scorecardresearch
 

চাণক্য নীতি: কর্মক্ষেত্রে সাফল্যের ৪ মূল চাবিকাঠি

যোগ্য লোকের সহায়তা এবং বিশ্বস্ত ব্যক্তিদের একটি দল যতক্ষণ থাকবে না, ততক্ষণে সেখানে বড় সাফল্য থাকবে না। পাশাপাশি যে কোনও নতুন কাজ শুরু করার আগে অবশ্যই তার সংস্থান সম্পর্কে জেনে রাখা উচিত।

Advertisement
চাণক্য নীতি চাণক্য নীতি
হাইলাইটস
  • কোনও নতুন কাজ শুরুর আগে একজন ব্যক্তির কিছু বিষয়ে বিশেষ যত্ন নেওয়া উচিত।
  • পরিকল্পনা না করে কাজ করা শুরু করলেই সমস্যার মুখোমুখি হওয়ার সম্ভাবনা বৃদ্ধি পায়।
  • যখন কোনও নতুন দায়িত্ব বা ব্যবসার কাজ শুরু করা হয়, প্রথমেই সেই কাজের একটা পরিকল্পনা থাকা উচিত।

চাণক্য একজন মহান শিক্ষকের পাশাপাশি বিদ্বানও ছিলেন। মানুষকে গভীরভাবে প্রভাবিত করে এমন বিষয়গুলি নিয়ে অধ্যয়ন করেছিলেন তিনি। চাণক্য বিশ্বাস করেছিলেন যে, কোনও নতুন কাজ শুরুর আগে একজন ব্যক্তির কিছু বিষয়ে বিশেষ যত্ন নেওয়া উচিত। কোনও ব্যক্তি যখন নতুন ব্যবসা শুরু করে বা নতুন দায়িত্ব গ্রহণ করে, তখন তাকে খুব গুরুত্ব সহকারে পালন করা উচিত।
চাণক্য নীতি অনুসারে, পরিকল্পনা না করে কাজ করা শুরু করলেই সমস্যার মুখোমুখি হওয়ার সম্ভাবনা বৃদ্ধি পায়। কাজের প্রথম পর্যায়ে কী করা উচিত এবং শেষ পর্যায়ে কোন কোন বিষয়ে যত্ন নেওয়া উচিত তা পর্যায়ক্রমে পরিকল্পনা করা উচিত। যখন কোনও নতুন দায়িত্ব বা ব্যবসার কাজ শুরু করা হয়, প্রথমেই সেই কাজের একটা পরিকল্পনা থাকা উচিত। পরিকল্পনা অনুযায়ী কাজ করলে সেই কাজের সাফল্যের সম্ভাবনা বেড়ে যায়। আপনি যখন এই ভাবে পরিকল্পনা করে কাজ শুরু করবেন, আপনি অবশ্যই সফলতা পাবেন।
চানক্যের মতে, পরিকল্পনা সব সময় গোপণ রাখা উচিত। কোনও বড় কাজের পরিকল্পনা সেই কাজ শেষ না হওয়া পর্যন্ত প্রকাশ করতে নেই। কাজ শেষ হওয়ার আগে পরিকল্পনার ক্ষতিও বহন করতে হতে পারে। শত্রু বা যারা আপনার বিরোধী তারা এটিকে নিজস্ব সুবিধার জন্য ব্যবহার করতে পারে। যার কারণে ক্ষতিও হতে পারে। 
যোগ্য লোকের সহায়তা এবং বিশ্বস্ত ব্যক্তিদের একটি দল যতক্ষণ থাকবে না, ততক্ষণে সেখানে বড় সাফল্য থাকবে না। পাশাপাশি যে কোনও নতুন কাজ শুরু করার আগে অবশ্যই তার সংস্থান সম্পর্কে জেনে রাখা উচিত। তবেই জীবনে সাফল্য পাবেন চাণক্য নীতি জানাচ্ছে এমনটাই।
 

 

Advertisement