scorecardresearch
 

Durga Puja Schedule 2023: 'গেলে তুমি দয়াময়ী...' আসছে বছর হিমেল হওয়ায় আসছেন উমা, রইল ২০২৩-র দিনক্ষণ

বাপের বাড়ি থেকে শিবালয়ে ফিরলেন বাংলার মেয়ে। আর সেই আরও একটা বছরের প্রতীক্ষা। আসছে বছর আবার হবে। আসছে বছর কবে আসবেন উমা? 

Advertisement
দুর্গাপুজো ২০২৩ দুর্গাপুজো ২০২৩
হাইলাইটস
  • ২০২৩ সালে পুজো অক্টোবরের শেষে।
  • মহালয়াই পড়েছে ১৪ অক্টোবর, শনিবার।

'যেয়ো না, রজনী, আজি লয়ে তারাদলে! গেলে তুমি দয়াময়ী, এ পরাণ যাবে!' সেই কবে লিখে গিয়েছিলেন মাইকেল মধুসূদন দত্ত। এত কাল পরেও উমাকে নিয়ে বাঙালির আবেগ এতটুকুও কমেনি। বুধবার দুপুর থেকে কড়া নিরাপত্তায় শুরু হয়েছে প্রতিমা বিসর্জন। বাপের বাড়ি থেকে শিবালয়ে ফিরলেন বাংলার মেয়ে। আর সেই আরও একটা বছরের প্রতীক্ষা। আসছে বছর আবার হবে। আসছে বছর কবে আসবেন উমা? 

২০২৩ সালে পুজো অক্টোবরের শেষে। মহালয়াই পড়েছে ১৪ অক্টোবর, শনিবার। তার পর দেবীর বোধন, ষষ্ঠী ২০ অক্টোবর, শুক্রবার। তার পর সপ্তমী ২০ অক্টোবর। আর দশমী ২৪ অক্টোবর। একনজরে দেখে নেব ২০২৩ সালের পুজোর নির্ঘণ্ট- 

মহালয়া- ১৪ অক্টোবর, শনিবার।
পঞ্চমী- ১৯ অক্টোবর ,বৃহস্পতিবার। 
ষষ্ঠী- ২০ অক্টোবর, শুক্রবার। 
সপ্তমী- ২১ অক্টোবর, শনিবার।
অষ্টমী- ২২ অক্টোবর, রবিবার। 
নবমী- ২৩ অক্টোবর, সোমবার
দশমী ২৪ অক্টোবর মঙ্গলবার।

স্বাভাবিকভাবে দুর্গাপুজোর পর কোজাগরী লক্ষ্মী পুজো আসতে আসতে অক্টোবর প্রায় শেষ। আগামী বছর ২৮ অক্টোবর লক্ষ্মীপুজো। সেই সময় বাংলা থেকে বিদায় নেয় বর্ষা। শীত শীত ভাব চলে আসে। ফলে আগামী বছর মনোরম আবহাওয়ায় হতে চলেছে দুর্গাপুজো। আর কালীপুজোয় তো প্রায় শীত দুয়ারে। রবিবার, ১২ নভেম্বর কালীপুজো। তার পর মঙ্গলবার, ১৪ নভেম্বর ভাইফোঁটা।  

আরও পড়ুন- ধনতেরাসে এই ৫ রাশিতে ধনবর্ষা, কৃপা কর্মের দেবতার
      

Advertisement