scorecardresearch
 

দীপাবলি ও ধনতেরাসের আগে ঘরের এই জায়গা ভুলেও নোংরা রাখবেন না, লক্ষ্মী রুষ্ট হবেন

দীপাবলি ও ধনতেরসের আগে সবাই নিজের বাড়ি সাফ-সাফাই করেন। কিন্তু জানেন কী, কয়েকটি জায়গা আছে, যেগুলি সাফাই করতে ভুলে গেলে মহাবিপদ। লক্ষ্মীদেবী রুষ্ট হতে পারেন !

Advertisement
লক্ষ্মী আসুক ঘরে লক্ষ্মী আসুক ঘরে
হাইলাইটস
  • ঘরের তিন জায়গা সাফাই করতেই হবে
  • নইলে লক্ষ্মী ও কুবের কুপিত হন
  • মেনে চলুন সাধারণ কয়েকটি জিনিস

Vastu Tips For Dhanteras And Diwali : কার্তিক মাসের সবচেয়ে গুরুত্বপূর্ণ উৎসব হলো দীপাবলি। যা নিয়ে গোটা দেশ প্রস্তুতি নিতে শুরু করেছে ইতিমধ্যেই। পাঁচ দিনের এই পর্বে ধনতেরাস থেকে দীপাবলি পর্যন্ত গোটা দেশ রঙিন আলোয় ভরে যাবে। ধনতেরাসে ভগবান ধন্বন্তরী এবং দীপাবলীতে মা লক্ষী এবং গণেশের পুজো করা হয়। এবারের ধনতেরাসের পূজা ২ নভেম্বর হবে। সেখানে দিওয়ালি এবার রয়েছে ৪ নভেম্বর। এর আগে ঘরের সাফ সাফাই এর ক্রম শুরু হয়ে যাবে। বলা হয় যে যেখানে সাফ সাফাই হয়, মা লক্ষ্মী সেখানে বিরাজ করেন।

ধনতেরাস-দীপাবলির আগেই সেরে ফেলুন এই কাজ

দীপাবলি উৎসবের কাউন্টডাউন শুরু হয়ে গিয়েছে। ২ নভেম্বর ২০২১ ধনতেরাসের সঙ্গেই এই আলোর উৎসব শুরু হয়ে যাবে। ৪ নভেম্বর দিওয়ালি। তার আগে ধনতেরাস। সব মিলিয়ে যদি আপনার ঘরে সাফাই করতে শুরু করে থাকেন তাহলে আপনি জেনে রাখুন, ঘরে কিছু বিশেষ জায়গার ব্যাপারে। যেখানে যদি আপনি সাফাই না করে থাকেন. তাহলে ভগবান ধন্বন্তরী, কুবের এবং মা লক্ষ্মীর কৃপা আপনার জুটবে না। এই কারণে ধনতেরাসের পুজাতে এই জায়গাগুলি সাফাই করা অত্যন্ত জরুরি।


এই জায়গা গুলো খুব সন্তর্পনে সাফাই করুন

১. ঈশান কোনের সাফাই

বাস্তু অনুসারে ঘরের ঈশান কোণ সবচেয়ে গুরুত্বপূর্ণ জায়গা। এই জায়গা দেবতাদের স্থান। এই কারণে সব ঘরের বিশেষ করে মন্দিরের অবস্থান ঠিক সেইভাবেই তৈরি করা হয়। ঘরের ঈশান কোন অর্থাৎ উত্তর পূর্বকোণ। ধনতেরাসের দিন এই কোণের সাফাই করতেই হবে। বলা হয় যে এই কোণ যদি আপনি পরিষ্কার না রাখেন, তাহলে এমন কোনও জিনিস রাখেন, যাতে যেটা আপনি কখনও ব্যবহার করেন না। তাহলে সেই জায়গায় লক্ষ্মীর কৃপা বর্ষিত হয় না। এই কারণে আপনি ঘরের ঈশান কোণে সব সময় সাফ রাখার চেষ্টা করবেন। বিশেষ করে ধনতেরাসের দিন এই জায়গার সাফ সাফাই করলে ঘরের বাস্তুতে অনেকটাই বদল আসবে।

Advertisement

২. ঘরের এই দিকগুলোতে বিশেষ নজর রাখতে হবে

ধনতেরাসের দিন সকালে উঠে ঘরের পূর্ব দিক অবশ্যই পরিষ্কার করতে হবে। এতে ঘরে নেতিবাচক প্রভাব দূর হবে। ঘরে মা লক্ষ্মী বাস থাকবে এবং ঘরের উত্তর দিকে সাফাই করতে হবে। অবশ্যই বলা হয় যে, মা লক্ষী ঘরে স্থায়ীভাবে বসবাস শুরু করেন।

৩. ব্রহ্মস্থান

সবচেয়ে গুরুত্বপূর্ণ জায়গা হল ব্রহ্মস্থান। অর্থাৎ ঘরের মধ্যবর্তী কেন্দ্রে এই জায়গাতে থাকা যদি কোনও অপ্রয়োজনীয় জিনিস পড়ে থাকে, তাহলে সেটিকে সরিয়ে পরিষ্কার করে দিন। সঙ্গে এই ব্যাপারে নজর রাখতে হবে, সেখানে কোন ভাঙা জিনিস অর্থাৎ ভাঙা কাঁচ বা গ্লাস, কোনও ঘড়ি বা অন্য কোন জিনিস যেটা ভেঙে গিয়েছে, তা সেখানে না রাখা হয়, তাহলেই গোটা বছর আপনার সুখে-সমৃদ্ধিতে কাটবে।

 

Advertisement