scorecardresearch
 

Chandra Grahan 2021: পরবর্তী চন্দ্রগ্রহণ আংশিক বা পূর্ণগ্রাস? জানুন বিশেষ তথ্য

Chandra Grahan 2021: আগামী নভেম্বর মাস জ্যোতিষশাস্ত্রে (Astrology) ও জ্যোতির্বিদ্যা (Astronomy) অনুসারে বিশেষ হতে চলেছে। বছরের শেষ চন্দ্রগ্রণ (Lunar Eclipse) হবে নভেম্বর (November) মাসেই। পড়ুন বিস্তারিত...

Advertisement
২০২১ সালের দ্বিতীয় চন্দ্রগ্রহণ ২০২১ সালের দ্বিতীয় চন্দ্রগ্রহণ
হাইলাইটস
  • বছরের শেষ চন্দ্রগ্রণ হবে নভেম্বর মাসেই।
  • গ্রহণের প্রভাব ১২টি রাশির জাতকের উপরই পড়বে।
  • তাই আগে থেকেই সাবধানতা অবলম্বন করুন। 

Chandra Grahan 2021: আগামী নভেম্বর মাস জ্যোতিষশাস্ত্রে (Astrology) ও জ্যোতির্বিদ্যা (Astronomy) অনুসারে বিশেষ হতে চলেছে। কারণ পঞ্চাঙ্গ (Panchang) অনুযায়ী বছরের শেষ চন্দ্রগ্রণ (Lunar Eclipse) হবে নভেম্বর (November) মাসেই। গ্রহণের প্রভাব ১২টি রাশির জাতকের (Zodiac Signs) উপরই পড়বে। বিশেষত মেষ ও মীন রাশির উপর চন্দ্রগ্রহণের প্রভাব পড়বে সবচেয়ে বেশি। তাই আগে থেকেই সাবধানতা অবলম্বন করুন। 


২০২১ সালের দ্বিতীয় চন্দ্রগ্রহণ (Second Lunar Eclipse of 2021)

এই বছরের শেষ চন্দ্রগ্রহণ দেখা যাবে আগামী ১৯ নভেম্বর। দুপুর সাড়ে ১১টা থেকে গ্রহণ শুরু হবে। চলবে বিকেল ৫টা ৩৩ মিনিট পর্যন্ত। এটি আংশিক চন্দ্রগ্রহণ হবে। ভারত, আমেরিকা, উত্তর ইউরোপ, পূর্ব এশিয়া, অস্ট্রেলিয়া এভং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে দেখা যাবে। পরবর্তী চন্দ্রগ্রহণের দিনই শ্রীকৃষ্ণের রাসযাত্রা। তাই এই বিশেষ পূর্ণিমা অত্যন্ত শুভ।

 

আরও পড়ুন: কবে, কোথায় হবে বছরের পরবর্তী সূর্যগ্রহণ - চন্দ্রগ্রহণ? জানুন বিস্তারিত...

 
চন্দ্রগ্রহণ ও আংশিক চন্দ্রগ্রহণ কী (Lunar Eclipse & Partial Lunar Eclipse)

যখন সূর্য ও  চাঁদের মাঝখানে পৃথিবীর অবস্থান করে এবং যখন চাঁদ পৃথিবীর ছায়া থেকে বের হয় তখন চন্দ্রগ্রহণ হয়। পৃথিবীর জন্য যখন সূর্যের আলো পুরোপুরি ঢাকা পড়ে তখন একে পূর্ণ চন্দ্রগ্রহণ বলা হয়। তবে যখন চাঁদের একটি অংশ ঢাকা পড়ে তখন একে আংশিক চন্দ্রগ্রহণ বলে।

আরও পড়ুন: পরবর্তী সূর্যগ্রহণ কবে? জানুন সূতক কাল, রাহু - কেতুর অবস্থান


সূতক কাল (Sutak Kaal)

গ্রহণের সময় সূতক কালের বিশেষ গুরুত্ব দেওয়া হয়। কিন্তু এবারের চন্দ্রগ্রহণের সময় সূতকের নিয়ম অনুসরণ করা হবে না। বছরের শেষ চন্দ্রগ্রহণ, আংশিক হবে। আর সূতক কাল শুধুমাত্র সম্পূর্ণ  চন্দ্রগ্রহণের ক্ষেত্রে কার্যকর হয়। তবে এই সময় সতর্কতা অবলম্বন করা উচিত। বিশেষত গর্ভবতী মহিলা ও শিশুদের বিশেষ সচেতন থাকতে হবে। 

Advertisement

 

Advertisement