scorecardresearch
 

Ganesh Chaturthi 2021: গণেশ মূর্তি কীভাবে স্থাপন করলে মিলবে শুভ ফল? জানুন নিয়মকানুন

Ganesh Chaturthi: হিন্দুদের সমৃদ্ধি ও সৌভাগ্যের দেবতা মনে করা হয় গণেশকে (Lora Ganesh)। বিশ্বাস করা হয় যে, নিষ্ঠা করে সমস্ত নিয়মকানুন মেনে সিদ্ধিদাতার পুজো করলে, সুখ -শান্তি বজায় থাকে, সমৃদ্ধি হয় এবং সমস্ত বাধা দূর হয়। ভাদ্রপদ মাসের চতুর্থী তিথির শুক্লপক্ষে সাধারণত পালিত হয় গণেশ চতুর্থী (Ganesh Chaturthi)।

Advertisement
সমৃদ্ধি ও সৌভাগ্যের দেবতা গণেশ সমৃদ্ধি ও সৌভাগ্যের দেবতা গণেশ
হাইলাইটস
  • ভাদ্রপদ মাসের চতুর্থী তিথির শুক্লপক্ষে পালিত হয়গণেশ চতুর্থী।
  • সিদ্ধিদাতা গণেশের জন্মোৎসব গণেশ চতুর্থী নামে পরিচিত। 
  • হিন্দুদের সমৃদ্ধি ও সৌভাগ্যের দেবতা মনে করা হয় গণেশকে।

Ganesh Chaturthi 2021: করোনার জেরে জাঁকজমক কিছুটা কমলেও দেশের বিভিন্ন প্রাপ্তে সকলে মেতে উঠেছেন গণেশ চতুর্থীতে (Ganesh Chaturthi)। পশ্চিমবঙ্গতেও চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। সনাতন ধর্মে ভগবান গণেশের (Ganesh) গুরুত্ব অনেক। সব দেব-দেবীর পুজো শুরু হয় গণেশের মন্ত্রোচ্চারণ (Ganesh Mantra) করেই। ভাদ্রপদ মাসের চতুর্থী তিথির শুক্লপক্ষে সাধারণত পালিত হয় এই উৎসব। সিদ্ধিদাতা গণেশের জন্মোৎসব গণেশ চতুর্থী নামে পরিচিত। 

শিব ও পার্বতী পুত্র গণেশকে, হিন্দুদের সমৃদ্ধি ও সৌভাগ্যের দেবতা মনে করা হয়। বিশ্বাস করা হয় যে, নিষ্ঠা করে সমস্ত নিয়মকানুন মেনে সিদ্ধিদাতার পুজো করলে, সুখ -শান্তি বজায় থাকে, সমৃদ্ধি হয় এবং সমস্ত বাধা দূর হয়। 

Ganesh Chaturthi 2021 - গণেশ চতুর্থী


গণেশ চতুর্থী ২০২১ দিনক্ষণ (Ganesh Chaturth 2021 Date & Time)

* এই বছর গণেশ চতুর্থী পড়েছে ১০ সেপ্টেম্বর, শুক্রবার। 

* ৯ সেপ্টেম্বর রাত ২.২৫ মিনিট থেকে ১০ সেপ্টেম্বর রাত ১২.২২ মিনিট পর্যন্ত থাকবে চতুর্থী তিথি। 

* মধ্যাহ্ন গণেশ পুজোর শুভ মুহূর্ত -  ১০ সেপ্টেম্বর সকাল ১১.০৩ মিনিট থেকে দুপুর ১.৩৩ মিনিট পর্যন্ত।

Ganesh Chaturthi 2021 - গণেশ চতুর্থী

গণেশ মূর্তি স্থাপনের নিয়মকানুন (Ganesh Idol Placing Rituals & Rules)

* পূর্ব অথবা উত্তর -পূর্ব কোণে গণেশ মূর্তি স্থাপনের নিয়ম। ভুল করেও দক্ষিণ বা দক্ষিণ - পশ্চিমে মূর্তি স্থাপন করবেন না। 

* দরজার দিকে মুখ করে গণেশের মূর্তি স্থাপন করা শুভ।  কারণ মে করা হয়, তিনি মঙ্গলমুখী। সংসারে সুখ, শান্তি, সমৃদ্ধি ও সৌভাগ্য নিয়ে আসে গণপতি। 

Advertisement

* তবে খেয়াল রাখতে হবে, গণেশ মূর্তি যেই জায়গায় স্থাপন করবেন, সেখানটা জেন ফাঁকা না থাকে। অর্থাৎ মূর্তির পিছনে দেওয়াল থাকা বাঞ্চনীয়। 

আরও পড়ুন: দেবী দুর্গার হাতে থাকে দশ অস্ত্র! জানেন কী এর তাৎপর্য? 

* কিছু স্থানে গণেশ মূর্তি রাখা একেবারেই শুভ নয়। বেডরুম, গ্যারেজ, সিঁড়ির নীচে, বার্থরুম বা লন্ড্রি অঞ্চল এই জায়গাগুলোতে গণেশ মূর্তি রাখলে হিতে বিপরীত হয়। সিঁড়ির নীচে, বার্থরুমে নেতিবাচক শক্তি থাকে। সেইজন্যেই এর আশেপাশেও মূর্তি রাখলে তা অশুভ। 

* কখনই একই স্থানে দুটি গণেশ মূর্তি রাখবেন না। বাস্তু মতে, এতে দুই শক্তির নিজেদের মধ্যে সংঘর্ষ হয়। তাই বাড়িতে আলাদা আলাদা স্থানে গণেশ মূর্তি রাখাই শ্রেয়। 

* মনে করা হয়, বাম দিকে শুঁড় রয়েছে, এরকম গণেশের মূর্তি বাড়িতে রাখা সবচেয়ে শুভ। ডান দিকে শুঁড় রয়েছে এরকম মূর্তির থেকে বাম দিকে শুঁড় থাকা গণেশ, শীঘ্র প্রসন্ন হন। 

Ganesh Chaturthi 2021 - গণেশ চতুর্থী

আরও পড়ুন: গণেশ চতুর্থী থেকে বিশ্বকর্মা পূজা! জানুন সেপ্টেম্বর মাসের ব্রত- উৎসবের দিনক্ষণ 

শাস্ত্র মতে গণপতি সবচেয়ে সন্তুষ্ট হন সিঁদুর, লাল চন্দন, লাল ফুল ও দূর্বাতে। গণেশ চতুর্থীতে তো বটেই, এছাড়াও প্রতি মঙ্গলবার, এই সামগ্রীগুলো দিয়ে নিষ্ঠা করে গণেশ পুজো করলে ভক্তের মনোবাঞ্ছা পূরণ হয়। বাড়িতে বিরাজ করে  সুখ, শান্তি, সমৃদ্ধি। 

 

Advertisement