scorecardresearch
 

Chaitr Navratri 2023 Vastu Tips: চৈত্র নবরাত্রিতে মা দুর্গা-লক্ষ্মীর জোড়া কৃপা পেতে এই ১০ কাজ করুন

Chaitra Navratri 2023 Shooping: যা ৮ এপ্রিল রাত ১১ টা ৫০ মিনিট থেকে শুরু হবে। যা পরের দিন ৯ এপ্রিল রাত ৮ টা ৩০ মিনিটে শেষ হবে। ঘট স্থাপন চৈত্র নবরাত্রি প্রথম দিনে ঘট স্থাপন করা হয়। একে কলশ স্থাপন বলা হয়। এই সময়ে একটানা নয় দিন দেবতাদের পুজো করা হয়। এসময় আপনি যদি মা দুর্গার বিশেষ আশীর্বাদ পেতে চান তাহলে এই জিনিসগুলি অবশ্যই মাথায় রাখবেন।

Advertisement
চৈত্র নবরাত্রিতে মা দুর্গা-লক্ষ্মীর জোড়া কৃপা পেতে এই ১০ কাজ করুন চৈত্র নবরাত্রিতে মা দুর্গা-লক্ষ্মীর জোড়া কৃপা পেতে এই ১০ কাজ করুন

Chaitra Navratri 2024 Vastu Tips: প্রত্যেক বছর চার বার নবরাত্রি পালন করা হয়। চৈত্র ও শারদীয়া নবরাত্রি ছাড়াও দুটি গুপ্ত নবরাত্রি পালিত হয়। তবে চৈত্র নবরাত্রি অত্যন্ত গুরুত্বপূর্ণ ও বিশেষ বলে মনে করা হয়। এই সময় দেবী দুর্গার নয় রূপের পুজো করা হয়। জ্যোতিষশাস্ত্রে ও হিন্দুধর্মে নবরাত্রির বিশেষ গুরুত্ব রয়েছে। প্রতি বছর আড়ম্বরের সঙ্গে সকলে এই উৎসব পালন করেন। চৈত্র মাসের শুক্লপক্ষের প্রতিপদ তিথিকে নবরাত্রি শুরু হয়।

যা ৮ এপ্রিল রাত ১১ টা ৫০ মিনিট থেকে শুরু হবে। যা পরের দিন ৯ এপ্রিল রাত ৮ টা ৩০ মিনিটে শেষ হবে। ঘট স্থাপন চৈত্র নবরাত্রি প্রথম দিনে ঘট স্থাপন করা হয়। একে কলশ স্থাপন বলা হয়। এই সময়ে একটানা নয় দিন দেবতাদের পুজো করা হয়। এসময় আপনি যদি মা দুর্গার বিশেষ আশীর্বাদ পেতে চান তাহলে এই জিনিসগুলি অবশ্যই মাথায় রাখবেন।

কী কী করতে হবে?

আরও পড়ুন

১.  সকালে ঘুম থেকে উঠুন।
২. চৈত্র নবরাত্রি সময়ে দেবী দুর্গার বিশেষ আশীর্বাদ পেতে আপনাকে উপোস করতে হবে । ভক্তি সহকারে তার পুজো করতে হবে। কিছু নিয়ম মেনে চলতে হয় নবরাত্রির সময়ে।
৩. সকালে ঘুম থেকে উঠে ঘর পরিষ্কার করে নেবেন। বাড়িতে কোনও স্থানে ময়লা রাখবেন না। এতে কিন্তু দেবী রেগে যান। ৪. নখ, চুল কাটবেন না। নবরাত্রির দিনগুলিতে নিজেকে খুব পরিষ্কার পরিচ্ছন্ন রাখবেন । নখ, চুল কাটবেন না।
৫. পরিষ্কার পরিচ্ছন্ন জামাকাপড় পড়বেন। দেবতাদের পুজো করুন এসময় মা দুর্গার কৃপা পেতে খুব ভোরে ঘুম থেকে উঠে স্নান করুন।
৬. বাসি ঘর পরিষ্কার করে ঘট স্থাপন করুন ও দেবতাদের পুজো করুন।
৭. শুধু ফল খাওয়ার চেষ্টা করুন এবং নিরামিষ খাবার খান। এতে কিন্তু দেবীর বিশেষ কৃপা থাকবে আপনার উপর এবং বাড়িতে ইতিবাচক শক্তি প্রবেশ করবে।
৮. ঘট ফাঁকা রাখবেন না। এই সময় দেবতার সামনে রাখা কোনও ঘট যেন কখনই ফাঁকা না থাকে। সেটিতে জল দিয়েও সব সময় পূর্ণ রাখার চেষ্টা করবেন।
৯. অভাবী ব্যক্তিদের দান করুন। তাহলে দেবী লক্ষ্মী এবং মা দুর্গা দুজনেই খুব খুশি হন এবং আপনার ওপর দেবতাদের কৃপা লেগে থাকবে।
১০. এই চৈত্র নবরাত্রির সময়ে বেশি দেরি করে ঘুম থেকে ওঠা একদমই উচিত নয়। এতে মা দুর্গা খুব রেগে যান এবং এতে আপনার বাড়িতে দারিদ্র্য নেমে আসতে পারে।

Advertisement

 

Advertisement