scorecardresearch
 

Chandra Grahan 2021: দীপাবলির পরেই বছরের শেষ চন্দ্রগ্রহণ! বিপুল প্রভাব পড়বে এই রাশির জাতকদের উপর

Chandra Grahan 2021: ছরের শেষ চন্দ্রগ্রণ (Last Lunar Eclipse) হবে নভেম্বর মাসে, দীপাবলির (Diwali) কিছুদিন পরেই। এটি আংশিক চন্দ্রগ্রহণ (Partial Lunar Eclipse) হবে। জ্যোতিষশাস্ত্র মতে, এই সময়কাল বৃষ রাশির জাতক -জাতিকাদের জন্য সমস্যাবহুল হতে পারে।

Advertisement
রাশিচক্রে চন্দ্রগ্রহণের প্রভাব  রাশিচক্রে চন্দ্রগ্রহণের প্রভাব
হাইলাইটস
  • এই বছরের শেষ চন্দ্রগ্রহণ দেখা যাবে আগামী নভেম্বর মাসে।
  • জ্যোতিষশাস্ত্রে ও জ্যোতির্বিদ্য অনুসারে আগামী নভেম্বর মাস বিশেষ হতে চলেছে।
  • গ্রহণের সময় সূতক কালের বিশেষ গুরুত্ব দেওয়া হয়।

Chandra Grahan 2021: জ্যোতিষশাস্ত্রে (Astrology) ও জ্যোতির্বিদ্যা (Astronomy) অনুসারে আগামী নভেম্বর (November) মাস বিশেষ হতে চলেছে। কারণ বছরের শেষ চন্দ্রগ্রহণ (Last Lunar Eclipse) হবে নভেম্বর মাসে, দীপাবলির (Diwali) কিছুদিন পরেই। এটি আংশিক চন্দ্রগ্রহণ (Partial Lunar Eclipse) হবে। জ্যোতিষশাস্ত্র মতে, এই সময়কাল বৃষ রাশির জাতক - জাতিকাদের জন্য সমস্যাবহুল হতে পারে।

২০২১ সালের দ্বিতীয় চন্দ্রগ্রহণ কখন ও কোথায়  (Lunar Eclipse 2021 Time & Place)

এই বছরের শেষ চন্দ্রগ্রহণ দেখা যাবে আগামী ১৯ নভেম্বর, শুক্রবার। সকাল ১১.৩৪ মিনিট থেকে গ্রহণ শুরু হবে। চলবে বিকেল ৫.৩৩ মিনিট পর্যন্ত। ভারত, আমেরিকা, উত্তর ইউরোপ, পূর্ব এশিয়া, অস্ট্রেলিয়া এভং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে দেখা যাবে। পরবর্তী চন্দ্রগ্রহণের দিনই শ্রীকৃষ্ণের রাসযাত্রা (Raas Yatra)। তাই এই বিশেষ পূর্ণিমা অত্যন্ত শুভ। 

 

chandra grahan on november 2021 after diwali last lunar eclipse date time - চন্দ্রগ্রহণ

চন্দ্রগ্রহণ ও  আংশিক চন্দ্রগ্রহণ কী (Lunar Eclipse & Partial Lunar Eclipse) 

যখন সূর্য ও  চাঁদের মাঝখানে পৃথিবীর অবস্থান করে এবং যখন চাঁদ পৃথিবীর ছায়া থেকে বের হয় তখন চন্দ্রগ্রহণ হয়। পৃথিবীর জন্য যখন সূর্যের আলো পুরোপুরি ঢাকা পড়ে তখন একে পূর্ণ চন্দ্রগ্রহণ বলা হয়। তবে যখন চাঁদের একটি অংশ ঢাকা পড়ে তখন একে আংশিক চন্দ্রগ্রহণ বলে।

আরও পড়ুন: কালীপুজো কবে? জানুন দিনক্ষণ, অমাবস্যা তিথি ও শুভ সময়

 

chandra grahan on november 2021 after diwali last lunar eclipse date time - চন্দ্রগ্রহণ

সূতক কাল (Sutak Kaal)

গ্রহণের সময় সূতক কালের বিশেষ গুরুত্ব দেওয়া হয়। কিন্তু এবারের চন্দ্রগ্রহণের সময় সূতকের নিয়ম অনুসরণ করা হবে না। বছরের শেষ চন্দ্রগ্রহণ, আংশিক হবে। আর সূতক কাল শুধুমাত্র সম্পূর্ণ  চন্দ্রগ্রহণের ক্ষেত্রে কার্যকর হয়। তবে এই সময় সতর্কতা অবলম্বন করা উচিত। বিশেষত গর্ভবতী মহিলা ও শিশুদের বিশেষ সচেতন থাকতে হবে। গ্রহণের আগে স্নান করে শিবের উপাসনা করা লাভজনক ফল দেবে। এছাড়াও এই সময় ঈশ্বরের নামে ধ্যান করতে পারেন, সেটাই শুভ।

Advertisement

আরও পড়ুন: শনির দৃষ্টি এড়াতে পুজো করুন গ্রহরাজের! জানুন ব্রত পালনের নিয়মকানুন, মন্ত্র

 

chandra grahan on november 2021 after diwali last lunar eclipse date time - চন্দ্রগ্রহণ


রাশিচক্রে চন্দ্রগ্রহণের প্রভাব (Lunar Eclipse 2021 Effects on Zodiac Signs) 

জ্যোতিষাচার্য শ্রীপতি ত্রিপাঠির জানাচ্ছেন, এই বছরের শেষ চন্দ্রগ্রহণটি বৃষ রাশি এবং কৃত্তিকা নক্ষত্রমণ্ডলে হবে। ফলস্বরূপ ৫ রাশির জীবনে এর বিপুল প্রভাব পড়বে। বৃষ, কন্যা, বৃশ্চিক, ধনু এবং মেষ রাশির উপর মূল প্রভাব পড়লেও অন্যান্য রাশিচক্রের উপরও এই চন্দ্রগ্রহণের প্রভাব দৃশ্যমান হবে। বৃষ রাশির জাতক -জাতিকাদের এই সময়কালে কোনও বিতর্ক এবং অপ্রয়োজনীয় ব্যয় এড়িয়ে চলা উচিত। এই রাশি, যদি চন্দ্রগ্রহণের সময় নির্জন স্থানে ঈশ্বরের নাম স্মরণ করেন, তাহলে তাদের মঙ্গল হবে।

আরও পড়ুন: মহাভারত থেকে শুরু করে যমরাজ! করবা চৌথের সঙ্গে জড়িয়ে আছে নানা পৌরাণিক কাহিনি

 

Advertisement