scorecardresearch
 

Saturn-sun Grace Together: সূর্য-শনির কৃপা লাভের সহজ উপায়, পৌষ সংক্রান্তিতে খান এই জিনিস

Saturn-sun Grace Together: একযোগে সূর্য-শনির কৃপা লাভের সহজতম উপায়, পৌষ সংক্রান্তিতে খান এই জিনিসটি। হিন্দু শাস্ত্রে মকর সংক্রান্তির দিন সূর্যদেব তাঁর ছেলে শনির বাড়িতে যান বলে মনে করা হয়। এই সময় সূর্য এত উজ্জ্বল থাকে যে শনির তেজও তার সামনে ম্লান হয়ে যায়। সূর্য দেবতা ধনু রাশি থেকে বিদায় নিয়ে মকর রাশিতে প্রবেশ করলে মকর সংক্রান্তির উৎসব পালিত হয়।

Advertisement
সূর্য-শনির কৃপা লাভের সহজ উপায়, পৌষ সংক্রান্তিতে খান এই জিনিস সূর্য-শনির কৃপা লাভের সহজ উপায়, পৌষ সংক্রান্তিতে খান এই জিনিস
হাইলাইটস
  • সূর্য-শনির কৃপা লাভের সহজ উপায়
  • পৌষ সংক্রান্তিতে খান এই জিনিস
  • তিল খেলে শরীর থাকে গরম, মেলে কৃপাও

Saturn-sun Grace Together: হিন্দু শাস্ত্রে মকর সংক্রান্তির দিন সূর্যদেব তাঁর ছেলে শনির বাড়িতে যান বলে মনে করা হয়। এই সময় সূর্য এত উজ্জ্বল থাকে যে শনির তেজও তার সামনে ম্লান হয়ে যায়। সূর্য দেবতা ধনু রাশি থেকে বিদায় নিয়ে মকর রাশিতে প্রবেশ করলে মকর সংক্রান্তির উৎসব পালিত হয়। এবার মকর সংক্রান্তি ১৪ জানুয়ারি শনিবার। মকর রাশি হল শনিদেবের রাশি।

মকর সংক্রান্তির রীতি

মকর সংক্রান্তির দিন তিল খেতে হয়। কালো কিংবা সাদা তিল ও গুড় দিয়ে তৈরি নাড়ু খাই আমরা। এ কারণে একে তিল সংক্রান্তিও বলা হয়। সূর্য দেবকে তিল দিয়ে পূজা করা হয়। সেই সঙ্গে ডাল, চাল, ঘি, লবণ, গুড় ও তিল দান করা হয়। এটা বিশ্বাস করা হয় যে এর দ্বারা সূর্য এবং শনিদেব উভয়ের আশীর্বাদ পাওয়া যায়। 

ধর্মীয় তাৎপর্য-

জ্যোতিষশাস্ত্রে তিলের শুভ গুরুত্ব রয়েছে। এটি দিয়ে অনেক প্রতিকার করা যায়। শনিদেবকে তুষ্ট করতে এবং সূর্যদেবকে সন্তুষ্ট রাখতে তিলের গুরুত্ব রয়েছে। সংক্রান্তির দিন, সূর্য দেবতা মকর রাশিতে শনির গৃহে যান, এই পরিস্থিতিতে তিল এবং গুড় দিয়ে তৈরি নাড়ু সূর্য এবং শনির মধ্যেকার মধুর সম্পর্ক নিয়ে আসে। জ্যোতিষশাস্ত্রে সূর্য ও শনি উভয় গ্রহই শক্তিশালী। ফলে তিল খেলে এবং ঘরে রাখলে শনিদেব ও সূর্যদেব উভয়েই প্রসন্ন হন এবং তাঁদের কৃপায় ঘরে সুখ-সমৃদ্ধি নিয়ে আসে।

এর পিছনে বিজ্ঞানভিত্তিক কারণ রয়েছে

হিন্দু শাস্ত্রের রীতি অনেকক্ষেত্রেই বিজ্ঞানভিত্তিক। তিল শীত থেকে তৈরি রোগ থেকে মুক্ত করে। এটি তাদের শরীরকে উষ্ণ করে, রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে। এই উৎসব যখন আসে, তখন উত্তর-পূর্ব ভারতে শীত পড়ে। এই ঠান্ডার প্রভাব  থেকে রক্ষা করে গুড় এবং তিল। উভয়েরই প্রভাবে খুব গরম অনুভূত হয়।

Advertisement

 

Advertisement