদি দেখেন ৯ জন কন্যা পাচ্ছেন না তাহলে ৫ বা ৭ জন কন্যাকেও পুজো করা যেতে পারে। তাই ৯ জন কন্যা না পাওয়া গেলে হতাশ হবেন না ৫ বা ৭ জন কন্যাকে দিয়েও পুজো করা যাবে। 

আরও পড়ুন

কন্যাপুজোর নিয়ম
কন্যা পুজোয় কন্যাদের বাড়িতে ডেকে বসিয়ে খাওয়ানো খুবই শুভ বলে মনে করা হয়। কন্যাপুজোয় সবচেয়ে প্রথমে সব কন্যাদের বসিয়ে বস্ত্র দিন। পরিষ্কার আসনে তাদের বসান। কন্যাদের পা ধুয়ে দিন ও পায়ে আলতা পরান। এরপর তাদের খাওয়ান। তাদের দক্ষিণা বা উপহার দিন। কন্যাদের খাওয়ার আগে মাকে ভোগ দিন আর তারপরই খাওয়ান তাদের। কন্যাদের সঙ্গে একটা বা দুটো বালকদের বসিয়ে খাওয়ানোর নিয়মও রয়েছে। যেখানে এক বালককে ভৈরব আর দুই বালককে গণেশ বলা হয়ে থাকে। 
 

Advertisement

Advertisement