scorecardresearch
 

Chandra Grahan 16 May 2022: : বছরের প্রথম চন্দ্রগ্রহণ আজ, কখন শুরু-কী প্রভাব-সূতক কাল, রইল সব তথ্য

Liner Eclipse 2022: এই চন্দ্রগ্রহণ দক্ষিণ-পশ্চিম ইউরোপ, দক্ষিণ-পশ্চিম এশিয়া, আফ্রিকা, উত্তর আমেরিকার বেশিরভাগ অংশ, দক্ষিণ আমেরিকা, প্রশান্ত মহাসাগর, ভারত মহাসাগর, আটলান্টিক এবং অ্যান্টার্কটিকায় দৃশ্যমান হবে। তবে ভারতে এই গ্রহণ দেখা যাবে না।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • আজ চন্দ্রগ্রহণ
  • ইতিমধ্যেই শুরু গ্রহণ
  • জানুন গ্রহণের খুঁটিনাটি

আজ বছরের প্রথম চন্দ্রগ্রহণ। জ্যোতিষীদের মতে, বৈশাখ পূর্ণিমায় বিশাখা নক্ষত্র ও বৃশ্চিক রাশিতে এই চন্দ্রগ্রহণ ঘটছে। অন্যদিকে আজ বুদ্ধ পূর্ণিমাও। বুদ্ধ পূর্ণিমা এবং চন্দ্রগ্রহণ উভয়ই পরিঘা যোগে রয়েছে। জ্যোতিষীরা বলছেন, ৮০ বছর পর গ্রহ-নক্ষত্রের এমন সমন্বয় ঘটতে দেখা যাচ্ছে। ৮ দশকের পরে তৈরি হওয়া এই বিরল সংযোগ মানুষের ওপরেও প্রভাব ফেলবে। 

চন্দ্রগ্রহণের সময় (Chandra Grahan Timing in India) - জ্যোতিষী শৈলেন্দ্র পান্ডের মতে, এই চন্দ্রগ্রহণ সকাল ৭টা ০২মিনিট থেকে শুরু এবং শেষ হবে দুপুর ১২টা ২০ মিনিটে (Chandra Grahan Kokhon Lagbe)। এই চন্দ্রগ্রহণের মোট সময়কাল প্রায় ৫ ঘণ্টার বেশি। এটি একটি পূর্ণ চন্দ্রগ্রহণ, যা ভারত থেকে দেখা যাবে না। এখানে দৃশ্যমান না হওয়ার কারণে এর সুতকও ভারতে মান্যতা পাবে না। অর্থাৎ পুজোপাঠ বা কোনও ধরনের শুভ কাজে কোনও বাধা থাকবে না। 

কোথায় কোথায় দেখা যাবে (Chandra Grahan Visibility) - এই চন্দ্রগ্রহণ দক্ষিণ-পশ্চিম ইউরোপ, দক্ষিণ-পশ্চিম এশিয়া, আফ্রিকা, উত্তর আমেরিকার বেশিরভাগ অংশ, দক্ষিণ আমেরিকা, প্রশান্ত মহাসাগর, ভারত মহাসাগর, আটলান্টিক এবং অ্যান্টার্কটিকায় দৃশ্যমান হবে। তবে ভারতে এই গ্রহণ দেখা যাবে না।

কীভাবে দেখা যাবে (How to watch Chandra Grahan) - ভারতে এই চন্দ্রগ্রহণ দেখা যাবে না। তবে যদি কেউ এটি দেখতে চান, তাহলে ১৬ মে নাসার অফিসিয়াল চ্যানেলে গিয়ে দেখতে পারেন। অথবা এটি সরাসরি নাসার ওয়েবসাইট (nasa.gov/nasalive) এ গিয়েও দেখা যেতে পারে।

গ্রহণ দেখার সময় সাবধানতা (Chandra Grahan precautions) - জ্যোতিষ মতে এই পূর্ণ চন্দ্রগ্রহণ ভারতে দেখা যাবে না, তাই সূতকের নিয়মও মান্যতা পাবে না। তাই খাওয়া ও ঘুমের ওপরে কোনও নিষেধাজ্ঞা থাকছে না। তবে কেউ যদি গ্রহনের শুভফল পেতে চান, তাহলে গ্রহনের সময় মন্ত্র জপ করতে পারেন, ধ্যানও করতে পারেন। গ্রহণের পর দানও করতে পারেন। এক্ষেত্রে গ্রহণের পর রুপো, দুধ, চিনি, চাল দান করলে চন্দ্রের বাধা দূর হয়।

Advertisement

কখন গ্রহণ লাগবে? পৃথিবী যখন সূর্য ও চাঁদের মাঝখানে আসে তখন চাঁদ সম্পূর্ণ বা আংশিকভাবে আবৃত হয়ে যায়। এই অবস্থাকে আংশিক বা পূর্ণ চন্দ্রগ্রহণ হয়। অর্থাৎ সূর্য, চাঁদ ও পৃথিবী একই রেখায় এলে চন্দ্রগ্রহণের তৈরি হয়। চন্দ্রগ্রহণ তিনভাবে হয়। পূর্ণ চন্দ্রগ্রহণ হয় তখন, যখন পৃথিবী সম্পূর্ণরূপে সূর্য ও চাঁদের মাঝখানে চলে আসে। এই অবস্থানে পৃথিবী সম্পূর্ণরূপে চাঁদকে ঢেকে ফেলে। দ্বিতীয় আংশিক চন্দ্রগ্রহণ ঘটে, সেই সময় যখন পৃথিবী সম্পূর্ণরূপে সূর্য ও চাঁদের মধ্যে আসে না, কিন্তু এর ছায়া চাঁদের কিছু অংশে পড়ে। আর, তৃতীয় ছায়া চন্দ্রগ্রহণ হয় সেই সময়, যখন সূর্য, চাঁদ এবং পৃথিবী একই সরলরেখায় থাকে না, তবে পৃথিবীর ছায়া চাঁদের উপর পড়ে।

 

Advertisement