scorecardresearch
 

Dhanteras 2022- Inauspicious Things: ধনতেরাসের দিন ভুলেও কিনবেন না এই ১০ জিনিস! বাড়িতে অভাব ঘিরে থাকবে

Dhanteras 2022: দীপাবলির পাঁচ দিনের উৎসবের প্রথম দিন ধনতেরাস। ধন-সম্পদের দেবতা কুবের এবং আয়ুর্বেদের দেবতা ভগবান ধন্বন্তরিকে এদিন পুজো করা হয়। ধনতেরাস সুখ, সমৃদ্ধি এবং ভাল জীবনের জন্য সেরা দিন।

Advertisement
দীপাবলির পাঁচদিনের উৎসবের প্রথম দিন ধনতেরাস দীপাবলির পাঁচদিনের উৎসবের প্রথম দিন ধনতেরাস

কার্তিক মাসের ত্রয়োদশীতে ধনতেরাস (Dhanteras) পালিত হয়। জ্যোতিষী ডঃ বিনোদের মতে, এবছর ত্রয়োদশী তিথিতে প্রদোষকালের লক্ষ্মী পুজোর (Lakshmi Puja) শুভ সময়, আজ অর্থাৎ ২২ অক্টোবর পড়েছে। ত্রয়োদশী তিথি আজ ২২ অক্টোবর, শনিবার সন্ধ্যা ৬.০২ মিনিটে শুধু হয়ে ২৩ অক্টোবর সন্ধ্যা ৬.০৩ মিনিট পর্যন্ত থাকবে। এজন্যে ২২- ২৩ অক্টোবর উভয়দিনই ধনতেরাস হিসাবে বিবেচিত হচ্ছে। আজ ২২ অক্টোবর পুজোর জন্য সময় এবং ২৩ অক্টোবর কেনাকাটার জন্য শুভ।

দীপাবলির (Deepawali) পাঁচ দিনের উৎসবের প্রথম দিন ধনতেরাস। ধন- সম্পদের দেবতা কুবের এবং আয়ুর্বেদের দেবতা ভগবান ধন্বন্তরিকে এদিন পুজো করা হয়। ধনতেরাস সুখ, সমৃদ্ধি এবং ভাল জীবনের জন্য সেরা দিন। ধনতেরাসকে ধন্বন্তরী ত্রয়োদশীও বলা হয়। ধনতেরাসে কিছু জিনিস কেনা থেকে বিরত থাকা উচিত, তা না হলে বাড়িতে দারিদ্র্য থাকবে। আসুন জেনে নেওয়া যাক, সেই জিনিসগুলি সম্পর্কে যা ধনতেরাসে কেনা এড়িয়ে চললেই মঙ্গল।

আরও পড়ুন:  ধনতেরাসে শনির প্রভাবে রাজযোগ তৈরি হচ্ছে ৪ গ্রহে! ৩ রাশির ভাগ্য চমকাবে

* ধারালো বস্তু

ধনতেরাসের দিন কেনাকাটা করার সময়, ধারালো জিনিস ভুলেও কিনবেন না। ছুরি, কাঁচি ইত্যাদি কেনা খুবই অশুভ বলে মনে করা হয়। এতে বাড়িতেও বাস্তু দোষের সৃষ্টি হয়।

* কালো জিনিস

ধনতেরসের দিনে কালো রঙা জিনিস বাড়িতে আনা থেকে বিরত থাকা উচিত। ধনতেরাস একটি খুব শুভ দিন, যখন কালো রং সব সময় অশুভর প্রতীক হিসাবে বিবেচিত হয়। তাই ধনতেরাসের দিন কালো রঙের জিনিস কেনা এড়িয়ে চলুন। এছাড়াও, এদিন কালো রঙের পোশাক পরাও উচিত নয়।

* কাচের জিনিস

ধনতেরাসের দিন কাচের জিনিস কেনা উচিত নয়। কারণ কাঁচকে রাহুর প্রতীক মনে করা হয়। তাই এদিন কাঁচের জিনিস ব্যবহার করা উচিত নয়।

Advertisement

আরও পড়ুন:  সূর্যগ্রহণের সময় মিলন হবে ৪ গ্রহের! এই রাশির জাতকদের হঠাৎ অর্থলাভ

* লোহার জিনিস কিনবেন না

ধনতেরাসের দিন লোহার তৈরি জিনিস ঘরে আনা উচিত না। আপনি যদি লোহার পাত্র কিনতে চান তবে ধনতেরসের একদিন আগে বা পরে  কিনুন।

* গাড়ি কিনবেন না

ধনতেরাসের দিনে গাড়ি কেনার পরিকল্পনা করা হয় কারণ এটি একটি শুভ দিন হিসাবে বিবেচিত। তবে, যদি আপনাকে ধনতেরাসের দিনেই সেই গাড়ি বাড়িতে আনতে হয়, তবে এটি একদিন আগে পরিশোধ করুন। যেহেতু গাড়িটি বিভিন্ন ধাতু দিয়ে তৈরি, তাই অনেকে মনে করেন, ধনতেরাসের দিনে গাড়ি কেনা এড়িয়ে চলা উচিত।

* তেল

ধনতেরসে তেল বা তৈলজাতীয় পণ্য যেমন ঘি ইত্যাদি আনা নিষিদ্ধ। ধনতেরাসে প্রদীপ জ্বালাতে তেল ও ঘি প্রয়োজন। তাই আগে থেকেই এই জিনিসগুলি কিনুন।

* খালি পাত্র কিনবেন না

ধনতেরাসের দিন কখনই খালি পাত্র কেনা উচিত নয়। এটি বিশ্বাস করা হয় যে, একটি খালি পাত্র বাড়ির অর্থনৈতিক অবস্থার উপর ভাল প্রভাব ফেলে না। তাই ঘরে বাসনপত্র আনার আগে জল বা অন্য কোনও জিনিস দিয়ে তা পূরণ করার চেষ্টা করুন।

* ইস্পাত

ধনতেরাসে বাসনপত্র কেনার প্রথা বহুদিন ধরেই চলে আসছে। ইস্পাতও লোহার আরেকটি রূপ। তাই বলা হয় যে, ধনতেরাসের দিন ইস্পাতের পাত্র কেনা উচিত নয়। ইস্পাতের বদলে তামা বা পিতলের বাসন কিনতে পারেন।

আরও পড়ুন:  ধনতেরাসে কেমন থাকবে আয়- ব্যয়? জানুন আজকের আর্থিক রাশিফল

* সেরামিক

এদিন মাটির পাত্র বা চীনামাটির তৈরি শোপিস ঘরে আনা উচিত নয়। এই জিনিসগুলি বাড়িতে আনা শুভ বলে মনে করা হয় না। এই জিনিসগুলি এতই সূক্ষ্ম, যে তা সহজেই ভেঙে যায়। ফলে সৌভাগ্য আটকে থাকে।

* প্লাস্টিক পণ্য

ধনতেরাসের দিন প্লাস্টিকের তৈরি জিনিস কেনা উচিত নয়। বাড়িতে প্লাস্টিকের জিনিস আনাকে বাস্তুর দিক থেকে ঠিক মনে করা হয় না। তাই ধনতেরাসের দিন প্লাস্টিকের কোনও জিনিস কেনা উচিত নয়।


 

Advertisement