scorecardresearch
 
 

মহাষ্টমীই হল ভারতে অস্ত্রপুজোর দিন, জেনে নিন সেই কাহিনি

নবরাত্রির অষ্টম দিনে পূজিতা হন দেবী মহাগৌরী। পুরাণ মতে, পার্বতী ছিলেন গৌরবর্ণ। কিন্তু দেবাদিদেব মহাদেবকে স্বামী হিসেবে পাওয়ার জন্য প্রখর রোদে তপস্যা করেন পার্বতী, আর তাতেই কৃষ্ণবর্ণা হয়ে যান তিনি। এরপর সব স্বয়ং শিব গঙ্গাজলে স্নান করিয়েদেন পার্বতীকে আর তাতেই নিজের পুরনো বর্ণ ফিরে পান দেবী। দেবীর এই রূপই হল মহাগৌরী। এই রূপে দেবীর বাহন সাদা ষাঁড়। 

দুর্গাপুজো দুর্গাপুজো
হাইলাইটস
  • দুর্গাপুজোর সবচেয়ে পবিত্র দিন মহাষ্টমী
  • এই দিনেই হয় অশুভ শক্তির বিনাশ ও শুভ শক্তির উদয়
  • কেউ কেউ এই দিনকে বীরাষ্টমীও বলেন

দুর্গাপুজো বা নবরাত্রির সবচেয়ে গুরুত্বপূর্ণ দিন হল অষ্টমী। দেবীর আরাধনায় এই দিনটিকেই সবচেয়ে পবিত্র বলে ধরা হয়। শোনা যায়, এই দিনেই নাকি অশুভ শক্তির বিনাশ ও শুভ শক্তির আবির্ভাব হয়। 

অস্ত্র পুজোর দিন

এবার মনে হতেই পারে, ৪ দিনের দুর্গাপুজোর মধ্যে, অষ্টমীই সবচেয়ে তাৎপর্যপূর্ণ কেন? পৌরাণিক কাহিনি অনুসারে, এই অষ্টমী তিথিতেই দেবী দুর্গাকে নানা অস্ত্র প্রদান করে রণসজে সাজিয়ে তুলেছিলেন দেবতারা। তাই এইদিনে দেবীর অস্ত্রগুলিকে দেবজ্ঞানে পুজো করা হয়। মনে করা হয়, সেই বিশ্বাস থেকেই ভারতের অনেক জায়গায় এই দিনটিকে বলা হয় অস্ত্র পুজোর দিন। কেউ কেউ আবার অষ্টমী তিথিকে বীরাষ্টমীও বলে থাকেন। পাশাপাশি মহাষ্টমীর দিন অষ্টশক্তি বা অষ্ট।মাতৃকার পুজোও করা হয়।

দেবীর মহাগৌরী রূপ

এছাড়াও অষ্টমী তিথির সঙ্গে জড়িয়ে রয়েছে আরও কাহিনি। নবরাত্রির অষ্টম দিনে পূজিতা হন দেবী মহাগৌরী। পুরাণ মতে, পার্বতী ছিলেন গৌরবর্ণ। কিন্তু দেবাদিদেব মহাদেবকে স্বামী হিসেবে পাওয়ার জন্য প্রখর রোদে তপস্যা করেন পার্বতী, আর তাতেই কৃষ্ণবর্ণা হয়ে যান তিনি। এরপর সব স্বয়ং শিব গঙ্গাজলে স্নান করিয়েদেন পার্বতীকে আর তাতেই নিজের পুরনো বর্ণ ফিরে পান দেবী। দেবীর এই রূপই হল মহাগৌরী। এই রূপে দেবীর বাহন সাদা ষাঁড়। 

অন্যদিকে অষ্টমীর আরও এক বিশেষত্ব হল কুমারী পুজো। ১ থেকে ১৬ বছরের মধ্যে অরজঃস্বলা কুমারীকে এইদিন দেবীজ্ঞানে পুজো করা হয়। বয়স অনুযায়ী বিভিন্ন নামে অভিহিতও করা হয় তাদের। আর সবচেয়ে বড় কথা ভক্তদের কাছে মহাষ্টমীর পুষ্পাঞ্জলী নিবেদনও এক আলাদা আবেগ, যা যা চলে আছে যুগ যুগ ধরে।